প্রশ্ন
প্রশ্নকারীর নাম: নাম প্রকাশে অনিচ্ছুক
ঠিকানা: সৈয়দপুর, মুহাব্বতপুর, নবাবগঞ্জ, ঢাকা।
জেলা/শহর: ঢাকা
দেশ: বাংলাদেশ
প্রশ্নের বিষয়: তালাক বিষয়ে
বিস্তারিত:
—————-
বাদ সালাম মুফতি সাহেবের নিকট আমার প্রশ্ন হল।
এক ব্যাক্তি স্বীয় স্ত্রীর সাথে তর্ক বিতর্কের এক পর্যায়ে রাগ করে স্ত্রীর পিতা মাতা কে ফোন দিয়ে বললেন আপনাদের মেয়ে নিয়ে যান আমি আপনাদের মেয়ের সাথে ঘর সংসার করবো না। এই কথা বলার সময় মনে মনে তালাকের নিয়ত ছিল, কিন্তু মুখে তালাকের কোন শব্দ বা সংখ্যা উল্লেখ করে নাই। অতঃপর বাড়ির লোকজন স্বামী স্ত্রীর মাঝে আপসে মিলিয়ে দেওয়ার জন্য বৈঠক করেন। উক্ত বৈঠকে সকলেই স্ত্রীকে স্বামীর নিকট ক্ষমা চাইতে বললে স্বামী তখন আবার বলে ওঠে যে, আমি ওর তথা স্ত্রীর পিতা-মাতাকে ফোনে বলে দিয়েছি আপনাদের মেয়েকে নিয়ে যান আমি ওর সাথে ঘর সংসার করবো না। অতঃপর হাজেরানে মজলিস স্বামীকে স্ত্রীর সাথে ঘর সংসার করার জন্য অনুরোধ জানায়। তখন স্বামী আবার বলে ওঠে আমি আমার পূর্বের সিদ্ধান্তে অটল, কসম।
এখন মুফতি সাহেবের কাছে আমার প্রশ্ন হল উক্ত সুরতে স্বামী স্ত্রীর মাঝে তালাক পতিত হয়েছে কিনা ? হয়ে থাকলে কয় তালাক পতিত হয়েছে ? এবং স্বামী স্ত্রীর মাঝে ঘর সংসার করে খাওয়ার সুরত কি ?
জানিয়ে বাধিত করলে চির কৃতজ্ঞ থাকবো।
উত্তর
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم
তালাকের নিয়তে একথা বলে থাকলে এর মাধ্যমে এক তালাকে বায়েন পতিত হয়েছে। স্ত্রীকে ফিরিয়ে নিতে হলে নতুন করে শরীয়তে গ্রহণযোগ্য সাক্ষীর উপস্থিতিতে নুতন করে বিয়ে করে নিতে হবে।
আর যদি তিন তালাকের নিয়তে বলে থাকে, তাহলে তিন তালাক পতিত হয়ে গেছে। উক্ত স্ত্রী স্বামীর জন্য হারাম হয়ে গেছে।
ইদ্দত শেষে উক্ত স্ত্রীর যদি অন্যত্র বিয়ে হয়, তারপর স্বামী মারা যায়, বা কোন কারণে তালাক দেয়, তাহলে ইদ্দত শেষে আবার প্রথম স্বামী বিয়ে করতে পারবে। এছাড়া কোন গত্যান্তর নেই।
فالكنايات لا تطلق بها قضاء إلا بنية، أو دلالة الحال…..البائن إن نواها أو الثنتين….. وثلاث إن نواه (ردالمحتار، زكريا-4/528-536، البحر الرائق، زكريا-3/526، كويته-3/302، هداية-2/374، الفتاوى الهندية-1/442، جديد-1/374، خانية على الهندية-1/468، جديد-1/284)
وأما حكم الطلاق البائن.. هو نقصان عدد الطلاق وزوال الملك أيضا حتى لا يحل له وطوها إلا بنكاح جديد، …… ولا يحرم حرمة غليظية حتى يجوز له نكاحها من غير أن تتزوج آخر، لأن ما دون الثلاثة، وإن كان بائنا، فإنه يوجب زوال الملك لا زوال حل المحلية (بدائع الصنائع-3/295)
واما مدلولات الطلاق فهو مثل قوله اذهبى وقومى والحقى باهلك وما شاكلها اذا نوى بهذه الألفاظ يقع بائنا وان قال لم ارد به الطلاق او لم تحضره النية لا يكون طلاقا الخ (الفتاوى التاتارخانية، كتاب الطلاق، الفصل الخامس فى الكنايات-3/315، الفتاوى الهندية، كتاب الطلاق، الفصل الخامس فى الكنايات-1/375، البحر الرائق-3/30)
وإذا كان الطلاق بائنا دون الثلاث، فله أن يتزوجها فى العدة، وبعد انفضائها (هداية، كتاب الرجعة، فصل فيما تحل به المطلقة، اشرفية-2/399، الفتاوى الهندية-1/476، جديد-1/535، تاتارخانية-5/148، رقم-7504)
عن عائشة رضى الله عنها قاتل: قال رسول الله صلى الله عليه وسلم: اذا طلق الرجل امرأته ثلاثا لم تحل له حتى تنكح زوجا غيره، ويذوق كل واحد منهما عسليلة صاحبه (سنن الدار قطنى، كتاب الطلاق، دار الكتب العلمية-4\21، رقم-3932)
وإن كان الطلاق ثلاثا فى الحرة، وثنتين فى الأمة لم تحل له حتى تنكح زوجا غيره نكاحا صحيحا ويدخل بها، ثم يطلقها، أو يموت عنها (الفتاوى الهندية-1\478، جديد-1\535)
والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী
পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।
উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম সালেহপুর, আমীনবাজার ঢাকা।
পরিচালক: শুকুন্দী ঝালখালী তা’লীমুস সুন্নাহ দারুল উলুম মাদরাসা, মনোহরদী নরসিংদী।
ইমেইল– ahlehaqmedia2014@gmail.com