প্রচ্ছদ / জায়েজ নাজায়েজ / শনিবার ও বুধবার চুল ও নখ কাটলে কুষ্ঠ রোগ হয়?

শনিবার ও বুধবার চুল ও নখ কাটলে কুষ্ঠ রোগ হয়?

প্রশ্ন

আসসালামু আলাইকুম,
আমার প্রশ্ন হলো আমি শুনেছি মুরুব্বীদের থেকে এবং পড়েছি আমলে নাজাতে যে, শনিবার ও বুধবার নখ, চুল, দাড়ি কাটা উচিত না।  কাটলে সেসময় আমাদের কুষ্ঠ রোগ হওয়ার আশঙ্খা আছে। এ ব্যাপারে কোরআন-হাদীসের ব্যাখ্যা কি?

উত্তর

وعليكم السلام ورحمة الله وبركاته

بسم الله الرحمن الرحيم

নখ, চুল এবং সুন্নাতের অতিরিক্ত দাড়ি যখন ইচ্ছে হয়, তখনি কাটা বা ছোট করা জায়েজ আছে। কোন দিন বা সময় এর জন্য নিষিদ্ধ নেই।

শনিবার ও বুধবারে নখ চুল কাটা বিষয়ক কোন বিশুদ্ধ বর্ণনা নেই যে, এতে করে কুষ্ঠ রোগ হবে। এটা একটি বানোয়াট ও অহেতুক কথা। যা বিশ্বাস করা কোনভাবেই জায়েজ হবে না।

 

قُلْت: وَفِي الْمَوَاهِبِ اللَّدُنْيَّةِ قَالَ الْحَافِظُ ابْنُ حَجَرٍ: إنَّهُ يُسْتَحَبُّ كَيْفَمَا احْتَاجَ إلَيْهِ وَلَمْ يَثْبُتْ فِي كَيْفِيَّتِهِ شَيْءٌ وَلَا فِي تَعْيِينِ يَوْمٍ لَهُ عَنْ النَّبِيِّ – صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ – وَمَا يُعْزَى مِنْ النَّظْمِ فِي ذَلِكَ لِلْإِمَامِ عَلِيٍّ ثُمَّ لِابْنِ حَجَرٍ قَالَ شَيْخُنَا ‌إنَّهُ ‌بَاطِلٌ ۔ (الدر المختار مع الشامي : ۹/۵۸۲، كرتاشى-6/406

حکي أن هارون الرشید سأل أبا یوسف رحمه الله تعالی عن قصّ الأظافیر في اللیل فقال : ینبغي ، فقال : ما الدلیل علی ذلک ؟ فقال : قوله عليه الصلاۃ والسلام : ’’ الخیر لا یؤخر ‘‘ ۔ کذا في الغرائب ۔ (الفتاویٰ الهندية، ۵/۳۵۸ ، کتاب الکراهية، الباب التاسع عشر في الختان والخصاء وقلم الأظافیر الخ)

ویستحب قلم أظافیره یوم الجمعة ۔۔۔۔ والأفضل یوم الجمعة، وجاز في کل خمسة عشر ، وکره تركه وراء الأربعین ۔ تنویر مع الدر ۔ قال الشامي : قوله : (وکره تركه) أي تحریماً لقول المجتبی ، ولا عذر فیما وراء الأربعین ویستحق الوعید ۔ (۹/۴۹۵ – ۴۹۷ ، تنویر الأبصار مع الدر والرد، کتاب الحظر والإباحة ، فصل في البیع)

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম সালেহপুর, আমীনবাজার ঢাকা।

পরিচালক: শুকুন্দী ঝালখালী তা’লীমুস সুন্নাহ দারুল উলুম মাদরাসা, মনোহরদী নরসিংদী।

ইমেইল– ahlehaqmedia2014@gmail.com 

আরও জানুন

বেতন বৈধ হবার জন্য ক্লাস না থাকলেও কি কলেজ শিক্ষকদের প্রতিষ্ঠানে প্রতিদিন আসতে হবে?

প্রশ্ন আমি বিসিএস পরীক্ষার মাধ্যমে সরকারি কলেজের ইংরেজি প্রভাষক হিসেবে নিয়োগপ্রাপ্ত। আমি অন্যান্য বিসিএস ক্যাডারে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস