প্রচ্ছদ / তালাক/ডিভোর্স/হুরমত / বাধ্য হয়ে লিখিত তালাক দিলে কি তা পতিত হয়?

বাধ্য হয়ে লিখিত তালাক দিলে কি তা পতিত হয়?

প্রশ্ন

আসসালামু আলাইকুম, হুজুর আশা করি আপনি ভালো আছেন!

হুজুর আমার ১ম স্ত্রী থাকাবস্হায় আমি ২য় বিবাহ করি, তার কারণ হচ্ছে তার সাথে মনমালিণ্য চলছিল, আমি ২য় স্ত্রীকে বিয়ে করার ৭মাস পর আমার ১ম স্ত্রী জানতে পারে। জানার পর থেকে সে আমাকে জোর করে, আমি যেন ২য় স্ত্রীকে তালাক দেই, আমি তখন বাধ্য হয়ে আমার ২য় স্ত্রীকে এক তালাকে বায়েন প্রদান করি কাজীর মাধ্যমে। আমার ২য় স্ত্রীকে এক তালাকে বায়েন দেবার ২দিন পর আমি তাকে সুন্নাহ মোতাবেক ২জন সাক্ষীর সামনে আবারও বিবাহ করি। তার ভিতরে আমার ২য় স্ত্রী মাসখানেক পর আমাকে কিছু না জানিয়ে আমার উপর রাগ করে সে নিজেও আমাকে ১তালাকে বায়েন প্রদান করে! এখানে বলে রাখা ভালো, আমাদের বিয়ের সময়ে ১৮নাম্বার কলামে কাজীকে আমি অনুমতি দেইনি যে স্ত্রী নিজের উপরে তালাক আরোপ করতে পারবে সেটার, এবং কাজী আমার কাছে জিজ্ঞেস ও করেনি এখানে হ্যাঁ না কিছু লিখব কিনা! এবং আমি সজ্ঞানে তাকে ১৮নাম্বার কলামের অনমুতি দেইনি, এবং দেবার প্রশ্ন ই আসেনা! এক পর্যায়ে আমার ২য় স্ত্রীর দেওয়া তালাকটা আমি গ্রহণ করি, আমাকে ডাক-পিওন এসে তালাকনামা দিয়ে যায় এবং তাতে আমি সাইন করে গ্রহণ করি! আমার ২য় স্ত্রী তালাক করার কিছুদিন পর বুঝতে পারে সে প্রেগন্যান্ট, তখন আমি এই ঘটনা আমার ১ম স্ত্রীকে জানায়, জানানোর পর সে আমাকে জোরপূর্বক হোয়াটসআপে মেসেজের মাধ্যমে আমার ২য় স্ত্রীকে ৩তালাক বলায়, যেটা কিনা আমি মন থেকে কোনোভাবেই বলিনি, একটা প্রেগন্যান্ট স্ত্রীকে কে চাইবে ছাড়তে হুজুর! আমি পরিস্হিতির স্বীকারে বাধ্য হয়ে মেসেজে তাকে লিখি তোমাকে ৩তালাক দিলাম, কিন্তু সেটা আমার অন্তর থেকে বলিনি! মন থেকে চাইনি, এখন সে ২মাসের প্রেগন্যান্ট, আমি মুখে তাকে ৩তালাক বলিনি, যা বলেছি মেসেজে, এবং বড় স্ত্রীর চাপে পড়াতে।  এমতাবস্হায় তাকে ফিরিয়ে নেবার কোনো সুযোগ আছে কিনা?

হুজুর দয়া করে একটু দ্রুত জানাবেন বিষয়টা!

জাযাকাল্লাহু খয়রান।

উত্তর

وعليكم السلام ورحمة الله وبركاته

بسم الله الرحمن الرحيم

তালাক দেবার ইচ্ছে না থাকা সত্বেও যদি সত্যিই শুধুমাত্র প্রথম স্ত্রীর চাপে পড়ে বাধ্য হয়ে তালাক লিখে থাকেন, মুখে কোন তালাক প্রদান না করে থাকেন, তাহলে দ্বিতীয় স্ত্রীর উপর তালাক পতিত হয়নি। তাই সে এখনো আপনার স্ত্রী হিসেবে বাকি আছে।

বাকি দ্বিতীয় স্ত্রীকে আগে এক তালাক দেবার কারণে ভবিষ্যতে আপনি আর দুই তালাকের মালিক রয়েছেন।

 

وكذا كل كتاب لم يكتبه بخطه ولم يمله بنفسه لا يقع الطلاق مالم يقر أنه كتابه (رد المحتار-4/456، تاتارخانية-4/531، رقم-6843، هندية، قديم-1/379، جديد-1/446)
ان المراد الإكراه على التلفظ باللطلاق، فلو اكره على ان يكتب طلاق امرأته فكتب لا تطلق، لأن الكتابة أقيمت مقام العبارة باعتبار الحاجة ولا حاجة هنا (رد المحتار، زكريا-4/440، كرتاشى-3/235)

إذا كتب الطلاق واستثنى باللسان، أو عكس لا يقع الطلاق الخ (الفتاوى الهندية، كتاب الطلاق، الفصل السادس فى الطلاق بالكتابة، قديم-1/378، جديد-1/446)

وقيدنا بكونه على النطق، لأنه لو أكره على أن يكتب طلاق أمرأته، فكتب لا تطلق لأن الكتابة أقيمت مقام العبارة باعتبار الحاجة ولا حاجة هنا، وفى البزازية: أكره على طلاقها، فكتب فلانة بنت فلانة طالق لم يقع ( البحر الرائق، زكريا-3/429، كويته-3/246)

رجل أكره بالضرب والحبس على أن يكتب طلاق امرأته، فكتب فلانة بنت فلانة امرأته، طالق… ولم يعبر بلسانه لا تطلق (تاتارخانية، كتاب الطلاق، الفصل السادس فى إيقاع الطلاق بالكتابة-4/532، رقم-6843، الهندية، قديم-1/379، جديد-1/446، فتاوى  قاضى خان على هامش الهندية-1/472، جديد-1/287، بزازية على هامش الهندية-4/185، جديد-1/120)

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তা’লীমুল ইসলাম ইনস্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া ইসলামিয়া দারুল হক লালবাগ ঢাকা।

উস্তাজুল ইফতা: কাসিমুল উলুম আলইসলামিয়া, সালেহপুর আমীনবাজার ঢাকা।

পরিচালক: শুকুন্দী ঝালখালী তা’লীমুস সুন্নাহ দারুল উলুম মাদরাসা, মনোহরদী নরসিংদী।

শাইখুল হাদীস: জামিয়া ইসলামিয়া আরাবিয়া, সনমানিয়া, কাপাসিয়া, গাজীপুর।

ইমেইল– ahlehaqmedia2014@gmail.com

আরও জানুন

‘আমিতো অনেক আগেই তাকে তালাক দিয়েছি’ বলার দ্বারা কয় তালাক পতিত হয়?

প্রশ্ন আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতু। সম্মানিত মুফতি সাহেব, আমাদেরকে একটি বিষয় জানিয়ে বাধিত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস