প্রচ্ছদ / খাব ও তাবীর/স্বপ্ন ও ব্যাখ্যা / স্বপ্নে মায়ের সাথে খারাপ কাজ করতে দেখার ব্যাখ্যা কী?

স্বপ্নে মায়ের সাথে খারাপ কাজ করতে দেখার ব্যাখ্যা কী?

প্রশ্ন

মুফতী সাহেব। আমি একটি স্বপ্ন দেখেছি। স্বপ্নটা ব্যাখ্যাটা বললে পেরেশানী দূর হতো। দয়া করে আমার নাম ও ঠিকানা প্রকাশ করবেন না।

আমি একদিন রাতে স্বপ্ন দেখি যে, আমি আমার মায়ের সাথে সহবাস করছি। এ স্বপ্ন দেখার পর থেকে অনেক পেরেশানীতে আছি। আমার এ স্বপ্নের ব্যাখ্যা কী? দয়া করে জানাবেন। আমার তওবা কিংবা কোন কিছু করার প্রয়োজন আছে কি না? তাও জানাবেন।

উত্তর

بسم الله الرحمن الرحيم

পেরেশান হবার কিছু নেই। এটা কোন খারাপ স্বপ্ন নয়। এর তা’বীর হলো: মায়ের সাথে সন্তানের সম্পর্ক উত্তম থাকবে। [খাবূ কি তা’বীর আওর উনকা হাকীকাত-১/৫০৬]

স্বপ্ন নিয়ে এতো পেরেশান হবার মতো কিছু নেই। স্বপ্ন এর দ্বারা শরীয়তের কোন বিধান প্রযোজ্য হয় না। তাই তওবা ইস্তিগফারের কোন প্রসঙ্গ নেই।


عن عائشة عن النبي صلى الله عليه وسلم قال رفع القلم عن ثلاثة عن النائم حتى يستيقظ وعن الصغير حتى يكبر وعن المجنون حتى يعقل

হযরত আয়শা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন-তিন ব্যক্তি থেকে [হিসাব-নিকাশের] কলম উঠিয়ে রাখা হয়েছে, ১-ঘুমন্ত ব্যক্তি যতক্ষণ না সে জাগ্রত হয়, ২-না বালেগ, যতক্ষণ না সে বালেগ হয়, ৩-পাগল ব্যক্তি, যতক্ষণ না সে সুস্থ্য হয়। {তাহাবী শরীফ, হাদীস নং-৩০২৮, সুনানে আবু দাউদ, হাদীস নং-৪৪০৫, সুনানে তিরমিযী, হাদীস নং-১৪২৩, সুনানে দারা কুতনী, হাদীস নং-১৭৩, সুনানে দারেমী, হাদীস নং-২২৯৬,  সহীহ ইবনে হিব্বান, হাদীস নং-১৪২, সহীহ ইবনে খুজাইমা, হাদীস নং-১০০৩, মুসনাদে আহমাদ, হাদীস নং-৯৪০}

عن أبي قتادة قال قال رسول الله صلى الله عليه و سلم : ليس في النوم تفريط إنما التفريط في اليقظة

হযরত কাতাদা রাঃ বলেন-রাসূল সাঃ ইরশাদ করেছেন-ঘুমন্ত অবস্থার কোন ভুল হলে এতে কোন গোনাহ নেই, তবে সজাগ অবস্থায় হলে গোনাহ হবে। {সহীহ মুসলিম, হাদীস নং-১৫৯৪, সহীহ ইবনে খুজাইমা, হাদীস নং-৯৮৯, সহীহ ইবনে হিব্বান, হাদীস নং-১৪৬০, তাহাবী শরীফ, হাদীস নং-৯০২, সুনানে সাগীর লিল বায়হাকী, হাদীস নং-৭৩৭, সুনানে নাসায়ী কুবরা, হাদীস নং-১৫৮৩, সুনানে আবু দাউদ, হাদীস নং-৪৪১, সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-৬৯৮, সুনানে তিরমিযী, হাদীস নং-১৭৭, সুনানে দারা কুতনী, হাদীস নং-১৪, মুসনাদে আবী আওয়ানা, হাদীস নং-২১০১, মুসনাদে ইবনুল জিদ, হাদীস নং-৩০৭৫}

ولذا لا يتصف بصدق أو كذب ولا خبر ولا إنشاء وفي التحرير : وتبطل عبارته من الإسلام والردة والطلاق ، ولم توصف بخبر وإنشاء وصدق وكذب  كألحان الطيور (رد المحتار، كتاب الطلاق-2/855

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম সালেহপুর, আমীনবাজার ঢাকা।

পরিচালক: শুকুন্দী ঝালখালী তা’লীমুস সুন্নাহ দারুল উলুম মাদরাসা, মনোহরদী নরসিংদী।

ইমেইল– ahlehaqmedia2014@gmail.com

আরও জানুন

কুরবানীর জন্য মান্নত করা পশুতে কাউকে শরীক নিতে পারবে?

প্রশ্ন আসসালামু আলাইকুম হযরত.. একটি প্রশ্ন জানার ছিলো প্রশ্নটি হলো এক ব্যক্তির একটি গরু ছিলো …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস