প্রচ্ছদ / ক্রয়-বিক্রয় / চাকুরীরীজির জন্য কোম্পানীর জন্য পণ্য ক্রয় করে কমিশন গ্রহণ করা কি জায়েজ?

চাকুরীরীজির জন্য কোম্পানীর জন্য পণ্য ক্রয় করে কমিশন গ্রহণ করা কি জায়েজ?

প্রশ্ন

আমি একটি প্রাইভেট কোম্পানীতে চাকুরী করি ইঞ্জিনিয়ার হিসেবে। কোম্পানীর যত মেশিনারীজ এবং এক্সোসরিজ কিনতে হয়, তা সবই আমার মাধ্যমে ক্রয় করা হয়ে থাকে।

যে দোকান থেকেই আমি কোম্পানীর জন্য পণ্য ক্রয় করি, সেই দোকানদার আমাকে একটি নির্দিষ্ট পার্সেন্টিজ হিসেবে টাকা কমিশন দিয়ে থাকে।

আমার প্রশ্ন হলো, আমিতো কোম্পানীর বেতনভূক্ত চাকুরীজীবি। আমার কাজের বিনিময়ে বেতন পাই। এখন কোম্পানীর জন্য পণ্য কিনতে গিয়ে বিক্রেতারা যে অতিরিক্ত কমিশন আমাকে দিয়ে থাকে, সেটি আমার জন্য গ্রহণ করা জায়েজ হবে কি না? দয়া করে জানাবেন।

উত্তর

بسم الله الرحمن الرحيم

যেহেতু আপনি কোম্পানী থেকে বেতন পান কাজের বিনিময়ে। আর কোম্পানীর জন্য পণ্য ক্রয় করাও আপনার একটি কাজ। সেই কাজের বিনিময়ে বেতন নির্ধারিত থাকার পরও অতিরিক্ত টাকা পণ্য ক্রয় বাবদ কমিশন গ্রহণ আপনার জন্য জায়েজ হবে না।

কারণ, আপনি পণ্য ক্রয় করতে কোম্পানীর পক্ষ থেকে উকীল। সুতরাং যত কমে কিনতে পারেন, সেটি কোম্পানীরই থাকবে। কমিশন হিসেবে ফেরত পাওয়া টাকাটি কোম্পানীতে জমা দিয়ে দিতে হবে। নিজের জন্য রাখা জায়েজ হবে না।

তবে যদি কোম্পানীর পক্ষ থেকে উক্ত কমিশন গ্রহণের অনুমতি থাকে, তাহলে তা গ্রহণ করা জায়েজ হবে। অন্যথায় নয়।

أما لو قال الموكل: اشتر لي الدار الفلانية بعشرة آلاف درهم واشترى الوكيل بأقل من عشرة آلاف، فيكون قد اشترى للموكل. وقد عينت الدار التي ستشرى (بقيد الفلانية) ؛ لأنه إذا لم تعين كقولك (اشتر لي دارا في الحي الفلاني بعشرة آلاف درهم) واشترى الوكيل دارا في ذلك الحي بأقل من عشرة آلاف درهم، فإذا كانت قيمة تلك الدار عشرة آلاف درهم نفذ الشراء في حق الموكل. أما إذا كانت قيمتها أقل من عشرة آلاف درهم فلا ينفذ في حق الموكل (درر الحكام فى شرح مجلة الأحكام، كتاب الحادى عشر فى الوكالة، الباب الثالث، الفصل الثانى-3/587، مادة-1479)

إذا شرطت الأجرة في الوكالة وأوفاها الوكيل استحق الأجرة، وإن لم تشترط ولم يكن الوكيل ممن يخدم بالأجرة كان متبرعا. فليس له أن يطالب بالأجرة) يستحق في الإجارة الصحيحة الأجرة المسمى. وفي الفاسدة أجر المثل۔۔۔۔لكن إذا لم يشترط في الوكالة أجرة ولم يكن الوكيل ممن يخدم بالأجرة كان متبرعا، وليس له أن يطلب أجرة. أما إذا كان ممن يخدم بالأجرة يأخذ أجر المثل ولو لم تشترط له أجرة (درر الحكام، الكتاب الحادى عشر فى الوكالة، الباب الثالث، الفصل الاول-3/573، رقم المادة-1467)

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম সালেহপুর, আমীনবাজার ঢাকা।

পরিচালক: শুকুন্দী ঝালখালী তা’লীমুস সুন্নাহ দারুল উলুম মাদরাসা, মনোহরদী নরসিংদী।

ইমেইল– ahlehaqmedia2014@gmail.com 

আরও জানুন

বিয়ের অনুমতি প্রদানকারীর উপস্থিতিতে উকীল একজন সাক্ষীর সামনে বিয়ে করালে বিবাহ হবে?

প্রশ্ন আসসালামুআলাইকুম। আমার স্বামী আমাকে অজ্ঞাতাবসত তিন তালাক দেন। আমি দ্বীনের পথে আসার পর জানতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস