প্রশ্ন
আসসালামু আলাইকুম।
মুফতী সাহেবের কাছে আমার জানার বিষয় হল, আমরা এই রমজানে খতমে তারাবীহ পড়ছি। চার রাকাত করে ইমাম সাহেব নামায পড়াচ্ছেন। আজকে ইমাম সাহেব ভুলক্রমে দুই রাকাত পড়ার পর মাঝখানের বৈঠক না করে চার রাকাত পড়ে বৈঠক করেছেন। শেষ বৈঠকে সাহু সেজদাও দিয়েছেন।
এখন আমার জানার বিষয় হল, এই নামায শুদ্ধ হয়েছে কি না? যদি না হয়, তাহলে তিলাওয়াতকৃত আয়াতগুলো কি আবার পড়তে হবে? দয়া করে দ্রুত জানালে কৃতার্থ হবো।
উত্তর
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم
মাঝখানের বৈঠক না করায়, প্রথম দুই রাকাত বাতিল হয়ে গেছে। শেষ দুই রাকাত শুদ্ধ হয়েছে। তা’ই প্রথম দুই রাকাত আবার পড়তে হবে। সেই সাথে প্রথম দুই রাকাতে তিলাওয়াত করা আয়াতগুলো আবার পড়ে নিতে হবে। নতুবা খতম পূর্ণ হবে না।
وإن صلى أربع ركعات بتسليمة واحدة، والحال أنه لم يقعد على ركعتين منها قدر التشهد تجزئ الأربع عن تسليمة واحدة أى عن ركعتين عند أبى حنيفة وأبى يوسف، وهو المختار…. قال قاضى خان: وهو الصحيح (حلبى كبير، فصل فى التراويح-408، رد المحتار، كتاب الصلاة، باب الوتر والنوافل-2\483، التاتارخانية-2\330، رقم-2571)
وإذا فسد شفع وقد قرأ فيه هل يعيد ما قرأ؟ اختلف المشائخ، قال بعضهم: لا يعيد، لأن المقصود هو القراءة، ولا فساد فى القراءة، وقال بعضهم يعيد، ليكون الختم فى صلاة صحيحة (الفتاوى التاتارخانية، كتاب الصلاة، الفصل السابع عشر فى التراويح-2\326، رقم-2561، خانية على هامش الهندية-1\231، جديد-1\147، الفتاوى الهندية، فصل فى التراويح-1\118، جديد-1\177)
لكن صححوا فى التراويح أنه لو صلاها كلها بقعدة واحدة، وتسليمة أنها تجزئ عن ركعتين (رد المحتار، كتاب الصلاة، باب الوتر والوافل-2\483)
وقلنا بفساد الشفع الأول، وأخذنا بالاستحسان فى حق بقاء التحريمة، وإذا بقيت التحريمة صح شروعه فى الشفع الثانى، وقد أتمها بالقعدة فجاز عن تسليمة واحدة (خانية على هامش الهندية-1\240، جديد-1\148
والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী
পরিচালক ও প্রধান মুফতী-তা’লীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।
ইমেইল– ahlehaqmedia2014@gmail.com