প্রচ্ছদ / কুরবানী/জবেহ/আকীকা / হজ্জ করতে যাওয়া হাজীদের উপর কয়টি কুরবানী আবশ্যক? হাজীরা নিজ দেশে কুরবানী দিতে পারবে?

হজ্জ করতে যাওয়া হাজীদের উপর কয়টি কুরবানী আবশ্যক? হাজীরা নিজ দেশে কুরবানী দিতে পারবে?

প্রশ্ন

নাম: দিদারুল ইসলাম

চট্টগ্রাম থেকে।

আসসালামুআলাইকুম ।
প্রশ্ন:- ১:- একজন হাজীর কয়টি কুরবানি করা জরুরি?
২:-কুরবানি নিজ দেশে করলে আদায় হবে কি?
আমাকে একজন বলেছে যে, হাজী সাহেব সৌদি আরবে ১টি কুরবানি দিলেও নিজ দেশেও ১টি কুরবানি দিতে হবে। কথাটি কতটুকু সত্য?

উত্তর এর অপেক্ষায় আছি। তাড়াতাড়ি উত্তর দিলে উপকার হতো। কারণ হজের সময় খুব কাছে।

উত্তর

وعليكم السلام ورحمة الله وبركاته

بسم الله الرحمن الرحيم

হাজী সাহেব যদি হজ্জে তামাত্তু বা হজ্জে কিরান করে থাকেন, তাহলে তার উপর ‘দমে শোকর’ হিসেবে একটি কুরবানী আবশ্যক হয়।

এটি ঈদুল আযহার ওয়াজিব কুরবানী নয়। বরং এটি হজ্জের দমে শোকর বা হজ্জের কুরবানী।

হজ্জে গমণকারী ব্যক্তি যদি মক্কায় পনের দিন থাকার নিয়ত না করে, তাহলে সে মুসাফির। মুসাফিরের উপর ঈদুলে ফিতরের কুরবানী আবশ্যক হয় না। তবে যদি মক্কায় পনের দিন থাকার নিয়ত করে, তাহলে উক্ত হাজী মুকীম হয়ে যাবে। তখন তার কাছে নিসাব পরিমাণ মাল প্রয়োজন অতিরিক্ত থাকলে ঈদুল আযহার কুরবানী করা আবশ্যক হবে।

এই কুরবানী সৌদীতেও দিতে পারবে। আবার নিজ দেশেও দিতে পারবে।

কিন্তু দমে শোকর তথা হজ্জের কুরবানী কেবল মক্কায়ই দিতে হবে। অন্যত্র দেয়া যাবে না।

কিন্তু ঈদুল আযহার কুরবানী সৌদীতেও দেয়া যায়, আবার নিজ দেশেও দিতে পারবে।

فلا تجب على حاج مسافر، فأما أهل مكة، فتلزمهم وإن حجوا (الدر المختار مع رد المحتار، زكريا-9/434، كرتاشى-6/315)

وأما الأضحية، فإن كان مسافرا فلا يجب عليه وإلا فكالمكيى فتجب (غنية الناسك، قديم-92، كرتاشى جديد-172)

إنما لا تجب على المسافر، لأن أداء مختص بأسباب تشق على المسافر (تكملة البحر الرائق، زكريا-8/318، كيوته-8/173)

وفى الأصل ذكر عن إبراهيم قال: هى واجبة على اهل الأمصار ما خلا الحاج، وأراد بأهل الأمصار المقيمين، وبالحاج المسافرين، فأما أهل مكة فعليهم الأضحية وإن حجوا (المبسوط للسرخسى، دار الكتب العلمية بيروت-12/18)

ولا تجب على الحاج المسافر، فأما أهل مكة، فإنها تجب عليهم وإن حاجوا (الجهورة النيرة، دار الكتاب ديوبند-2/267-268، امدادية ملتان-2/282)

وكل دم وجب عليه فى شيء من أمر الحج والعمرة، فإنه لا يجوز ذبحه إلا بمكة، أو حيث شاء من الحرم (المسالك فى الناسك، فصل فى كفارة جناية الحرم، والإحرام وبيان مصرفه ومحله، دار البشائر الإسلامية-2/873)

فعلم أن محل الهديى هو البيت، والمراد به البقعة التى فيها البيت وهو الحرم الخ (البحر العميق، الباب الخامس عشر فى الإحسار، المكتبة المكية-4/2100)

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম সালেহপুর, আমীনবাজার ঢাকা।

পরিচালক: শুকুন্দী ঝালখালী তা’লীমুস সুন্নাহ দারুল উলুম মাদরাসা, মনোহরদী নরসিংদী।

ইমেইল– ahlehaqmedia2014@gmail.com

আরও জানুন

ইতিকাফের কাযা করার সময় কি রোযা রাখা শর্ত?

প্রশ্ন প্রশ্নকারীর নাম: লুৎফর রহমান ঠিকানা: খৈশাইর জেলা/শহর: নারায়ণগঞ্জ দেশ: বাংলাদেশ প্রশ্নের বিষয়: ইতিকাফ বিষয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস