প্রশ্ন:
From: মোহাম্মদ আব্দুল হাই
Subject: আযানের আগে পরে দরুদ বা জিকির পড়া সম্পর্কে
Country : Bangladesh
Mobile :
Message Body:
আচ্ছালামু আলাইকুম,
মুহতারাম, প্রথমেই ধন্যবাদ জানাচ্ছি এমন একটি সুন্দর পদক্ষেপ হাতে নেওয়ারজন্য, যেখানে ইসলাম বিষয়ক যে কোন মাসয়ালা বা বিষয় জিজ্ঞাসা করা যায়।
আমি এক ব্যক্তিকে বলতে শুনেছি আযানের আগে বা পরে আল্লাহু আকবার বলে জিকিরকরতে। তার উদ্দেশ্য একদিকে মানুষকে আল্লাহর দিকে ডাকা অন্যদিকে এলাকা গরমকরা।
উল্লেখ্য উক্ত আমলটি মাঝে মাঝে করা হয় বলে আমি শুনেছি।
উক্ত প্রসঙ্গে শরীয়তের হুকুম কি বা জায়েয নাজায়েযের বিধান কি ?
জবাব:
بسم الله الرحمن الرحيم
আযানের আগে বা পরে জিকির করা আযানের অংশ মনে করে করা বেদআত। আক্বিদা ঠিক রেখে এমনিতে কখনো সখনো করলে কোন সমস্যা নেই। কিন্তু একে অভ্যাসে পরিণত করা বৈধ নয়। কারণ আযানের আগে বা পরে আল্লাহু আকবার বলে জিকির করার কথা কোন হাদিস বা সাহাবায়ে কিরাম এবং সালাফে সালেহীন কারো থেকে প্রমাণিত নয়। তাই একে অভ্যাসে পরিণত করে করাটা সুষ্পষ্ট বিদআত হবে। সুতরাং তা পরিত্যাজ্য।
মানুষকে সজাগ সচেতন করার ইচ্ছে হলে আজানইতো যথেষ্ট। কারণ আযানই হল ই’লান বা ঘোষণা যে, নামাযের সময় হয়ে গেছে। সুতরাং এখানে নতুন করে কিছু বাড়ানোরতো কোন দরকার নেই।
দলিল:
فى الفتاوى الكبرى الفقهية- وأشار الشيخ ابن حجر المكي إلى أن الصلاة والسلام على النبي- صلى الله عليه وسلم – قبل الأذان ليست سنة فمن أتى ذلك معتقداً سنيته في ذلك المحل المخصوص نهي عنه ومنع منه لأنه تشريع بغير دليل ومن شرع بلا دليل يزجر عن ذلك وينهى عنه (الفتاوى الكبرى الفقهية 1/131)
وفى صحيح البخارى-حدثنا يعقوب حدثنا إبراهيم بن سعد عن أبيه عن القاسم بن محمد عن عائشة رضي الله عنها قالت : قال رسول الله صلى الله عليه و سلم ( من أحدث في أمرنا هذا ما ليس فيه فهو رد (صحيح البخارى-كتاب الصلح، باب إذا اصطلحوا على صلح جور فالصلح مردود، رقم الحديث-2550)
প্রামান্যগ্রন্থাবলী:
১. আল ফাতওয়াল কুবরা আল ফিক্বহিয়্যাহ-১/১৩১
২. সহীহ বুখারী শরীফ, হাদিস নং-২৫৫০
৩. ফাতওয়ায়ে উসমানী-১/১১১
والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী
পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।