প্রচ্ছদ / আকিদা-বিশ্বাস / শিয়া ছেলের সাথে সুন্নী মতাদর্শী মেয়ের বিবাহের হুকুম কী?

শিয়া ছেলের সাথে সুন্নী মতাদর্শী মেয়ের বিবাহের হুকুম কী?

প্রশ্ন

1) আমার বড় ভাইয়ের ছোট মেয়ে শিয়া আকিদার একটা ছেলের সাথে প্রেম করে কয়েক বছর যাবত এখন তারা পারিবারিকভাবে বিবাহের ব্যবস্থা করতেছে । আমি ছোট ভাই হিসাবে বাধা দেয়ার চেষ্টা করেছি কিন্তু তারা তাদের সিন্ধান্তে অটল । আগামী মাসে বিবাহের দিন ধার্য করা হয়েছে । ছেলেটি সুন্নি মুসলিম হতে রাজি নয় এমনকি তার পরিবার ও নয় এক্ষেত্রে এই অবস্থায় অর্থ্যাৎ ছেলে শিয়া এবং মেয়ে সুন্নি বিবাহ বৈধ বা জায়েজ কিনা বা বৈধ বা জায়েজ হবার কোন সুরত আছে কিনা । অনুগ্রহ করে আমার ই-মেইলে জানানোর অনুরোধ করা হল । যেহেতু বিষয়টি অতীব জরুরী ।

2) বাৎসরিক 1000/- হিসাবে বদরী কমিটির সদস্য হতে চাই । অনুগ্রহ করে বিকাশ নাম্বার ও ব্যাংক এ্যাকাউন্ট নাম্বার দিন।

অনুরোধক্রমে-

নাম ও ঠিকানা প্রকাশে অনিচ্ছুক।

শেরেবাংলানগর, ঢাকা ।

উত্তর

بسم الله الرحمن الرحيم

১নং প্রশ্নের উত্তর

শিয়া ইসনা আশারিয়া উম্মতের হক্কানী উলামাগণের সর্বসম্মত ফাতওয়া মতে কাফের। তাদের সাথে বিবাহ শাদী করা সুন্নী মুসলমানদের জন্য সম্পূর্ণরূপে হারাম।

ইসনা ইশারারিয়া শিয়া বলতে উদ্দেশ্য হল, যারা হযরত আবু বকর সিদ্দীক রাঃ কে সাহাবী মানতে নারাজ। তাকে গালাগাল করে। হযরত আয়শা সিদ্দীকা রাঃ এর উপর ব্যাভিচারের অপবাদ আরোপ করে, হযরত উমর রাঃ, হযরত উসমান রাঃ কে গাদ্দার বলে অপবাদ আরোপ করে। তাদের উপর লানত বর্ষণ করে। এমন আকীদা সম্পন্ন শিয়ারা কাফের। তাদের সাথে বৈবাহিক সম্পর্ক হারাম।

বাংলাদেশ, পাকিস্তান ও ভারত ও ইরানী শিয়ারা সাধারণত এমন কুফরী আকীদা সম্পন্নই হয়ে থাকে।

যদি আপনার ভাতিজীর হবু জামাই উপরোক্ত আকীদার অনুসারী শিয়া হয়ে থাকে। তাহলে তাদের বিবাহ শুদ্ধ হবে না। কারণ, কাফেরের সাথে মুসলমানদের বিয়ে শুদ্ধ হয় না।

যদি লোকটি শিয়াদের ভ্রান্ত মতবাদ থেকে তওবা করে নতুন করে মুসলমান হয়, এবং সুন্নী মুসলমানদের মত আকীদা পোষণ করে তাহলেই কেবল তার সাথে বিবাহ শুদ্ধ হবে। অন্যথায় নয়।

أن الرافضى إن كان ممن يعتقد الألوهية فى على أو أن جبرئيل غلط فى الوحى، أو كان ينكر صحبة الصديق، أو يقذف السيدة الصديقة، فهو كافر لمخالفة القواطع المعلومة من الدين بالضرورة (رد المحتار، كتاب النكاح، فصل فى المحرمات-4/135)

نعم لا شك فى تكفير من قذف السيدة عائشة رضى الله عنها، أو أنكر صحبة الصديق، أو اعتقد الألوهية فى على أن أن جبرئيل غلط فى الوحى، أو نحو ذلك من الكفر الصريح المخالف للقرآن (رد المحتار، كتاب الجهاد، باب المرتد-6/378، الفتاوى الهندية-2/264، جديد-2/276)

الرَّافِضِيُّ إذَا كَانَ يَسُبُّ الشَّيْخَيْنِ وَيَلْعَنُهُمَا وَالْعِيَاذُ بِاَللَّهِ، فَهُوَ كَافِرٌ………وَلَوْ قَذَفَ عَائِشَةَ – رَضِيَ اللَّهُ تَعَالَى عَنْهَا – بِالزِّنَا كَفَرَ بِاَللَّهِ……..

مَنْ أَنْكَرَ إمَامَةَ أَبِي بَكْرٍ الصِّدِّيقِ – رَضِيَ اللَّهُ عَنْهُ -، فَهُوَ كَافِرٌ، وَعَلَى قَوْلِ بَعْضِهِمْ هُوَ مُبْتَدِعٌ وَلَيْسَ بِكَافِرٍ وَالصَّحِيحُ أَنَّهُ كَافِرٌ، وَكَذَلِكَ مَنْ أَنْكَرَ خِلَافَةَ عُمَرَ – رَضِيَ اللَّهُ عَنْهُ – فِي أَصَحِّ الْأَقْوَالِ كَذَا فِي الظَّهِيرِيَّةِ.

 

وَيَجِبُ إكْفَارُهُمْ بِإِكْفَارِ عُثْمَانَ وَعَلِيٍّ وَطَلْحَةَ وَزُبَيْرٍ وَعَائِشَةَ – رَضِيَ اللَّهُ تَعَالَى عَنْهُمْ – ……….وَيَجِبُ إكْفَارُ الرَّوَافِضِ فِي قَوْلِهِمْ بِرَجْعَةِ الْأَمْوَاتِ إلَى الدُّنْيَا، وَبِتَنَاسُخِ الْأَرْوَاحِ وَبِانْتِقَالِ رُوحِ الْإِلَهِ إلَى الْأَئِمَّةِ وَبِقَوْلِهِمْ فِي خُرُوجِ إمَامٍ بَاطِنٍ وَبِتَعْطِيلِهِمْ الْأَمْرَ وَالنَّهْيَ إلَى أَنْ يَخْرُجَ الْإِمَامُ الْبَاطِنُ وَبِقَوْلِهِمْ إنَّ جِبْرِيلَ – عَلَيْهِ السَّلَامُ – غَلِطَ فِي الْوَحْيِ إلَى مُحَمَّدٍ – صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ – دُونَ عَلِيِّ بْنِ أَبِي طَالِبٍ – رَضِيَ اللَّهُ عَنْهُ -، وَهَؤُلَاءِ الْقَوْمُ خَارِجُونَ عَنْ مِلَّةِ الْإِسْلَامِ وَأَحْكَامُهُمْ أَحْكَامُ الْمُرْتَدِّينَ (الفتاوى الهندية، كتاب السير، التاسع فى احكام المرتدين، مطلب موجبات الكفر انواع-2/264، جديد-2/276-277)

২ নং এর উত্তর

একাউন্ট এড্রেস

islami bank bangladesh limited 

Branch Rampura, Dhaka

Account Title LUTFOR RAHMAN FARAZI AKRAM

Account No 20502260202166316

সংক্ষেপে21663

Bkash– 01723785925।

মেইল– ahlehaqmedia2014@gmail.com

মোবাইল-০১৭২৩৭৮৫৯২৫, ০১৯৬৬৬৩৮৩৫৬।

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক ও প্রধান মুফতী-তা’লীমুল ইসলাম ইনস্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

ইমেইল– ahlehaqmedia2014@gmail.com

আরও জানুন

আড়াই ভ‌রি স্বর্ণ ও দুই হাজার টাকার মা‌লি‌কের উপর কুরবানী ওয়া‌জিব?

প্রশ্ন আসসালামু আলাইকুম। মুহতারাম নিম্নোক্ত অবস্থার পরিপ্রেক্ষিতে আমার আম্মার উপর কুরবানি ওয়াজিব হয় কিনা তা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *