প্রচ্ছদ / ওয়াকফ/মসজিদ/ঈদগাহ / মসজিদের জন্য ওয়াকফকৃত জায়গা বিক্রি করে মসজিদ নির্মাণে ব্যয় করার হুকুম কী?

মসজিদের জন্য ওয়াকফকৃত জায়গা বিক্রি করে মসজিদ নির্মাণে ব্যয় করার হুকুম কী?

প্রশ্ন

মসজিদের জন্য দানকৃত জমি বিক্রি করে মসজিদের উন্নয়ন কাজে বা তার সংশ্লিষ্ট কাজে ব্যবহার করতে পারবে কি না?
দলিলসহ কারে জানালে কৃতজ্ঞ থাকব৷

উত্তর

بسم الله الرحمن الرحيم

 

যদি উক্ত জায়গার মাধ্যমে মসজিদের উপকার আসে, যেমন ফসল ফলানোর মাধ্যমে বা ভাড়া দেয়ার মাধ্যমে মসজিদের উপকার পাওয়া যায়, তাহলে এমন জমিন বিক্রি করা জায়েজ নয়।

যদি উপকারে না আসে, তাহলে তা বিক্রি করে উপকার আসে এমন জমিন ক্রয় নিবে। কিন্তু মসজিদের জন্য ওয়াকফকৃত জায়গা বিক্রি করে মসজিদ নির্মাণে ব্যবহার জায়েজ হবে না।

 

عن ابن عمر أن عمر تصدق بمال له على عهد رسول الله صلى الله عليه وسلم، وكان يقال له ثمغ وكان نخلا، فقال عمر: يا رسول اللهّ! إنى استفدت مالا وهو عندى نفيس، فاردت أن اتصدق به، فقال النبى صلى الله عليه وسلم تصدق بأصله، لا يباع ولا يوهب ولا يورث، ولكن ينفق ثمره، فتصدق به عمر، (صحيح البخارى، النسخة الهندية-1/387، رقم-2764)

وأذا صح الوقف لم يجز بيعه ولا تمليكه (هداية، كتاب الوقف، اشرفى-2/640، الفتاوى الهندية-2/350، جديد-2/346، بدائع الصنائع، زكريا-5/326، فتاوى خانية على هامش الهندية-3/285، جديد-3/199)

واذا خربت أرض الوقف وأراد القيم أن يبيع بعضا منها ليرم الباقى بثمن ما باع، ليس له ذلك (الفتاوى التاتارخانية-8/66، رقم-11221) 

والثانى ان لا يشترطه سواء شرط عدمه أو سكت لكن صار بحيث لا ينتفع به بالكلية بأن لا يحصل منه شيئ أصلا ولا يفى بمؤنته فهو أيضا جائز على الأصح إذا كان بإذن القاضى ورأية المصلحة فيه (رد المحتار، زكريا-6/583، كرتاشى-4/384، كويته-3/424، البحر الرائق، زكريا-5/373، كويته-5/223، مجمع الأنهر، دار الكتب العلمية بيروت-2/576)

سئل الحلوانى عن أوقاف المسجد إذا تعطلت وتعذر استغلالها هل للمتولى بيعها ويشترى بثمنها أخر قال نعم……. وإذا صار الوقف بحيث لا ينتفع به المساكين فللقاضى أن يبيعه ويشترى بثمنه غيره (فتح القدير، كتاب الوقف، فصل وإذا بنى مسجدا لم يزل ملكه عنه، دار الفكر بيروت-6/237، كويته-5/447، زكريا-6/220، بناية، قديم-2/107، جديد اشرفية-7/459،  البحر الرائق، زكريا-5/345، كويته-5/252)

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম সালেহপুর, আমীনবাজার ঢাকা।

পরিচালক: শুকুন্দী ঝালখালী তা’লীমুস সুন্নাহ দারুল উলুম মাদরাসা, মনোহরদী নরসিংদী।

ইমেইল– ahlehaqmedia2014@gmail.com 

আরও জানুন

মোবাইলে নাপাকী লাগলে তা পবিত্র করার পদ্ধতি কী?

প্রশ্ন: ছোট বাচ্চা  মোবাইল এ পেশাব করে দিয়েছে,  এখন ঐ মোবাইল পবিত্র কিভাবে  করতে হবে?? বাটন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস