প্রচ্ছদ / প্রশ্নোত্তর / বদলী হজ্জের সফরে উমরাহ করতে পারবে কী না?

বদলী হজ্জের সফরে উমরাহ করতে পারবে কী না?

প্রশ্ন:

জনাব, আমার বন্ধু বদলি হজ্ব করার জন্য আগামী মাসের এক তারিখে রওয়ানা করবে, জানার বিষয় হলো, সে চাইলে বদলি হজ্জের সফরে উমরাহ করতে পারবে কি না? জানিয়ে বাধিত করবেন।

নিবেদক
মু.ইসমাঈল।
লালপোল, ফেনী।

بسم الله الرحمن الرحيم
حامدا ومصليا ومسلما

উত্তর :

প্রশ্নোক্ত ক্ষেত্রে আপনার বন্ধুর জন্য আদেশকারীর পক্ষ থেকে উমরা করার অনুমতি থাকলে, উমরাহ করতে পারবে। অন্যথায় নয়। সুতরাং যেখানে আদেশকারীর অনুমতি ছাড়া উমরাহ করা হবে, সেখানে আদেশকারীর অমান্য করার কারণে তার পক্ষ থেকে হজ্ব আদায় হবেনা। বরং সম্পূর্ণ টাকা আদেশকারীকে ফিরিয়ে দিতে হবে।

উল্লেখ্য, যেখানে অনুমতি সাপেক্ষে উমরাহ করা হবে, সেখানে উমরাহের কারণে যত নতুন খরচ হবে, তা সম্পূর্ণরূপে উমরাহকারী বহন করবে। বর্তমানে যেহেতু হজ্জের বিষয়টি ইচ্ছাধীন নয়, বরং হজ্জের পূর্বাপরে একটি লম্বা সময় মক্কায় অবস্থান করতে হয়, তাই আদেশকারীর পক্ষ থেকে ব্যাপক অনুমতি প্রদান করাই কাম্য। যাতে তার পক্ষ থেকে হজ্জ্ব এবং আদিষ্ট ব্যক্তির উমরাহ শুদ্ধ হয়ে যায়।

المستندات الشرعية
جاء في” المبسوط” ١٧٢/٤ الحج عن الميت والغير (ط. عمرية ) …. وسفره هذا ما تفرد للحج بل للحج والعمرة جميعا، فكان مخالفا كما لو تمتع، لأن العمرة التي زادها لا تقع عن الميت لأنه لم يأمره بذالك، ولا ولاية عليه للحج في أداء النسك عنه إلا بقدر ما أمره…. فإذا لم تكن عمرته عن الميت صار كأنه نوي العمرة عن نفسه ، وهناك يصير مخالفا فكذا إلا أنه ذكر ابن سماعة أبي يوسف أنه وإن نوى العمرة عن نفسه لا يصير مخالفا، ولكن يرد من النفقة بقد حصة العمرة التي أدها عن نفسه . انتهى

وفي “فتح القدير” ١٤١/٣ كتاب الحج (ط. التهانوية ) : ولو أمره بالحج فقرن معه عمرة لنفسه لا يجوز ويضمن فكذا هذا ، إلا أنه ذكر ابن سماعة من أبي يوسف أنه وإن نوى العمرة عن نفسه لا يصير مخالفا، انتهي

وفي” البحر” ٣: ١١٣ كتاب الحج (ط. زكريا ديوبند) : أن المأمور في كل موضع يصير مخالفا فإنه يضمن النفقة ، فمنها إذا أمره بالإفراد بحجة أو عمرة فقرن فهوضامن للنفقة عنده خلافا لهما، ومنها ما إذا أمره بالحج فاعتمر ثم حج من مكة لأنه مأمور بحج ميقاتي وما أتى به مكي. انتهى

وفي رد المحتار ٢١/٤ مطلب شروط الحج عن الغير عشرون (ط. الازهر)  …. الرابع عشر: عدم المخالفة ، فلوأمره بالإفراد فقرن أو تمتع ولو للميت لم يقع عنه و يضمن النفقة، ولو أمره بالعمرة فاعتمر ثم حج عن نفسه . أو بالحج فحج ثم اعتمرعن نفسه جاز إلا أن نفقة إقامته للحج أو العمرة عن نفسه في ماله ، وإذا فرغ عادت في مال الميت، وإن عكس لم يجز. انتهى

و يراجع أيضا:” السراجية” ص ۱۸۲ و”ارشاد الساري” ص ٤٨٨ و”الهندية” : ٢٥٨ و”معلم الحجاج” من ٣.٢ و”جواهر الفقه” ٥١٦/١. انتهى

والله أعلم بالصواب

উত্তর লিখনে
মুহা. শাহাদাত হুসাইন

সাবেক শিক্ষার্থী: ইফতা বিভাগ
তা’লীমুল ইসলাম ইনস্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

সত্যায়নে
মুফতী লুৎফুর রহমান ফরায়েজী।

পরিচালক– তা’লীমুল ইসলাম ইনস্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা

উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম আমীনবাজার ঢাকা।

আরও জানুন

অযুতে কনুই ধৌত না করে নামায পড়লে নামায আদায় হবে কি?

প্রশ্ন আসলে আমি অযু করে নেওয়ার সময় আমার হাতের কনুইয়ের উপর ও উপরিভাগে পানি লাগে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *