প্রচ্ছদ / আদব ও আখলাক / কুরআন শরীফ কি আরবীতেই পড়তে হবে?

কুরআন শরীফ কি আরবীতেই পড়তে হবে?

প্রশ্ন:

From: নাজিয়া
Subject: পবিত্র কুরআন তেলাওয়াত

Country : Singapore
Mobile :
Message Body:
আসসালামু আলাইকুম,
আমারা যখন কুরআন শরিফ পড়ি, তা কি আরবিতেই পড়তে হবে? আমার আরবি উচ্চারণ খুব খারাপ, এ অবস্থায় যখন কুরআন পড়ি, তখন খুব খারাপ লাগে। আমার কুরআন শরিফটিতে আরবির পাশা পাশি বাংলা উচ্চারণ ও অনুবাদ দেওয়া আছে। আমি কি আরবি লেখা না পড়ে বাংলা টা পড়তে পারি?

অনেক ধন্যবাদ।

জবাব:

وعليكم السلام ورحمة الله وبركاته

بسم الله الرحمن الرحيم

عَنْ عَائِشَةَ قَالَتْ قَالَ رَسُولُ اللَّهِ -صلى الله عليه وسلم- « الْمَاهِرُ بِالْقُرْآنِ مَعَ السَّفَرَةِ الْكِرَامِ الْبَرَرَةِ وَالَّذِى يَقْرَأُ الْقُرْآنَ وَيَتَتَعْتَعُ فِيهِ وَهُوَ عَلَيْهِ شَاقٌّ لَهُ أَجْرَانِ

হযরত আয়েশা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন-নিপূণভাবে কুরআন পাঠক সম্মানিত লেখক সঙ্গে থাকবে, আর যারা কুরআন পাঠে কিছুটা তোতলায় এবং তা এটা তার জন্য একটু কষ্টকরও হয়, তাহা তার জন্য দু’টি পুরস্কার রাখা হয়েছে। {সহীহ মুসলিম, হাদীস নং-১৮৯৮, সুনানে ইবনে মাজা, হাদীস নং-৩৭৭৯, মুসনাদে আহমাদ, হাদীস নং-২৪৬৬৭, মুসান্নাফে আব্দুর রাজ্জাক, হাদীস নং-৪১৯৪)

হযরত জাবের রাঃ থেকে বর্ণিত। তিনি বলেন একদা রাসূল সাঃ বের হলে আমাদের নিকট এলেন। তখন আমরা কুরআন তিলাওয়াত করছিলাম। আমাদের মধ্যে আরব-অনারব উভয়ই ছিল [যারা সঠিকভাবে উচ্চারণ করতে পারছিল না, তবুও] রাসূল সাঃ বললেন-পড়তে থাক, প্রত্যেকটিই ভাল। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৮৩০}

উল্লেখিত হাদীস দ্বারা একথা বুঝা যায় যে, পড়তে কষ্ট হলেও কুরআন পড়া উচিত। আর আরবীতেই পড়তে চেষ্টা করতে হবে। কারণ আরবীতে কিছু অক্ষর এমন আছে যার বাংলা উচ্চারণ লেখা সম্ভব নয়। যেমন বড় কাফ। এটাকে বাংলায় লিখা সম্ভব নয়। যেমন বড় কাফ এবং ছোট কাফ। ছোট কাফের ক্ষেত্রে বাংলা লিখতে হবে “কু”। এমনি বড় কাফের ক্ষেত্রেও লিখতে হবে “কু”। সুতরাং قل هو الله احدএর বাংলা উচ্চারণ লিখতে হবে-কুল হুয়াল্লাহু আহাদ”। অথচ এখানে বড় ক্বাফকে ছোট কাফ এর মত উচ্চারণ করলে অর্থটিই পাল্টে যায়। এখানে কুল অর্থ-আপনি বলুন। আর ছোট কাফ করে পড়লে অর্থ হবে-আপনি খান। সম্পূর্ণ অর্থটিই পাল্টে যাবে। তাই যতদূর সম্ভব আরবীটা দেখেই পড়তে চেষ্টা করতে হবে। প্রয়োজনে কারো সাহায্য নিন। আল্লাহ তায়ালা আপনাকে কবুল করুন।

والله اعلم بالصواب

উত্তর লিখনে

লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

ইমেইল- ahlehaqmedia2014@gmail.com

lutforfarazi@yahoo.com

আরও জানুন

কুরবানীর জন্য মান্নত করা পশুতে কাউকে শরীক নিতে পারবে?

প্রশ্ন আসসালামু আলাইকুম হযরত.. একটি প্রশ্ন জানার ছিলো প্রশ্নটি হলো এক ব্যক্তির একটি গরু ছিলো …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস