প্রচ্ছদ / দুআ-দরূদ ও অজীফা / রুকু থেকে উঠে এবং দুই সেজদার মাঝে অতিরিক্ত কোন দুআ আছে?

রুকু থেকে উঠে এবং দুই সেজদার মাঝে অতিরিক্ত কোন দুআ আছে?

প্রশ্ন

হুজুর আসসালামু আলাইকুম,

আমি আওলাদ, সৌদি আরব থেকে।

আমি প্লে স্টোর থেকে আপনার “আহলে হক মিডিয়া” এ্যাপস ডাউনলোড করে অনেক মাসলা জেনেছি, এই জন্য আপনাকে অনেক অনেক জাজাকাল্লাহ, আল্লাহ্‌ পাক আপনাকে দ্বীনের দায়ী হিসেবে কবুল করুক, আমিন।

আমার ২টি প্রশ্ন মাথায় ঘুরপাক খাচ্ছে কয়েকদিন, তা হলো

১/

রুকু থেকে সোজা হলে জানি পরতে হয় “রব্বানা লাকাল হামদ”

কিন্তু এক বয়ানে শুনলাম “রব্বানা লাকাল হামদ” বলার পর “হামদান কাসিরান তইয়েবান মোবারকান ফিহি” বলতে হয়

এটা কতোটুকু সত্য?  সত্য হলেও জানাবেন আর ভ্রান্ত হলেও জানাবেন

২/

এক সেজদার মাঝখানে জানি কমপক্ষে ১ তসবিহ পরিমাণ অপেক্ষা করতে হয়

সেখানে বসে কি কোন দোয়া পরতে হয়?

এক বয়ানে শুনলাম, আল্লাহুম্মাগফিরলি ওয়ারহামনি ওয়াহদিনি ওয়াফিনি ওয়ারজুকনি” বলতে হয়

এটাও কি সত্য না ভ্রান্ত দয়া করে জানালে উপকৃত হবো।

উত্তর

وعليكم السلام ورحمة الله وبركاته

بسم الله الرحمن الرحيم

রুকু থেকে উঠার সময় ‘সামিআল্লাহু লিমান হামিদাহ’ বলার পর হামদান কাসিরান তাইয়্যিবান পড়া মুস্তাহাব।

তেমনি দুই সেজদার মাঝখানে ‘আল্লাহুম্মাগফিরলী ওয়ারহামনী ওয়াহদীনী ওয়াআফীনী ওয়ারজুকনী’ পড়া মুস্তাহাব।

عَنْ رِفَاعَةَ بْنِ رَافِعٍ الزُّرَقِيِّ، قَالَ كُنَّا يَوْمًا نُصَلِّي وَرَاءَ النَّبِيِّ صلى الله عليه وسلم فَلَمَّا رَفَعَ رَأْسَهُ مِنَ الرَّكْعَةِ قَالَ ‏”‏ سَمِعَ اللَّهُ لِمَنْ حَمِدَهُ ‏”‏‏.‏ قَالَ رَجُلٌ وَرَاءَهُ رَبَّنَا وَلَكَ الْحَمْدُ، حَمْدًا كَثِيرًا طَيِّبًا مُبَارَكًا فِيهِ، فَلَمَّا انْصَرَفَ قَالَ ‏”‏ مَنِ الْمُتَكَلِّمُ ‏”‏‏.‏ قَالَ أَنَا‏.‏ قَالَ ‏”‏ رَأَيْتُ بِضْعَةً وَثَلاَثِينَ مَلَكًا يَبْتَدِرُونَهَا، أَيُّهُمْ يَكْتُبُهَا أَوَّلُ (صحيح البخارى، كتاب  الأذان،  باب فضل اللهم ربنا لك الحمد،  النسخة الهندية-1/110، دار الفكر، رقم-799، ف: 799)

عَنْ سَعِيدِ بْنِ جُبَيْرٍ، عَنِ ابْنِ عَبَّاسٍ، أَنَّ النَّبِيَّ صلى الله عليه وسلم كَانَ يَقُولُ بَيْنَ السَّجْدَتَيْنِ ‏ “‏ اللَّهُمَّ اغْفِرْ لِي وَارْحَمْنِي وَاجْبُرْنِي وَاهْدِنِي وَارْزُقْنِي (جامع ترمذى، أبواب الصلاة، با ب ما يقول بين  السجدتين،  النسخة الهندية-1/63، دار السلام، رقم-284)

وقال على أنه إن ثبت فى المكتوبة فليكن حالة الإنفراد أو الجمعاة، والمأمومون محصورون لا يتثقلون بذلك كما نص عليه الشافعية، ولا ضرر فى التزامه، وإن لم يصرح به مشايخنا، فإن القواعد الشرعية لا تنبو عنه كيف والصلاة والتسبيح والتكبير والقراءة كما ثبت فى السنة (رد المحتار، زكريا-2/213، كرتاشى-1/506)

وعدم كونه مسنونا لا ينافى الجواز……. بل ينبغى أن يندب الدعاء بالمغفرة بين السجدتين (رد المحتار،  زكريا-2/213، منحة الخالق على البحر الرائق، زكريا-1/561، كويته-1/321)

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম সালেহপুর, আমীনবাজার ঢাকা।

পরিচালক: শুকুন্দী ঝালখালী তা’লীমুস সুন্নাহ দারুল উলুম মাদরাসা, মনোহরদী নরসিংদী।

ইমেইল– ahlehaqmedia2014@gmail.com

আরও জানুন

মিথ্যা বলে চাকুরী নিলে সেই চাকুরীর বেতন কি হালাল হবে?

প্রশ্ন আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ জনাব, অনেকে নতুন চাকরীতে ভাল সুযোগ সুবিধা পাওয়ার জন্য পূর্বের চাকরীর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস