প্রচ্ছদ / অজু/গোসল/পবিত্রতা/হায়েজ/নেফাস / পায়ূপথে বায়ু বের হলে হাত মুখ কেন ধৌত করতে হয়?

পায়ূপথে বায়ু বের হলে হাত মুখ কেন ধৌত করতে হয়?

প্রশ্ন

পায়ুপথ দিয়ে বাতাস বের হলে, কেন অজু ভেঙে যায়? এর বৈজ্ঞানিক ব্যাখ্যা চাই।  যেহেতু আবার হাত মুখ ধৌত করলেই অজু হয়ে যায়। অথচ পায়ুপথের কোনো ধৌত করেন না?

উত্তর

بسم الله الرحمن الرحيم

বৈজ্ঞানিক ব্যাখ্যার নাম দ্বীন ইসলাম বা শরীয়ত নয়। দ্বীন হলো আল্লাহ তাআলা এবং রাসূলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের আদেশ ও নিষেধ মানার নাম।

যদি মানুষের বুদ্ধি বিবেক এবং বিজ্ঞান দিয়ে সবই জানা যেতো, তাহলে আর ঐশী গ্রন্থ নাজিলের কোন প্রয়োজনই হতো না। কেবল মাত্র মানুষের বুদ্ধি বিবেক এবং আকল দিয়েই সব সমস্যার সমাধান হয়ে যেতো।

মানুষের বুদ্ধি বিবেক তথা বিজ্ঞান যেখানে অকার্যকর সেখানেই ঐশী জ্ঞানের প্রয়োজনীয়তার সূচনা।

বাতকর্ম দ্বারা অজু ভঙ্গ হওয়ার বিষয়টিও তেমনি। এখানে যুক্তি নয়। ঐশী নির্দেশ মান্য করা  হিসেবে হাত মুখ ও পা ধৌত করতে হয়।

আপনি আমাকে এ প্রশ্নের উত্তর দেন যে, কারো পিছনের রাস্তায় অর্শ বা ভগন্দর রোগ হলো, সেই হিসেবে তাকে সেই রাস্তা দিয়েই অষুধ প্রবেশ করানো দরকার। কিন্তু তাকে মুখ দিয়ে কেন অষুধ খাওয়ানো হয়?

এটা বৈজ্ঞানিক ব্যাখ্যা কী?

আসলে যুক্তির নাম দ্বীন নয়। দ্বীন হলো আল্লাহ ও রাসূলের হুকুম মানার নাম।


عَنِ ابْنِ عَبَّاسٍ، أَنَّ رَسُولَ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ الْوُضُوءُ مِمَّا خَرَجَ، وَلَيْسَ مِمَّا دَخَلَ 

হযরত আব্বাস রাঃ থেকে বর্ণিত। নিশ্চয় রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, শরীর থেকে যা কিছু বের হয় এ কারণে অযু ভেঙ্গে যায়, প্রবেশের দ্বারা ভঙ্গ হয় না। [সুনানে কুবরা লিলবায়হাকী, হাদীস নং-৫৬৮]

قَالَ عَطَاءٌ: «تَوَضَّأْ مِنْ كُلِّ حَدَثٍ مِنَ الْبَوْلِ، وَالْخَلَاءِ، وَالْفُسَاءِ، وَالضُّرَاطِ، وَمِنْ كُلِّ حَدَثٍ يَخْرُجُ مِنَ الْإِنْسَانِ

হযরত আত্বা রহঃ বলেন, অযু কর প্রত্যেক হদসের কারণে। যেমন পেশাব, পায়খানা, বায়ু বের হওয়া শব্দসহ বা শব্দ ছাড়া। প্রতিটি বস্তু যা মানুষের শরীর থেকে বের হয়। [মুসান্নাফ আব্দুর রাজ্জাক-১/১৩৯, হাদীস নং-৫২৭]

لأن غسل غير موضع الإصابة أمر تعبدى (هداية، أشرفى-1\23)

لأن غسل غير موضع الإصابة أمر تعبدى، أى أمر تعبدنا به، أى كفلنا الله به من غير معنى يعقل، إذا العقل إنما يقتضى وجوب غسل موضع أصابته النجاسة، فيقتصر على مورد الشرع (عناية مع فتح القدير، كتاب الطهارة، نواقض الوضوء، زكريا-1\42، دار الفكر-1\39، كويته-1\34، البناية، زكريا=1\269)

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম সালেহপুর, আমীনবাজার ঢাকা।

পরিচালক: শুকুন্দী ঝালখালী তা’লীমুস সুন্নাহ দারুল উলুম মাদরাসা, মনোহরদী নরসিংদী।

ইমেইল– ahlehaqmedia2014@gmail.com 

আরও জানুন

গুগল দেখে নামাজের সময় নির্ধারণ করা যাবে কী? ইচ্ছেকৃত নামাজ দেরিতে পড়া বড় গুনাহ?

প্রশ্ন: ১- Google গুগল থেকে নামাজের সময় সূচির জানা ও তার উপর আমল করা কতটা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস