প্রশ্ন
প্রশ্নঃ আমি প্রেম করে পালিয়ে বিয়ে করেছি।
কিন্তু কোনও কাজী বা মৌলভীর কাছে বিয়ে হয়নি, বিভিন্ন সমস্যা ছিলো তাই।
আমার বড় বোনের সামনে আমার স্ত্রী আমাকে তিন কবুল বলে স্বামী হিসেবে গ্রহন করেছে আমি ও কবুল বলে তাকে স্ত্রী হিসেবে গ্রহন করেছি।
এভাবেই আমরা সংসার করা শুরু করলাম। তিন মাস পর আমার বাবা মা এবং আমার শশুড় বাড়ির সবাই আমাদের বিয়ে মেনে নেয়।
তারা জিজ্ঞেস করেছিলো আমাদের কাবিন কতো? আমি আমার স্ত্রী বলেছিলাম ৩০ হাজার কাবিন করেছি।
তারা আমাদের কাবিন দেখতে চায় নাই।
এভাবেই আমরা নয় বছর যাবত সংসার করতেছি। আমাদের দুইটি সন্তান হয়েছে মেয়ে এবং ছেলে।
কিন্তু আল্লাহর দয়ায় আমি হেদায়েত পেয়েছি। তাই এখন প্রতি সেকেন্ডে সেকেন্ডে আমি ভয় পাচ্ছি আমি জিনাকার হয়ে গেলাম কিনা!?
আমার বিয়ে নিয়ে আমি এখন টেনশনে আছি ! এখন নতুন করে বিয়ে করলে লোকে জানলে ছি ছি ধিক্কার দেবে।
আমার বিয়েটা সঠিকভাবে হয়েছে কি না জানাবেন?
উত্তর
بسم الله الرحمن الرحيم
না। আপনাদের বিয়ে সঠিকভাবে হয়নি। বিয়ে শুদ্ধ হবার জন্য কাজী বা মাওলানা দরকার না হলেও নির্ধারিত সংখ্যক স্বাক্ষী থাকা আবশ্যক।
দুইজন প্রাপ্ত বয়স্ক মুসলিম পুরুষ, বা একজন পুরুষ ও দুইজন প্রাপ্ত বয়স্ক মুসলিম নারীর সামনে বর কনের ইজাব ও কবুল হতে হবে।
এছাড়া বিয়ে শুদ্ধ নয়।
তাই আপনাদের উচিত দ্রুত স্বাক্ষীদের সামনে বিয়ে করে নেয়া। এতদিনের যিনার সম্পর্কের কারণে আল্লাহর কাছে কায়মানোবাক্যে তওবা করা আবশ্যক। খাস দিলে তওবা করলে আশা করি আল্লাহ তাআলা ক্ষমা করে দিবেন।
দুনিয়ার কতিপয় মানুষের সামনে লজ্জিত হবার চেয়ে আখেরাতে অগণিত মানুষের সামনে এবং আল্লাহর সামনে লজ্জিত হওয়াকে ভয় করুন। তাই দ্রুত নতুন করে বিয়ে করুন।
عن عمران بن الحصين، قال: قال رسول الله صلى الله عليه وسلم: لا نكاح إلا بولى، وشاهدى عدل (مصنف عبد الرزاق، النكاح، باب النكاح بغير ولى، المجلس العلمى-6/195، رقم-10473، المعجم الكبير للطبرانى-18/142، رقم-299)
عن عائشة، أن رسول الله صلى الله عليه وسلم قال: لا نكاح إلا بولى، وشاهدى عدل، وما كان من نكاح على غير ذلك، فهو باطل (صحيح ابن حبان-4/310، رقم-4077، المعجم الأوسط-6/428، رقم-9291، سنن الدار قطنى-3/155، رقم-3481)
ولا ينعقد بشهادة المرأتين بغير رجل (الفتاوى الهندية-1/267-268، جديد-1/332)
ولا ينعقد امرأتين بغير رجل، ولاخنثيين إذا لم يكن معهما رجل الخ (تاتارخانية-4/37، رقم-5454، قاضى خان على هامش الهندية-1/331، زكريا جديد-1/202)
ويشترط العدد فلا ينعقد النكاح بشاهد واحد (الفتاوى الهندية-1/267، جديد-1/332)
( و ) شرط ( حضور ) شاهدين ( حرين ) أو حر وحرتين ( مكلفين سامعين قولهما معا ) (رد المحتار ، كتاب النكاح، زكريا-4/87-92، كرتاشى-3/21-23، هداية-2/307)
ولا ينعقد نكاح المسلمين إلا بحضور شاهدين، عاقلين بالغين مسلمين رجلين أو رجل وامرأتين (هداية-2/306، البحر الرائق-3/155)
والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী
পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।
উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম সালেহপুর, আমীনবাজার ঢাকা।
পরিচালক: শুকুন্দী ঝালখালী তা’লীমুস সুন্নাহ দারুল উলুম মাদরাসা, মনোহরদী নরসিংদী।
ইমেইল– ahlehaqmedia2014@gmail.com