হোম / আদব ও আখলাক / খানা খাওয়ার সময় সালাম দেয়া কি নিষিদ্ধ?
বিস্তারিত জানতে ছবির উপর টাচ করুন

খানা খাওয়ার সময় সালাম দেয়া কি নিষিদ্ধ?

প্রশ্ন

খানা খাওয়ার সময় সালাম দেয়া কি মাকরূহ? এ বিষয়টি নিয়ে অনেক দিন যাবত সন্দিহান অবস্থায় আছি। দয়া করে সমাধান জানালে কৃতজ্ঞ হবো।

উত্তর

بسم الله الرحمن الرحيم

যদি সালামকৃত ব্যক্তির মুখে লুকমা হয়। এমতাবস্থায় তার জন্য সালামের উত্তর দেয়া কষ্টকর হয়, তাহলে খানারত ব্যক্তিকে সালাম দেয়া মাকরূহ। কিন্তু যদি মুখে লুকমা না হয়, বা উত্তর দিতে কোন কষ্ট না হয়, তাহলে খানারত ব্যক্তিকে সালাম দিতে কোন সমস্যা নেই। [ফাতাওয়া উসমানী-৪/৪৩৫]

আমাদের সমাজের অনেক ব্যক্তিকে দেখা যায় যে, খানারত ব্যক্তিকে সালাম দিলে, তিনি খানা থেকে মুখ তুলে বলেন যে, খানা খাচ্ছি, তাই সালামের উত্তর দিতে পারছি না। অথচ তিনি একথা যখন বলছেন, তখন অনায়াসে সালামের উত্তর দিতে পারেন।

তা’ই খানা খাওয়া অবস্থায় সালামের উত্তর দেয়া যাবে না, এমন কথা আমভাবে বলা সঠিক নয়। বরং সুযোগ থাকলে উত্তর যেমন দেয়া যাবে, তেমনি তাকে সালাম দিতেও কোন সমস্যা নেই।

أَنَّ الْكَرَاهَةَ إنَّمَا هِيَ فِي حَالَةِ وَضْعِ اللُّقْمَةِ فِي الْفَمِ، كَمَا يَظْهَرُ مِمَّا فِي حَظْرِ الْمُجْتَبَى: يُكْرَهُ السَّلَامُ عَلَى الْعَاجِزِ عَنْ الْجَوَابِ حَقِيقَةً كَالْمَشْغُولِ بِالْأَكْلِ أَوْ الِاسْتِفْرَاغِ، (رد المحتار، كتاب الصلاة، باب ما يفسد الصلاة وما يكره فيها-1/415)

وَقَالَ النَّوَوِيّ: وَيسْتَثْنى من الْعُمُوم بابتداء السَّلَام من كَانَ مشتغلاً بِأَكْل أَو شرب أَو جماع، أَو كَانَ فِي الْخَلَاء أَو الْحمام أَو نَائِما أَو ناعساً أَو مُصَليا أَو مُؤذنًا مَا دَامَ ملتبساً بِشَيْء مِمَّا ذكر، فَلَو لم تكن اللُّقْمَة فِي فَم الْآكِل مثلا شرع السَّلَام عَلَيْهِ، (عمدة القارى شرح صحيح البخارى، كتاب الأدب، باب افشاء السلام-18/353، وكذا فى فتح البارى شرح صحيح البخارى-11/30

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক ও প্রধান মুফতী – মা’হাদুত তালীম ওয়াল  বুহুসিল ইসলামী ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম আমীনবাজার ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া ফারূকিয়া দক্ষিণ বনশ্রী ঢাকা।

Print Friendly, PDF & Email
বিস্তারিত জানতে ছবির উপর টাচ করুন

এটাও পড়ে দেখতে পারেন!

মা বাবাকে না জানিয়ে কাজী অফিসে গিয়ে বিয়ে করলে তা কি শুদ্ধ হয়?

প্রশ্ন আমি আমার অভিভাবককে না জানিয়ে দুই প্রাপ্ত বয়স্ক মুসলমান সাক্ষীর উপস্থিতিতে কাজি অফিসে গিয়ে …