প্রচ্ছদ / জায়েজ নাজায়েজ / ইফতার ফান্ডের অতিরিক্ত টাকা কী করবে?

ইফতার ফান্ডের অতিরিক্ত টাকা কী করবে?

প্রশ্ন

 আসসালামু আলাইকুম ।

সম্মানিত মুফতী সাহেব হুজুর ।

আমি জানতে চাই যে , কোন এক ব্যাক্তি রমজান মাসে রোজাদারদেরকে ইফতার করানোর জন্য উদাহারন স্বরূপ ৫০,০০০ টাকা দিলো। কিন্তু সারা রমজানে ২৫০০০ টাকা খরচ হলো । আর বাকিটা রয়ে গেলো । এখন এই অতিরিক্ত টাকাটা কোনো ছদকায়ে জারিয়ার কাজে ব্যায় করা জাবে কী না। আল্লাহর ওয়াস্তে জানাবেন দয়া করে ।

উত্তর

وعليكم السلام ورحمة الله وبركاته

بسم الله الرحمن الرحيم

মূলত এ বিষয়টি যিনি উক্ত টাকা দান করেছেন উক্ত ব্যক্তির নিয়তের উপর নির্ভরশীল। যদি উক্ত ব্যক্তি এ টাকা শুধুমাত্র রোজাদারদের ইফতারের জন্য খরচের নিয়ত করে থাকে, অন্য কোন কাজে ব্যয়ের প্রতি অসন্তুষ্ট হয়ে থাকে, তাহলে উক্ত টাকা অন্য কোন খাতে ব্যয় করা জায়েজ হবে না। বরং তা পরবর্তী রমজানে খরচের জন্য ইফতার ফান্ডে জমা করে রাখবে। তবে যদি উক্ত ব্যক্তির মানসিকতা এমন হয় যে, এ টাকা দিয়ে জনগণের উপকারমূলক কাজে ব্যয় করা উদ্দেশ্য হয়ে থাকে, তাহলে রমজান শেষে তা জনগণের উপকারমূলক সকল কাজেই ব্যয় করতে পারবে। মসজিদের কাজে যেমন ব্যয় করতে পারবে । যেকোন সদকায়ে জারিয়ার কাজেও ব্যয় করতে পারবে।

وَفِي الْإِسْعَافِ: وَلَا يَجُوزُ لَهُ أَنْ يَفْعَلَ إلَّا مَا شُرِطَ وَقْتَ الْعَقْدِ. اهـ. وَفِي فَتَاوَى الشَّيْخِ قَاسِمٍ: وَمَا كَانَ مِنْ شَرْطٍ مُعْتَبَرٍ فِي الْوَقْفِ فَلَيْسَ لِلْوَاقِفِ تَغْيِيرُهُ وَلَا تَخْصِيصُهُ بَعْدَ تَقَرُّرِهِ وَلَا سِيَّمَا بَعْدَ الْحُكْمِ. اهـ. فَقَدْ ثَبَتَ أَنَّ الرُّجُوعَ عَنْ الشُّرُوطِ لَا يَصِحُّ إلَّا التَّوْلِيَةَ مَا لَمْ يَشْرِطْ ذَلِكَ لِنَفْسِهِ فَلَهُ تَغْيِيرُ الْمَشْرُوطِ مَرَّةً وَاحِدَةً إلَّا أَنْ يَنُصَّ عَلَى أَنَّهُ يَفْعَلُ ذَلِكَ كُلَّمَا بَدَا لَهُ وَإِلَّا إذَا كَانَتْ الْمَصْلَحَةُ اقْتَضَتْهُ، فَاغْتَنِمْ هَذَا التَّحْرِيرَ (رد المحتار، كتاب الوقف-4/459، مكتبة كرتاشى، مجمع الأنهر-كتاب الوقف-2/607، فتح القدير، كتاب الوقف-6/268


والله اعلم بالصواب

উত্তর লিখনে

লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

ইমেইল- ahlehaqmedia2014@gmail.com

lutforfarazi@yahoo.com

আরও জানুন

মুসলমানের জন্য কাফেরের সাথে বিবাহ করার হুকুম কী?

প্রশ্ন From: সারওয়ার বিষয়ঃ অমুসলিম বা কাফের এর সাথে সম্পর্ক করা যাবে কি না?? প্রশ্নঃ …

Leave a Reply

Your email address will not be published.

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস