প্রচ্ছদ / কুরবানী/জবেহ/আকীকা / একজন দুই অংশ আর দুইজনে মিলে আড়াই অংশ এভাবে তিনজনে এক পশুতে কুরবানী দেবার হুকুম কী?

একজন দুই অংশ আর দুইজনে মিলে আড়াই অংশ এভাবে তিনজনে এক পশুতে কুরবানী দেবার হুকুম কী?

প্রশ্ন:

মুহতারাম, আমরা তিনজন মিলে একটা গরু কুরবানী দেই। একজন দুই অংশ অপর দুইজন আড়াই অংশ করে পাঁচ অংশ। উক্ত কোরবানির হুকুম কি?

নিবেদক

মোঃ ইব্রাহিম

উত্তর

بسم الله الرحمن الرحيم

حامدا ومصليا ومسلما

প্রশ্নোক্ত কুরবানির সহীহ হয়েছে। উল্লেখ্য, গরু-মহিষ ইত্যাদি পশু কুরবানীতে লোকসংখ্যা সাতজন থেকে কম হলে উক্ত পশুকে সাত ভাগ করা আবশ্যক নয়।

وفي “الأصل” 406:5، ط: دار ابن حزم، قلت: أرأيت إن ذبحت البقرة عن خمسة أو ستة أو ثلاثة هل تجزيهم؟ قال: نعم، يجزئ أن يذبح عن واحد إلى السبعة.

وفي “الهندية” 305:5، ط:زكريا، ثلاثة نفر اشتركوا في بقرة فأشرك أحدهم رجلا في الربع جاز والثلث بينهما نصفان ؛ لأنه جعله مثلا لكل واحد منهم ولم يصح الجعل في نصيب الشركاء فصح في نصيبه ، كذا في محيط السرخسي.اهـ.
وفي “مجمع الأنهر” 128:4، ط: رشيدية،  ( ويجوز اشتراك أقل من سبعة ولو ) كانت البدنة بين ( اثنين ) نصفين في الأصح قال العيني في شرح الكنز وتجوز عن ستة أو خمسة أو أربعة أو ثلاثة ذكره محمد في الأصل ؛ لأنه لما جاز عن السبعة فعن دونه أولى ولا تجوز عن الثمانية لعدم النقل فيه.اهـ.

ويراجع أيضا: “الهداية” 445:2، و”فتاوى دار العلوم ديوبند” 548:15.اهـ

والله أعلم بالصواب

উত্তর লিখনে

মোঃ মিজানুর রহমান

শিক্ষার্থী: ফতোয়া বিভাগ

তা’লীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

সত্যায়ন

মুফতী লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক ও প্রধান মুফতী– তা’লীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

ইমেইল– ahlehaqmedia2014@gmail.com

আরও জানুন

জীবিত ও সুস্থ্য থাকা অবস্থায় ছয় ছেলের মাঝে এক ছেলেও মেয়েকে সমুদয় সম্পদ লিখে দেয়া যাবে কি?

প্রশ্ন আমার নানা প্রায় আট বছর আগে মারা গিয়েছেন। তার তিন ছেলে ও তিন মেয়ে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *