প্রচ্ছদ / ক্রয়-বিক্রয় / বড়শি দিয়ে পুকুরে মাছ ধরার চুক্তি কি বৈধ?

বড়শি দিয়ে পুকুরে মাছ ধরার চুক্তি কি বৈধ?

প্রশ্নঃ

মুহতারাম, আমাদের সমাজে মাঝে মাঝে একটি বিষয় চোখে পড়ে। বড় বড় পুকুর বা মাছের প্রজেক্ট গুলোতে, কয়েকজন কয়েকজন মিলে এভাবে চুক্তি করে যে, আমরা পাঁচজন আজকে আপনার পুকুর থেকে বর্শিদিয়ে মাছ ধরবো, সকাল থেকে বিকেল পর্যন্ত। বিনিময় পাঁচ হাজার টাকা। জানার বিষয় হল, এভাবে চুক্তির মাধ্যমে মাছ ধরা বৈধ হবে কী না?

মুহা. সফওয়ান সাদী
চকবাজার, ঢাকা

بسم الله الرحمن الرحيم

 حامدا ومصليا و مسلما

উত্তর:

প্রশ্নোক্ত চুক্তিটি বৈধ নয়। কারণ এতে পণ্যের (মাছের) ব্যাপারে অস্পষ্টতা রয়েছে। ক্রয় বিক্রয় শুদ্ধ হওয়ার জন্য মৌলিক শর্ত হলো পণ্যের মৌলিকগত অস্পষ্টতা না থাকা।
সুতরাং এধরণের চুক্তি থেকে বিরত থাকা একজন মুসলমানের জন্য কর্তব্য।

المستندات الشرعية
أخرج الإمام مسلم رح في” صحيحه” مع” تكملة فتح الملهم “٢٠٨:١ رقم الحديث ١٥١٣ ط دار القلم ): بسنده المتصل عن أبي هريرة قال نهی رسول الله صلى الله عليه وسلم عن بيع الحصاة وعن بيع الغررة

قال الشيخ تقي العثماني تحت قوله “وعن بيع الغرر” : تعميم بعد تخصيص، ليعم الحكم سائر أنواع الغرر، وقد فسره ابن الأثير في جامع الأصول بقوله الغرر: ماله ظاهر تؤثره و باطن تكرهه، فظاهره يغر المشتري وباطنه مجهول .. ثم قال : قال أيوب : وفسريحي بيع الغرر، قال إن من الغرر ضرية القانص … وبيع الغرر ما في ضروع الأنعام الا بكيل، ومن أقسامه بيع الطير في الهواء وبيع السمك في الماء. انتهى

جاء في البدائع ١٧/٤ : كتاب الإجارة(ط. زكريا): وإذا عرف أن الإجارة بيع المنفعة فتخرج عليه بعض المسائل فنقول …. ولا يجوز استئجار الآجام اللتي فيها الماء للسمك وغيره من القصب والصيد لأن كل ذالك عين، فإن استأجرها مع الماء فهو أفسد وأخبث لأن استئجارها بدون الماء فاسد فكان الماء أفسد. انتهى

وفي” الدر المختار “مع “رد المحتار” ٦: ٦٣ مطلب الإجارة إذا وقعت على العين لا تصح والحيلة فيه (ط. سعيد) : وذكر هنا الإجارة إذا وقعت على العين لا تصح، فلا تجوز على استيجار الآجام والحياض لصيد السمك أو رفع القصب وقطع الحطب أو لستي أرضها أو لغنمه منها. انتهى

وفي” الفتاوى التاتارخانية ” ١٠٠/١٥:كتاب الإجارة (ط. زكريا ) : ثم الفساد لجهالة قدر العمل بأن لا يعين قدر العمل، وقد يكون لجهالة قدر المنفعة ، بأن لا يبين المدة، وقد يكون الجهالة البدل، وقد يكون بشرط فاسد مخالف لمقتضى العقد. انتهى

والله أعلم بالصواب

উত্তর লিখনে
মুহা. শাহাদাত হুসাইন

সাবেক শিক্ষার্থী: ইফতা বিভাগ
তা’লীমুল ইসলাম ইনস্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

সত্যায়নে
মুফতী লুৎফুর রহমান ফরায়েজী।

পরিচালক  – তা’লীমুল ইসলাম ইনস্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা

উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম আমীনবাজার ঢাকা।

আরও জানুন

ইতিকাফের কাযা করার সময় কি রোযা রাখা শর্ত?

প্রশ্ন প্রশ্নকারীর নাম: লুৎফর রহমান ঠিকানা: খৈশাইর জেলা/শহর: নারায়ণগঞ্জ দেশ: বাংলাদেশ প্রশ্নের বিষয়: ইতিকাফ বিষয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস