প্রচ্ছদ / প্রশ্নোত্তর / মেরাজে গিয়ে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম জুতা খুলতে চেয়েছিলেন?

মেরাজে গিয়ে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম জুতা খুলতে চেয়েছিলেন?

প্রশ্ন

From: omar adil
বিষয়ঃ রাসূল (সাঃ) মেরাজে গিয়ে জুতা খুলতে চেয়ে ছিলেন. এ কথাগুলো সত্য কি?

প্রশ্নঃ
রাসূল (সাঃ) মেরাজে গিয়ে জুতা খুলতে চেয়ে ছিলেন. এ কথাগুলো সত্য কি?

উত্তর

بسم الله الرحمن الرحيم

গ্রহণযোগ্য কোন সীরাতের কিতাবে বিশুদ্ধ বর্ণনায় এমনটি বর্ণিত হয়নি। তাই এটিকে বিশ্বাস করার সুযোগ নেই।

তবে আহমাদ মুকরী মালেকী রহঃ তার কিতাব ‘ফাতহুল মুতআল ফী মাদহি খাইরিন নাঅআল’ কিতাবে, এবং আল্লামা রাজিউদ্দীন কাযয়ীনী রহঃ, মুহাম্মদ বিন আব্দুল বাকী যুরকানী রহঃ তার কিতাব ‘শরহে মাওয়াহিবুল লাদুনিয়্যাহ’ তা এনেছেন।

আব্দুল হাই লৌক্ষ্ণৌবী রহঃ এ সংক্রান্ত বক্তব্য বাতিল বলে সাব্যস্ত করেছেন।

وَلْنَذْكُرُ هَهُنَا بَعْضَ الْقِصَصِ الَّتِي أَكْثَرَ وُعَاظُ زَمَانِنَا ذِكْرَهَا فِي مَجَالِسِهِمُ الْوَعْظِيَّةِ وَظَنُّوهَا أُمُورًا ثَابِتَةً مَعَ كَوْنِهَا مُخْتَلِقَةً مَوْضُوعَةً.

فَمِنْهَا؛ مَا يَذْكُرُونَ من أَن النَّبِي لَمَّا أُسْرِيَ بِهِ لَيْلَةَ الْمِعْرَاجِ إِلَى السَّمَوَات العلى وَوَصَلَ إِلَى الْعَرْشِ الْمُعَلَّى أَرَادَ خَلْعَ نَعْلَيْهِ أَخْذًا مِنْ قَوْلِهِ تَعَالَى لِسَيِّدِنَا مُوسَى حِينَ كَلَّمَهُ: ((فَاخْلَعْ نَعْلَيْكَ إِنَّكَ بِالْوَادِ الْمُقَدَّسِ طوى)). فَنُودِيَ مِنَ الْعَلِيِّ الأَعْلَى: يَا مُحَمَّدُ! لَا تَخْلَعْ نَعْلَيْكَ فَإِنَّ الْعَرْشَ يَتَشَرَّفُ بِقُدُومِكَ مُتَنَعِّلا وَيَفْتَخِرُ عَلَى غَيْرِهِ مُتَبَرِّكًا، فَصَعِدَ النَّبِيُّ إِلَى الْعَرْشِ وَفِي قَدَمَيْهِ النَّعْلانِ وَحَصَلَ لَهُ بِذَلِكَ عِزٌّ وَشَأْنٌ.

وَقَدْ ذَكَرَ هَذِهِ الْقِصَّةَ جَمْعٌ مِنْ أَصْحَابِ الْمَدَائِحِ الشِّعْرِيَّةِ وَأَدْرَجَهَا بَعْضُهُمْ فِي تَأْلِيفِ السَّنِيَّةِ وَأَكْثَرُ وُعَاظِ زَمَانِنَا يَذْكُرُونَهَا مُطَوَّلَةً وَمُخْتَصَرَةً فِي مَجَالِسِهِمُ الْوَعْظِيَّةِ.

وَقَدْ نَصَّ أَحْمَدُ الْمُقْرِي الْمَالِكِيُّ فِي كَتَابِهِ فَتْحِ الْمُتْعَالِ فِي مَدْحِ خَيْرِ النِّعَالِ، وَالْعَلامَةُ رَضِيُّ الدِّينِ الْقَزْوِينِيُّ، وَمُحَمَّدُ بْنُ عَبْدِ الْبَاقِي الْزُرْقَانِيُّ فِي شَرْحِ الْمَوَاهِبِ اللَّدُنِّيَّةِ عَلَى أَن هَذِه الْقِصَّة مَوْضُوع بِتَمَامِهَا قَبَّحَ اللَّهُ وَاضِعَهَا وَلَمْ يَثْبُتْ فِي رِوَايَةٍ مِنْ رِوَايَاتِ الْمِعْرَاج النَّبَوِيّ مَعَ كَثْرَة طرقها أَن النَّبِي كَانَ عِنْدَ ذَلِكَ مُتَنَعِّلا،  (الأثار المرفوعة فى الأخبار الموضوعة لللخنوى، ذِكْرُ بَعْضِ الْقِصَصِ الْمَشْهُورَةِ-37-38)

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক ও প্রধান মুফতী – মা’হাদুত তালীম ওয়াল  বুহুসিল ইসলামী ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম আমীনবাজার ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া ফারূকিয়া দক্ষিণ বনশ্রী ঢাকা।

আরও জানুন

সাক্ষীর উপস্থিতি ছাড়া স্বামী তিন তালাক দিয়ে অস্বিকার করলে স্ত্রীর করণীয় কী?

প্রশ্ন সম্মানিত মুফতী সাহেব। আমার স্বামী আমাকে তিন তালাক প্রদান করেছে। আমি স্পষ্টই তালাক শুনেছি। …