প্রচ্ছদ / আধুনিক মাসায়েল / MTFE এর মাধ্যমে ইনকাম করা কি শরীয়তসম্মত?

MTFE এর মাধ্যমে ইনকাম করা কি শরীয়তসম্মত?

প্রশ্ন

প্রশ্নকারীর নাম: muhammad

ঠিকানা: barishal

জেলা/শহর: barishal

দেশ: Bangladesh

প্রশ্নের বিষয়: এম.টি.এফ.ই (MTFE) এর মাধ্যমে ইনকাম করলে তা কি হালাল হবে? mtfe.ca এর কার্যক্রম সম্পর্কেই বিস্তারিত জানতে চাচ্ছিলাম।

বিস্তারিত:
—————-
MTFE.CA এর কার্যক্রম সম্পর্কেই বিস্তারিত জানতে চাচ্ছিলাম। এম.টি.এফ.ই (MTFE) এর মাধ্যমে ইনকাম করলে তা কি হালাল হবে?
এটা এখন প্রচুর পরিমান মানুষ ব্যবহার করে ইনকাম করছে। এবং প্রতিনিয়ত এর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এ বিষয়ে শরিয়তের নীতিমালা কেউ তেমন মানছে না, অনলাইনে কয়েকটা ভিডিও দেখে এটাকে নিজ নিজভাবে সবাই হালাল বলছে।
এম.টি.এফ.ই এর বিষয়ে বিস্তারিত কোন ফতোয়াও নেই।
সম্মানিত মুফতি সাহেবদের পক্ষ থেকে বিস্তরিত ফতোয়া প্রদান করার জন্য আন্তরিকভাবে অনুরোধ জানাচ্ছি এবং অনলাইনে প্রচার এর মাধ্যমে সাধারন মানুষকে সচেতন করার ব্যাপারেও অনুরোধ জানাচ্ছি ।

উত্তর

بسم الله الرحمن الرحيم

MTFE এর পরিচয়

MTFE এর পূর্ণ রূপ হল Metaverse Foreign Exchange Group যারা বিভিন্ন ফরেক্স, সূচক, কমোডিটি, স্টক এবং ক্রিপ্টো মার্কেটের একটি ট্রেডিং ব্রোকার! যারা মেন্যুয়াল ট্রেড করতে পারেন না তাদেরকে Artificial Intelligence তথা কৃত্রিম বুদ্ধিমত্মার মাধ্যমে ট্রেডিং-এর সুবিধা দিয়ে থাকে।

তাদের এই Platform-এ ট্রেড করতে কোনো ট্রেডিং জ্ঞান লাগেনা। শুধু AI Button অন অফের মাধ্যমে ট্রেড করা যায়। তাদের MTFE অ্যাপটি প্লেস্টোরে বা এপ স্টোরে বিনামূল্যে পাওয়া যায়।

মেটাভার্স ফরেন এক্সচেঞ্জ গ্রুপ (MTFE) অন্টারিওতে অবস্থিত, কানাডার ফিন্ট্রাক দ্বারা অনুমোদিত। MTFE-এর সিইও হলেন জেসন লুডভিগ, কোম্পানিটি ২০১৫ সালে শুরু হয়েছিল কিন্তু শুধুমাত্র ৩ বছর আগে এশিয়া এবং আফ্রিকার মতো অন্যান্য মহাদেশে এসেছে।

শরয়ী বিধান

MTFE মূলত কোন ব্যবসায়িক প্রতিষ্ঠান নয়। পুরোটাই একটি জুয়ার প্লাটফর্ম। এখানে যিনি একাউন্ট খুলে গ্রাহক হোন। টাকা ইনভেস্ট করেন। তার উদ্দেশ্য পণ্য ক্রয় করা নয়। বরং একটি কৃত্রিম পণ্য ক্রয় করা হয়। যার মাকসাদ হয়, পরবর্তীতে তার মূল্য বৃদ্ধি হলে বিক্রি করবে। এটি মূলত future trading এর অন্তর্ভূক্ত।

এখানে যে ক্রয় বিক্রয় হয়, এখানেও কোন পণ্য হস্তগত করা হয় না। কিংবা হস্তগত করা উদ্দেশ্যও হয় না। বরং নির্ধারিত সময় শেষে যে লাভ বা লোকসান হবে সেটাকে ভাগ বাটোয়ারা করে নেয়াই মূল মাকসাদ।

যা পুরোটাই জুয়ার শামিল।

এছাড়া কোম্পানীতে ইনভেস্ট করা টাকার বিনিময়ে যে অর্থ প্রদান করা হয়, তা হয়তো ঋণের উপর সুদ বা কাফালাতের পারিশ্রমিক। এ দু’টিই নাজায়েজ ও হারাম।

সুতরাং  MTFE এর মাঝে একাউন্ট খোলা ও কথিত ব্যবসা করে লাভ করা কোনভাবেই জায়েজ নয়।

يَٰٓأَيُّهَا ٱلَّذِينَ ءَامَنُوٓاْ إِنَّمَا ٱلۡخَمۡرُ ‌وَٱلۡمَيۡسِرُ وَٱلۡأَنصَابُ وَٱلۡأَزۡلَٰمُ رِجۡسٞ مِّنۡ عَمَلِ ٱلشَّيۡطَٰنِ فَٱجۡتَنِبُوهُ لَعَلَّكُمۡ تُفۡلِحُونَ (سورة المائدة-90)
تجارة العملات عن طریق الفوریکس
وقد شاع فی عصرنا التجارۃ فی العملات عن “سوق العملات الخارجیة”…….. وان هذہ السوق لها طرق مختلفة للتجارة، وان معظمها تشتمل علی محظورات شرعیة……وکثیرا ما یبیع الانسان ما لایملكه، ولا یقع التسلیم والتسلم فی کثیر من عملیات السوق، وانما یصفی الباعة والمشترون عملیاتهم بفروق الاسعار……ومن هذہ الجهات فانه لایجوز التعامل عن طریق سوق الفوریکس (فقه البيوع، معارف القرآن-2/65، 763)

عَنِ ‌ابْنِ عَبَّاسٍ أَنَّ رَسُولَ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: « ‌مَنِ ‌ابْتَاعَ ‌طَعَامًا، فَلَا يَبِعْهُ حَتَّى يَسْتَوْفِيَهُ» قَالَ ابْنُ عَبَّاسٍ: وَأَحْسَبُ كُلَّ شَيْءٍ مِثْلَهُ (صحيح مسلم، رقم-1526)

لا یصح بیع المنقول قبل قبضه، لنهيه عليه السلام عن بیع ما لم یقبض (مجمع الأنهر، كتاب البيوع، باب البيع الفاسد-3/13)

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম সালেহপুর, আমীনবাজার ঢাকা।

পরিচালক: শুকুন্দী ঝালখালী তা’লীমুস সুন্নাহ দারুল উলুম মাদরাসা, মনোহরদী নরসিংদী।

ইমেইল– ahlehaqmedia2014@gmail.com

আরও জানুন

‘শরীকানা কুরবানীতে একজনের কুরবানী না হলে বাকিদের কুরবানী হবে না’ কথাটি সঠিক নয়?

প্রশ্ন একজন মাওলানা সাহেব বলেছেন, “শরীক কুরবানীর ক্ষেত্রে একজনের কুরবানী না হলে বাকি শরীকদের কুরবানী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস