প্রশ্ন:
From: সাঈদ আলী হাছান
Subject: যানবাহনে নামাজ পড়া প্রসংঙ্গ।
Country :বাংলাদেশ
Message Body:
চলন্ত যান বাহলে নামাজ পড়া যাবে কি না ? যদি জায়েজ হয় তবে তা পড়ে আদায় করার প্রয়োজন আছে কি না ? কি পদ্ধতি তে আদায় করবে কারণ অনেক সময় পানি পাওয়া যায় না। তাছাড়া কেবলার দিকে সঠিকভাবে হওয়া যায় না। দাড়ানো যায় না। এ বিষয়টি সঠিকভাবে জানালে উপকৃত হতাম।
জবাব:
بسم الله الرحمن الرحيم
যানবাহনে অবস্থানকালিন গাড়ি থেকে নেমে নামায পড়া আবশ্যক নয়। বরং গাড়িতেই নামায পড়া জায়েজ যদি দাঁড়িয়ে ঠিকমত রুকু সেজদা করা যায়। কিন্তু যদি ঠিকমত রুকু সেজদা করে দাঁড়িয়ে নামায পড়া না যায়, তাহলে সম্ভব হলে গাড়ি থেকে নেমে নামায পরে নিবে। তা সম্ভব না হলে গাড়িতেই নামায আদায় করে নিবে।
চলন্ত যানবাহনে নামাযের সময় হয়ে গেলে দাঁড়িয়ে নামায পড়ার সুযোগ থাকলে দাঁড়িয়ে নামায পড়ে নিবে। দাঁড়ানোর সুযোগ না থাকলে বসে ইশারা করে নামায পড়ে নিবে। এই নামায পরে আর দোহরাতে হবেনা।
কিবলামুখি হতে যথাসাধ্য চেষ্টা করবে। যদি গাড়ি কিবলামুখ থেকে অন্যদিকে ঘুরে যায় তবে নামাযে থাকা অবস্থায় কিবলামুখি ঘুরে যাবে। যদি সম্ভব না হয়, তাহলে যেদিকে মুখ হয়, সেদিকে ফিরেই নামায শেষ করবে। কিন্তু ইচ্ছে থাকা সত্বেও কিবলামুখি হয়ে নামায আদায় করতে না পারলে এই নামায পরে কাযা করতে হবে। কিবলামুখি ফিরে নামায আদায় করতে পারলে পরে তা আদায় করার কোন প্রয়োজন নেই।
এমনিভাবে যদি পানি না থাকে তাহলে তায়াম্মুম করে নামায পরে নিবে। এই নামাযও পরে দোহরাতে হবেনা।
আর যদি তায়াম্মুম করারও সুযোগ না থাকে, তবু ইশারায় নামায পড়ে নিবে। অবশ্য পরে এই নামাযের কাযা করতে হবে।
فى الفتاوى الهندية- ولو ترك تحويل وجهة الى القبلة وهو قادر عليه لا يجزيه (الفتاوى الهندية –كتاب الصلاة ،الباب الخمس العشر فى صلاة المسافر-1/144)
و رد المحتار– وإن لم يكن طرف العجلة على الدابة جاز ) لو واقفة لتعليلهم بأنها كالسرير (رد المحتار-كتاب الصلاة، باب الوتر والنوافل -2/491)
وف الفتاوى الهندية- إذا منعه الكافر عن الوضوء والصلاة يتيمم ويصلى بالإيماء ثم يعيد إذا خرج وكذا الرجل إذا قال لغيره أن توضأت حبستك أو قتلتك فإنه يصلي بالتيمم ثم يعيد كذا في فتاوى قاضي خان المحبوس في السجن يصلي بالتيمم ويعيد بالوضوء لأن العجز إنما تحقق بصنع العباد وصنع العباد لا يؤثر في إسقاط حق الله تعالى ولو حبس في السفر يتيمم ويصلي ولا يعيد لأنه انضم عذر السفر إلى العجز الحقيقي والغالب في السفر عدم الماء 1 فتحقق العدم من كل وجه كذا في محيط السرخسي والأصل انه متى امكنه استعمال الماء من غير لحوق ضرر في نفسه أو ماله وجب استعماله(الفتاوى الهندية ،كتاب الطهارة وفيه سبعة أبواب ، الباب الرابع في التيمم وفيه ثلاثة فصول الفصل الأول في أمور لا بد منها في التيمم -1/28)
বিস্তারিত জানতে পড়ুন-ইমদাদুল ফাতওয়া-১/৫২৪-৫৭২
প্রামান্য গ্রন্থাবলী:
১. ফাতওয়ায়ে শামী-২/৪৯১,২/১০৮
২. ফাতওয়ায়ে আলমগীরী-১/২৮,১৪৪
৩. আল বাহরুর রায়েক-২/১১৫, ১/১৪৪
৪. ফাতওয়ায়ে মাহমুদিয়া-১১/৬০৮-৬০৯
والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী
পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।
ইমেইল- ahlehaqmedia2014@gmail.com