প্রচ্ছদ / অপরাধ ও গোনাহ / চুরির টাকা মালিককে কিভাবে ফেরত দিবে?

চুরির টাকা মালিককে কিভাবে ফেরত দিবে?

প্রশ্ন

আসসালামু আলাইকুম ওরামাতুল্লাহ

নাম প্রকাশে অনিচ্ছুক

শেরপুর, ময়মনসিংহ।

সম্মানিত  মুফতি সাহেব আপনার কাছে আমার প্রশ্ন হলো, মহান আল্লাহ তায়ালা তার হক তিনি চাইলে বান্দাকে মাফ করে দিতে পারেন কিন্তু বান্দার হক বান্দা ব্যতিত আল্লাহ তায়ালাও ক্ষমা করবেন না। কিয়ামত দিবসে বান্দার হক নেকি দারা পরিশোধ করতে হবে। আমি সামসুল হক যশুরি হুজুরের বয়ানে শুনেছি যে কেউ যদি বান্দার নষ্ট করে তাহলে তার হক ফিরিয়ে দিয়ে ক্ষমা চাইতে হবে এবং হক ফিরিয়ে দিতে সকল চেষ্টা করতে হবে। ফিরিয়ে দিতে সকল চেষ্টায় অক্ষম হলে আল্লাহর রাস্তায় দান করতে হবে। এখন আমার ঘটনায় আসি,

প্রশ্ন: আমি এক কম্পানিতে চাকুরি করতাম চাকুরি করাকালীন সময়ে সেই কম্পানি থেকে কম্পানিতে যে পন্য উতপাদিত হত তা থেকে দুটি পন্য চুরি করি, যার বাজারজাত মুল্য ৫০০টাকা। এখন আমি কম্পানির হক ফিরিয়ে দিতে চাই কিন্তু যদি আমি কম্পানিকে এখন জানাই যে আমি তাদের পন্য চুরি করেছ তাহলে তারা সকল চুরির দায় আমার কাধে উঠাবে, আমাকে জেলে পাঠাবে অপমান করবে। তাহলে আমি তো বান্দার হক ফিরিয়ে দিতে কোন চেষ্টাই করতে পারছি না। সেক্ষেত্রে আমি কিভাবে বান্দার হক পরিশোধ করতে পারি? দয়া করে কুরআন হাদিছের আলোকে জানালে খুবই উপকৃত হব।

উত্তর

وعليكم السلام ورحمة الله وبركاته

بسم الله الرحمن الرحيم

আপনি উক্ত মাল চুরি করেছেন একথা না বলেও উক্ত টাকা ফেরত দিলে আপনি দায়িত্বমুক্ত হয়ে যাবেন।

তাই আল্লাহর কাছে ক্ষমা  চাওয়ার সাথে সাথে উক্ত টাকাটা যেকোন পদ্ধতিতে কোম্পানীতে ফেরত দিলেই আপনি বান্দার হক নষ্ট করা থেকে মুক্তি পাবেন ইনশাআল্লাহ।

মূল মালিকের ফেরত দেয়ার সুযোগ থাকা অবস্থায় গরীবকে দান করে দিলে হক আদায় হবে না। গরীব দান করলে হক আদায় কেবল তখনি হবে, যখন মূল মালিককে ফেরত দেয়ার কোন সুযোগ বাকি না থাকে।

صرح الفقهاء بأن من اكتسب مالا بغير حق، فإما أن يكون كسبه بعقد فاسد او بغير عقد كالسرقة، والغصب، والخيانة، والغلول، ففى جميع الأحوال، المال الحاصل له حرام عليه، ولكن إن أخذه من غير عقد لم يملكه ويجب عليه أن يرده على مالكه إن وجد المالك وإلا ففى جميع الصور يجب عليه أن يتصدق بمثل تلك الأموال على الفقراء (بذل المجهود، كتاب الطهارة، باب فرض الوضوء، تحت رقم الحديث-59، سهارنبور-1/37، دار البشائر الإسلامية-1/395، رد المحتار، زكريا-9/553، كرتاشى-6/385)

يردوا المال إلى أربابه، فإن لم يعرفوا أربابه، تصدقوا به لأن سبيل الكسب الخبيث التصدق إذا تعذر الرد على صاحبه (الموسوعة الفقهية الكويتيه-34/246)

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তা’লীমুল ইসলাম ইনস্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

প্রধান মুফতী: জামিয়াতুস সুন্নাহ লালবাগ, ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া ইসলামিয়া দারুল হক লালবাগ ঢাকা।

পরিচালক: শুকুন্দী ঝালখালী তা’লীমুস সুন্নাহ দারুল উলুম মাদরাসা, মনোহরদী নরসিংদী।

ইমেইল– ahlehaqmedia2014@gmail.com 

আরও জানুন

নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কবে থেকে নবী?

প্রশ্ন প্রশ্নকর্তা: MD Nayeem Islam নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কবে থেকে নবী? যদি জানাতেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস