প্রচ্ছদ / অজু/গোসল/পবিত্রতা/হায়েজ/নেফাস / জামার পকেটে পঁচা ডিম বা পেশাব নিয়ে নামায পড়লে নামাযের হুকুম কী?

জামার পকেটে পঁচা ডিম বা পেশাব নিয়ে নামায পড়লে নামাযের হুকুম কী?

প্রশ্ন

সালাম মুফতী সাহেব!

যদি জামার পকেটে নষ্ট ডিম থাকে যাতে রক্তে ভরা কিংবা পেশাব ভরা বোতল নিয়ে নামায আদায় করে তাহলে উক্ত ব্যক্তির নামায হবে কি? বিষয়টি পরিস্কার করে জানানোর অনুরোধ রইল।

প্রশ্নকর্তা- মীযানুর রহমান। রাজশাহী।

উত্তর

وعليكم السلام ورحنة الله وبركاته

بسم الله الرحمن الرحيم

নাপাক ও নাপাকী যতক্ষণ পর্যন্ত তার স্বীয় স্থান ও মূল স্থানে থাকে ততক্ষণ এর দ্বারা নামায ভঙ্গ হয় না। কিন্তু যদি উক্ত নাপাকী স্বীয় স্থান অতিক্রম করে ফেলে তাহলে এর দ্বারা নামায ভেঙ্গে যায়।

এ হিসেবে প্রশ্নে উল্লেখিত সূরতে পেশাবের বোতল পকেটে নিয়ে নামায পড়লে নামায ভেঙ্গে যাবে। নামায হবে না। কিন্তু যদি নষ্ট ডিম নিয়ে নামায পড়ে। যার ভিতরে রক্তে ভরে গেছে তাহলে নামায হয়ে যাবে। কেননা, নাপাকটি তার স্বীয় স্থান অতিক্রম করে বাইরে আসেনি। তাই নাপাকীর হুকুম আরোপিত হয়নি। তাই এটি নিয়ে নামায পড়লে নামায ভঙ্গ হবে না।

মোটকথা, নাপাক বস্তু বোতলে ভরে নামায পড়লে নামায হবে না। তবে নষ্ট ডিম নিয়ে নামায পড়লে নামায হয়ে যাবে।

كَمَا لَوْ صَلَّى حَامِلًا بَيْضَةً مَذِرَةٍ صَارَ مُحُّهَا دَمًا جَازَ لِأَنَّهُ فِي مَعْدِنِهِ، وَالشَّيْءُ مَا دَامَ فِي مَعْدِنِهِ لَا يُعْطَى لَهُ حُكْمُ النَّجَاسَةِ، بِخِلَافِ مَا لَوْ حَمَلَ قَارُورَةً مَضْمُومَةً فِيهَا بَوْلٌ فَلَا تَجُوزُ صَلَاتُهُ لِأَنَّهُ فِي غَيْرِ مَعْدِنِهِ كَمَا فِي الْبَحْرِ عَنْ الْمُحِيطِ (رد المحتار، كتاب الصلاة، باب شروط الصلاة-1/403، سعيد)

وَنَجَاسَةُ بَاطِنِهِ فِي مَعْدِنِهِ فَلَا يَظْهَرُ حُكْمُهَا كَنَجَاسَةِ بَاطِنِ الْمُصَلِّي وَلَوْ صَلَّى وَفِي كُمِّهِ قَارُورَةٌ مَضْمُومَةٌ فِيهَا بَوْلٌ لَمْ تَجُزْ صَلَاتُهُ؛ لِأَنَّهُ فِي غَيْرِ مَعْدِنِهِ وَمَكَانِهِ وَلَوْ صَلَّى وَفِي كُمِّهِ بَيْضَةٌ مَذِرَةٌ قَدْ صَارَ مُحُّهَا دَمًا جَازَتْ؛ لِأَنَّهُ فِي مَعْدِنِهِ وَالشَّيْءُ مَا دَامَ فِي مَعْدِنِهِ لَا يُعْطَى لَهُ حُكْمُ النَّجَاسَةِ الْكُلُّ فِي الْمُحِيطِ (البحر الرائق، كتاب الصلاة، باب شروط الصلاة-1/367)

وكذا فى الفتاوى الهندية، كتاب الصلاة، الفصل الثانى وطهارة ما يستر به العورة-1/62)

والله اعلم بالصواب

উত্তর লিখনে

লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

ইমেইল- ahlehaqmedia2014@gmail.com

lutforfarazi@yahoo.com

আরও জানুন

কুয়েতে প্যাকেটজাত গোস্ত খাওয়ার হুকুম কী?

প্রশ্ন আসসালামু আলাইকুম। আমি বর্তমানে কুয়েতে থাকি। আমার প্রশ্ন হলো এখানকার মার্কেটে যে সমস্ত প্যাকেটিং …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস