প্রচ্ছদ / আকিদা-বিশ্বাস / পাঠ্যবইয়ে হিন্দু লেখকদের কুফরী নির্ভর গল্প কবিতা পড়ার হুকুম কী?

পাঠ্যবইয়ে হিন্দু লেখকদের কুফরী নির্ভর গল্প কবিতা পড়ার হুকুম কী?

প্রশ্ন

আসসালামুআলাইকুম ওয়া রাহমাতুল্লাহ,

আমার কিছু পাঠ্যবইয়ে অনেক জায়গায় কুফরী কথা লেখা আছে। হিন্দু লেখকেদের লেখা গল্প কবিতায় অনেক ধরণের কুফরী কথা লেখা আছে। এসব বিষয় আমাদের সিলেবাসে আছে। আমার পরীক্ষা আগামী বছরের ফেব্রুয়ারি মাসে। বুঝতে পারছি যে কথাগুলো কুফরী কিন্তু আমার পরীক্ষা পর্যন্ত আমাকে এই বই গুলো পড়তে হবে । এক্ষেত্রে আমার করণীয় কি হবে?

উত্তর

وعليكم السلام ورحمة الله وبركاته

بسم الله الرحمن الرحيم

হিন্দু ধর্মসহ যে কোন বিধর্মীদের ধর্মীয় বিশ্বাস ও তাদের আকীদা সম্বলিত কোন কিছু বিশ্বাস করা কুফরী। কিন্তু কুফরী জেনে ও বিশ্বাস করে এমনিতে পড়তে সমস্যা নেই।

তবে তা প্রচার করা জায়েজ নেই। পরীক্ষায় যদি আসে, তাহলে উক্ত কুফরী কথা লেখতে হলে ব্রেকেটে একথা লিখে দিবেন যে, এটা ‘হিন্দুদের ধর্মীয় বিশ্বাস অনুপাতে বিষয়টি এমন’।

সরাসরি কুফরী কথা বলা বা লিখাও কুফরী। তাই সতর্কতার সাথে এসব প্রসঙ্গে লিখতে হবে। কোনভাবেই যেন কুফরী কথা নিজের বক্তব্য বা বিশ্বাস প্রমাণ না হয়।

যেসব জালেমরা সংখ্যাগরিষ্ট মুসলমানদের সন্তানকে হিন্দুত্ববাদসহ বিধর্মী সংস্কৃতি ও ধর্মীয় বিশ্বাস শিখাতে এসব বিষয় শিক্ষা সিলেবাসে প্রবেশ করিয়েছে তাদের আল্লাহ তাআলা হেদায়াত দান করুন। হেদায়াত নসীবে না থাকলে ফেরাউন ও আবূ জাহেলদের মত লাঞ্ছনার সাথে ধ্বংস করে দিন।

مَن كَفَرَ بِاللَّهِ مِن بَعْدِ إِيمَانِهِ إِلَّا مَنْ أُكْرِهَ وَقَلْبُهُ مُطْمَئِنٌّ بِالْإِيمَانِ وَلَٰكِن مَّن شَرَحَ بِالْكُفْرِ صَدْرًا فَعَلَيْهِمْ غَضَبٌ مِّنَ اللَّهِ وَلَهُمْ عَذَابٌ عَظِيمٌ (سورة النحل-106)
وَلَا تَرْكَنُوا إِلَى الَّذِينَ ظَلَمُوا فَتَمَسَّكُمُ النَّارُ وَمَا لَكُم مِّن دُونِ اللَّهِ مِنْ أَوْلِيَاءَ ثُمَّ لَا تُنصَرُونَ (سورة الهود-113)

وَتَعَاوَنُوا عَلَى الْبِرِّ وَالتَّقْوَىٰ ۖ وَلَا تَعَاوَنُوا عَلَى الْإِثْمِ وَالْعُدْوَانِ ۚ وَاتَّقُوا اللَّهَ ۖ إِنَّ اللَّهَ شَدِيدُ الْعِقَابِ (سورة المائدة-2)

لَّا يَتَّخِذِ الْمُؤْمِنُونَ الْكَافِرِينَ أَوْلِيَاءَ مِن دُونِ الْمُؤْمِنِينَ وَمَن يَفْعَلْ ذَٰلِكَ فَلَيْسَ مِنَ اللَّهِ فِي شَيْءٍ إِلَّا أَن تَتَّقُوا مِنْهُمْ تُقَاةً وَيُحَذِّرُكُمُ اللَّهُ نَفْسَهُ وَإِلَى اللَّهِ الْمَصِيرُ (آل‌عمران:٢٨)

وفى تفسيره وكذا اذ دخلوا فى الموالات المنهى عنها السلام والتعظيم والدعاء بالكنية والتوقير بالمجالس (احكام القرآن للتهانوى-2/8)

الَّذِينَ يَتَّخِذُونَ الْكَافِرِينَ أَوْلِيَاءَ مِن دُونِ الْمُؤْمِنِينَ أَيَبْتَغُونَ عِندَهُمُ الْعِزَّةَ فَإِنَّ الْعِزَّةَ لِلَّهِ جَمِيعًا (النساء: ١٣٩)

عن ابن عباس رضى الله عنهما قال: قال رسول الله صلى الله عليه وسلم: تجاوز الله عن أمتى الخطأ، والنسيان، وما استكبر هو عليه (المستدرك للحاكم، قديم-2/216، جديد-3/1058، رقم-2801، سنن ابن ماجه-147، رقم-2043، صحيح ابن حبان-6/374، رقم-7228)

ومن تكلم بها (كلمة الكفر) مخطئا، أو مكرها لا يكفر عند الكل (البحر الرائق، كتاب السير، باب أحكام المرتدين-5/210)

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তা’লীমুল ইসলাম ইনস্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

প্রধান মুফতী: জামিয়াতুস সুন্নাহ লালবাগ, ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া ইসলামিয়া দারুল হক লালবাগ ঢাকা।

পরিচালক: শুকুন্দী ঝালখালী তা’লীমুস সুন্নাহ দারুল উলুম মাদরাসা, মনোহরদী নরসিংদী।

শাইখুল হাদীস: জামিয়া ইসলামিয়া আরাবিয়া, সনমানিয়া, কাপাসিয়া, গাজীপুর।

ইমেইল– ahlehaqmedia2014@gmail.com 

আরও জানুন

মহিলাদের এনআইডি কার্ড করার জন্য পর পুরুষের সামনে ছবি তুলতে মুখ খোলার হুকুম কী?

প্রশ্ন আসসালামুআলাইকুম ওয়ারহমাতুল্লাহ৷ আহলে হক্ব মিডিয়া কর্তৃৃৃপক্ষ কে আসন্ন রমজানের শুভাচ্ছে রইল ৷ আমার প্রশ্নটা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *