প্রচ্ছদ / চিকিৎসা/তদবীর / কোন কিছু চুরি হলে কী দুআ করবে?

কোন কিছু চুরি হলে কী দুআ করবে?

প্রশ্ন

আসসালামু আলাইকুম,
মুহতারাম,  কোন জিনিস চুরি হলে তা ফিরে পাওয়ার জন্য কিভাবে আল্লাহর কাছে দোআ করা উচিত ?
প্রসঙ্গত গতকাল আমার বেশ কিছু শখের জিনিস চুরি হওয়ায় অনেক কষ্ট পেয়েছি ৷
জানালে কৃতজ্ঞ থাকব,  আল্লাহ আপনার মঙ্গল করবেন ৷

বিনীত
মোঃ মনিরুল হোসেন
বাসাবো, ঢাকা ৷

উত্তর

وعليكم السلام ورحمة الله وبركاته

بسم الله الرحمن الرحيم

যে ঘর থেকে চুরি হয়েছে সে ঘরের দরজার সামনে দাঁড়িয়ে সুরা তারিক পড়তে পারেন। হয়তো উক্ত চোর ফিরে আসবে।

উক্ত হারানো বস্তুর জন্য আখেরাতে আরো উত্তম বস্তু আল্লাহ তাআলা যেন দান করেন এ দুআ করতে পারেন। তাছাড়া উক্ত বস্তুর মাঝে যদি খায়ের থাকে, তাহলে তা যেন আল্লাহ তাআলা ফিরিয়ে দেন সে দুআও করতে পারেন। বেশি বেশি দরূদ শরীফ পড়ুন। ইনশাআল্লাহ উক্ত বস্তুতে আপনার জন্য মঙ্গল থাকলে হয়তো তা ফেরত আসতেও পারে। বাকি এত হতাশ হবার কিছু নেই। মুমিন দুনিয়ার বস্তুর জন্য এত হতাশ হয় না। সে আখেরাতের বিষয় হারিয়ে ফেললেই কেবল হতাশ হতে পারে।

মুমিনকে আল্লাহ তাআলা দুনিয়াতে কষ্ট দিয়ে তার গোনাহ ক্ষমা করান। বা তার মর্যাদাকে বুলন্দ করে দেন।

عَنْ مُحَمَّدِ بْنِ خَالِدٍ – قَالَ أَبُو دَاوُدَ: قَالَ إِبْرَاهِيمُ بْنُ مَهْدِيٍّ السَّلَمِيُّ – عَنْ أَبِيهِ، عَنْ جَدِّهِ – وَكَانَتْ لَهُ صُحْبَةٌ مِنْ رَسُولِ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ – قَالَ: سَمِعْتُ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقُولُ: «إِنَّ الْعَبْدَ إِذَا سَبَقَتْ لَهُ مِنَ اللَّهِ مَنْزِلَةٌ، لَمْ يَبْلُغْهَا بِعَمَلِهِ ابْتَلَاهُ اللَّهُ فِي جَسَدِهِ، أَوْ فِي مَالِهِ، أَوْ فِي وَلَدِهِ» قَالَ أَبُو دَاوُدَ: زَادَ ابْنُ نُفَيْلٍ: «ثُمَّ صَبَّرَهُ عَلَى ذَلِكَ – ثُمَّ اتَّفَقَا – حَتَّى يُبْلِغَهُ الْمَنْزِلَةَ الَّتِي سَبَقَتْ لَهُ مِنَ اللَّهِ تَعَالَى»

হযরত মুহাম্মদ বিন খালেদ সুলামী তার পিতার সূত্রে তার দাদা হতে বর্ণনা করেন, তার দাদা বলেছেন, রাসূল সাঃ ইরশাদ করেছেন, কোন বান্দার জন্য যখন আল্লাহর তরফ থেকে কোন মর্যাদা নির্ধারিত হয়, যা তার পক্ষে কোন আমল দ্বারা লাভ করা সম্ভব নয়, আল্লাহ পাক তখন তাকে তার শারীরিক বা সন্তান-সন্ততিগত কোন বিপদে লিপ্ত করেন। তারপর তাকে ধৈর্যধারণের শক্তি প্রদান করেন, যেন সে তার জন্য আল্লাহর তরফ হতে নির্ধারিত ঐ মর্যাদা লাভ করতে পারে। {আবু দাউদ, হাদীস নং-৩০৯০}

আশরাফ আলী থানবী রহঃ এর সংকলিত “আমালে কুরআনী” নামক কিতাবে হারানো বা চুরি যাওয়া বস্তুর কিছু তদবীর আছে। উক্ত বইটি সংগ্রহ করে সেসব আমল করে দেখতে পারেন।

والله اعلم بالصواب

উত্তর লিখনে

লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

ইমেইল- ahlehaqmedia2014@gmail.com

lutforfarazi@yahoo.com

আরও জানুন

সেলুনে চুল কাটার পর গোসল ফরজ কি?

প্রশ্নঃ সেলুনে চুল কাটার পর গোসল ফরজ কি? উত্তর بسم الله الرحمن الرحيم চুল কাটার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *