প্রচ্ছদ / ওয়াকফ/মসজিদ/ঈদগাহ / কবরের উপর মসজিদ সম্প্রসারণ এবং মসজিদের ওয়াকফকৃত স্থানে মাদরাসা নির্মাণের হুকুম

কবরের উপর মসজিদ সম্প্রসারণ এবং মসজিদের ওয়াকফকৃত স্থানে মাদরাসা নির্মাণের হুকুম

প্রশ্ন

প্রশ্নঃ আমাদের মসজিদটি ২০০শত বৎসরের পুরানো এবং লোকসংখ্যা অনুযায়ী খুব ছোট। এমতাবস্থায় মসজিদটি ভেংগে একটু বড় করতে  চাচ্ছি। আর বাড়াতে হলে পশ্চিম ও উত্তর দিকে বাড়ানো যাবে কিন্তু  মসজিদের পশ্চিমে ওয়াকফকারীর কবর। আর  এই কবরের বয়সও প্রায় ১০০শত বৎসর।

এই কবরের উপর কি মসজিদ করা যাবে? অনগ্রহপূর্বক  দলিলসহ উত্তর দেবেন।

কারণ,আমাদের গ্রামের লোকজন এইভাবে মসজিদ করতে দিতে চাচ্ছে না। কারন এখানে নাকি নামাজ হবে না। সমস্ত জায়গাই মসজিদের নামে ওয়াকফ করা। উনি মারা যাবার আগেই ওয়াকফ করে গেছেন। দলিলে এ ব্যাপারে কোন অছিয়তও করেননি যে তার কবর ওখানে দিতে হবে। আবার গ্রামের লোকেরা  ওখানে ঈদের নামাজ পড়ে। একটা মাদরাসাও বানিয়েছে। এগুলো কি ঠিক?

উত্তর

وعليكم السلام ورحمة الله وبركاته

بسم الله الرحمن الرحيم

যেহেতু যায়গাটি মসজিদের নামে ওয়াকফ করা, তাই সেখানে কবর দেয়া ঠিক হয়নি। সুতরাং কবর যেহেতু পুরাতন হয়ে গেছে, তাই এখানে মসজিদের প্রয়োজনে উক্ত কবরের উপর মসজিদ সম্প্রসারণ করা সম্পূর্ণরূপে জায়েজ। তাতে নামায পড়াতেও কোন সমস্যা নেই।

মসজিদের জায়গায় মাদরাসা নির্মাণ করা জায়েজ নেই। মসজিদের জায়গায় মাদরাসা করলে মাসিক বা বাৎসরিক ভাড়া মসজিদকে পরিশোধ করতে হবে। এছাড়া এমনিতে তা মাদরাসার জন্য ব্যবহার জায়েজ হবে না।

মসজিদ সম্প্রসারণের প্রয়োজন হলে মাদরাসা উঠিয়ে মসজিদ বৃ্দ্ধি করতে হবে। এর আগ পর্যন্ত মাদরাসা থেকে নির্ধারিত হারে মসজিদকে ভাড়া প্রদান করে যেতে হবে।

 

ولو بلى الميت وصار ترابا جاز دفن غيره فى قبره وزرعه والبناء عليه الخ (رد المحتار، زكريا-3/138، كرتاشى-2/233، تبيين الحقائق، زكريا-1/589، ملتان-1/246، البحر الرائق، زكريا-2/342، كويته-2/195، الفقه على المذاهب الأربعة-1/538)

ولو كان بجنب المسجد أرض وقف على المسجد فأرادوا أن يزيدوا شئيا فى المسجد من الأرض جاز ذلك بأمر القاضى (البحر الرائق، زكريا-5/428، كويته-5/256)

لو أن مقبرة من مقابر المسلمين عفت فبنى قوم عليها مسجدا لم أر بذلك بأسا (عمدة القارى شرح صحيح البخارى، كتاب الصلاة، باب هل تنبش قبور مشركى الجاهلية ويتخذ مكانها مساجد، زكريا-3/435، دار إحياء التراث العربى-4/179، تحت رقم الحديث-418، فتح الملهم، كتاب المساجد-2/118، الفتاوى التاتارخانية-8/188، رقم-11597، المحيط البرهانى-9/144، رقم-11411)

أن مراعاة غرض الواقفين واجبة (رد المحتار، زكريا-6/665، كرتاشى-4/445)

أما المال الموقوف على المسجد الجامع إن لم تكن للمسجد حاجة للحال فللقاضى أن يصرف فى ذلك لكن على وجه القرض فيكون دينا فى مال الفئ (الفتاوى الهندية-2/464، جديد-2/414، الفتاوى التاتارخانية-8/199، رقم-11631، المحيط البرهانى-9/154، رقم-11452)

قيم يبيح فناء المسجد ليتجر فيه القوم أو يضع فيه سررا أجرها ليتجر فيها الناس فلا بأس إذا كان لصلاح المسجد (البحر الرائق، زكريا-5/418، كويته-5/249، الفتاوى الهندية-5/320، جديد-5/370)

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তা’লীমুল ইসলাম ইনস্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

প্রধান মুফতী: জামিয়াতুস সুন্নাহ লালবাগ, ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া ইসলামিয়া দারুল হক লালবাগ ঢাকা।

পরিচালক: শুকুন্দী ঝালখালী তা’লীমুস সুন্নাহ দারুল উলুম মাদরাসা, মনোহরদী নরসিংদী।

শাইখুল হাদীস: জামিয়া ইসলামিয়া আরাবিয়া, সনমানিয়া, কাপাসিয়া, গাজীপুর।

ইমেইল– ahlehaqmedia2014@gmail.com 

আরও জানুন

মহিলাদের এনআইডি কার্ড করার জন্য পর পুরুষের সামনে ছবি তুলতে মুখ খোলার হুকুম কী?

প্রশ্ন আসসালামুআলাইকুম ওয়ারহমাতুল্লাহ৷ আহলে হক্ব মিডিয়া কর্তৃৃৃপক্ষ কে আসন্ন রমজানের শুভাচ্ছে রইল ৷ আমার প্রশ্নটা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *