প্রচ্ছদ / তালাক/ডিভোর্স/হুরমত / কয় তালাক দিয়েছে মনে করতে না পারলে কয়টি তালাক পতিত হয়েছে বলে ধর্তব্য হবে?

কয় তালাক দিয়েছে মনে করতে না পারলে কয়টি তালাক পতিত হয়েছে বলে ধর্তব্য হবে?

প্রশ্ন

তালাক দিয়েছে বেশ অনেক দিন হয়ে গেছে। ভুলে গেছে স্ত্রীকে কয় তালাক দিয়েছে। তাহলে কয় তালাক বলে গণ্য হবে? দয়া করে জানালে কৃতজ্ঞ হবো।

উত্তর

بسم الله الرحمن الرحيم

যদি সংখ্যা মনে না আসে। তাহলে প্রবল ধারণা যা হবে সেটি পতিত হয়েছে বলে ধর্তব্য হবে। যদি কোনটিই প্রবল ধারণা না হয়, তাহলে সর্বনিম্ন তালাক পতিত হয়েছে বলে ধর্তব্য হবে।

যেমন দুই দিয়েছে না তিন দিয়েছে? সন্দেহ হয়ে গেছে। এক্ষেত্রে দুই তালাক বলে গণ্য হবে। আর যদি এক বা দুইয়ের মাঝে সন্দেহ হয়, তাহলে এক তালাক বলে গণ্য হবে। আর যদি কোনটিই মনে না হয়, সেই সাথে প্রবল ধারণাও মনে না আসে, তাহলে এক তালাক বলে গণ্য হবে।

ولو شك أطلق واحدة أو أكثر بنى على الأقل، وفى الشامية: بنى على الأقل أى كما ذكره الاسبجابى، الا أن يستيقن بالأكثر أو يكون أكبر ظنه، (الدر المختار مع رد المحتار، كتاب الطلاق، باب الصريح-3/283، سعيد)

شك الوزج لا يخلو اما أن وقع فى أصل التطليق أطلقها أم لا؟……وان وقع فى القدر يحكم بالأقل لأنه متيقن به وفى الزيادة شك، (بدائع الصنائع، كتاب الطلاق، فصل فى الرسالة فى الطلاق-3/126، سعيد)

والله اعلم بالصواب

উত্তর লিখনে

লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

ইমেইল- ahlehaqmedia2014@gmail.com

lutforfarazi@yahoo.com

আরও জানুন

কাবিননামার আঠার নং কলাম অনুপাতে স্ত্রী নিজের উপর তালাক পতিত করার অধিকার পায়?

প্রশ্ন From: Hasan বিষয়ঃ তালাকের ব্যাপারে ফতোয়ার আবেদন প্রশ্নঃ তালাক সম্পর্কে ফতোয়ার আবেদন =================== জনাব, …

No comments

  1. নাম প্রকাশে অনিচ্ছুক

    হুজুর সালাম নিবেন
    একটি প্রশ্ন ছিল আমার , আমি প্রচুর তালাক সংক্রান্ত ওয়াসওয়াসা তে ভুগি, প্রচুর চিন্তা আসে মাথায়, আমি নিজেকে দমিয়ে রাখার সর্বোচ্চ চেষ্টা করি যাতে মুখ দিয়ে কোন কথা বের না হয়, আমি জানি মনে মনে ভাবলে তালাক হয় না , কিন্তু অনেক সময় দেখা যায়, ভাবার সময় আমার মাথা কিছুটা নড়ে হ্যাঁ বোধক ইশারা করছে, এটা কখনো জেনে আবার কখনো একেবারেই অনিচ্ছাকৃত ভাবে হয়ে যায় , এ অবস্থায় আসলে শরীয়তের হুকুম কি ?

    • ওয়াসওয়াসা দূর করুন। বাজে চিন্তা মন থেকে দূর করুন। শুধুমাত্র ধারণার দ্বারা কিছুই হয় না। সুনিশ্চিত না হওয়া পর্যন্ত। জাযাকাল্লাহ।

Leave a Reply

Your email address will not be published.

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস