প্রশ্ন
সম্মানিত মুফতী সাহেব।
আমদের এলাকায় ওয়াকফকৃত একটি কবরস্থান আছে। যার মাঝখান দিয়ে বড় রাস্তা গিয়েছে। রাস্তার এক পাশের কবরস্থান ব্যবহৃত হয় না। অপরস্থানে দাফন কাফন করা হয়।
এখন কবরস্থানের কমিটি সিদ্ধান্ত নিয়েছে যে, রাস্তার যে পাশে এখনো কবর দেয়া হয়নি সেই পাশের জমিন বিক্রি করে দিয়ে অপর পাশে কবরস্থানের লাগোয়া জমি কবরস্থানের জন্য ক্রয় করা হবে। যেন মেইন রোডটি কবরস্থানের এক পাশ দিয়ে যায়। মূল রাস্তার দুই পাশেই যেন কবরস্থান না হয়।
এখন আমার প্রশ্ন হল, এভাবে কবরস্থানের জমি বিক্রি করে অদল বদল করা কতটুকু শরীয়তসম্মত? দয়া করে জানালে কৃতার্থ হবো। জাযাকাল্লাহ।
উত্তর
بسم الله الرحمن الرحيم
কবরস্থানের সুবিধার জন্য এভাবে এক পাশের জমিন বিক্রি করে অপর পাশে কবরস্থানের লাগোয়া জমি কবরস্থানের জন্য ক্রয় করে ওয়াকফ করা জায়েজ হবে।
وَالثَّانِي: أَنْ لَا يَشْرُطَهُ سَوَاءٌ شَرَطَ عَدَمَهُ أَوْ سَكَتَ لَكِنْ صَارَ بِحَيْثُ لَا يُنْتَفَعُ بِهِ بِالْكُلِّيَّةِ بِأَنْ لَا يَحْصُلَ مِنْهُ شَيْءٌ أَصْلًا، أَوْ لَا يَفِي بِمُؤْنَتِهِ فَهُوَ أَيْضًا جَائِزٌ عَلَى الْأَصَحِّ إذَا كَانَ بِإِذْنِ الْقَاضِي وَرَأْيِهِ الْمَصْلَحَةَ فِيهِ (رد المحتار، كتاب الوقف، مطلب: فى استبدال الوقف وشروطه-6\583، البحر الرائق-5\373، مجمع الأنهر-2\576)
قال اذا ضيقت الأرض الموقوفة عن الاستغلال والقيم يجد بثمنها أرضا أخرى هو أنفع للفقراء وأكثر ريعا كان له أن يبيع هذه الأرض ويشترى بثمنها أرضا أخرى جوز رحمه الله استبدال الأرض بالأرض (قاضيخان على هامش الهندية، قديم-3\300، جديد-3\210، بزازية على هامش الهندية-6\254، المحيط البرهانى-9\25، رقم-11019، الفتاوى التاتارخانية-8\63، رقم-1121، مجمع الأنهر-2\576، الموسوعة الفقهية-44\197)
وكذا أرض الواقف إذا قل نزلها بحيث لا تحتمل الزراعة ولا تفضل غلتها عن مؤنتها ويكون صلاح الأرض فى الاستبدال بأرض أخرى، وإن كان لا كذالك، بل اتفق أنه أمكن أن يوخذ بثمن الوقف ما هو خير منه كونه منتفعا به (اعلاء السنن، كتاب الوقف، باب يجوز وقف العقار والدور، كوئته-13\161، دار الكتب العلمية بيروت-13\187-188 تحت رقم الحديث-4528، الفتاوى الاولوالجية-3\98، الموسعوة الفقهية-44\195)
والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী
পরিচালক ও প্রধান মুফতী-তা’লীমুল ইসলাম ইনস্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।
ইমেইল– ahlehaqmedia2014@gmail.com