প্রচ্ছদ / প্রশ্নোত্তর / ন্যুনতম নেসাবের মালিক পরিবারকে যাকাত দেয়া যাবে?

ন্যুনতম নেসাবের মালিক পরিবারকে যাকাত দেয়া যাবে?

প্রশ্ন

একজন  নিকট  আত্মীয়ের  ন্যুনতম নিসাব পরিমাণ  সম্পদ আছে (রূপার মূল্যের হিসাবে )।

কিন্ত টাকার  অভাবে তাদের  চিকিৎসা বা সন্তানের  লেখাপড়া বন্ধ  হয়ে আছে।

পারস্পরিক আলোচনার  মাধ্যমে ঔ দুই কাজের  জন্যই  এ পরিবারকে যাকাত  দেয়া যাবে কী?

যে সন্তানের লেখাপড়া বন্ধ  সে এখন বাধ্য হয়ে উপার্জন করে  সংসার চালাচ্ছে নিদিষ্ট করে তাকে লেখাপড়া  শেষ  করার জন্যে  যাকাত  দেয়া যাবে কী ?

উত্তর

بسم الله الرحمن الرحيم

যিনি নিসাব পরিমাণ সম্পদের মালিক তাকে যাকাত দেয়া জায়েজ নয়।

তবে পরিবারের কর্তা ছাড়া বাকিরা যদি নেসাব পরিমাণ সম্পদের মালিক না হয়, তাহলে তারা যদি প্রাপ্ত বয়স্ক হয়। তাহলে তাদেরকে স্বতন্ত্রভাবে যাকাত দেয়া যাবে।

যেমন উক্ত পরিবারের যে সন্তান লেখাপড়া করতে পারছে না। তার ব্যক্তিগত সম্পদ যদি নেসাব পরিমাণ না হয়, তাহলে তাকে পড়ালেখা করার জন্য যাকাত দেয়া যাবে।

এমনিভাবে স্বামীর নেসাব পরিমাণ সম্পদ আছে, কিন্তু স্ত্রীর নেই, এভাবে পরিবারের অন্য সদস্যদের ক্ষেত্রেও একই বিধান প্রযোজ্য। তথা তারা প্রাপ্ত বয়স্ক হলে এবং নেসাব পরিমাণ মালের মালিক না হলে, তাদেরকে যাকাত দেয়া যাবে।

তবে বাবা নেসাব পরিমাণ সম্পদের মালিক থাকা অবস্থায়, তার নাবালেগ সন্তানদের যাকাত দেয়া জায়েজ হবে না।

عن عبد الله بن عمرو عن النبى صلى الله عليه وسلم قال: لا تحل الصدقة لغنى ولا لذى مرة سوى (سنن الترمذى-1\141، رقم-652)

ولا إلى غنى يملك قدر نصاب (الدر المختار مع رد المحتار، زكريا-3\295، كرتاشى-2\347)

لا يجوز دفع الزكاة إلى من يملك نصابا أى مال كان، دنانير أو دراهم أو سائم أو عروضا للتجارة، أو لغير التجارة فاضل عن حاجته فى جميع السنة، والشرط أن يكون فاضلا عن احاجة الأصلية (الفتاوى الهندية-1\189، رقم-251)

فإن كان الابن كبيرا جاز الخ (خانية على هامش الهندية-1\266، جديد-1\163)

بخلاف ما أذا كان كبيرا فقيرا، لأنه لا يعد غنيا بيسار أبيه وإن كانت نفقته عليه (هداية، اشرفية-1\206، تبيين الحقائق، امدادية-1\303، زكريا-2\125، حاشية الطحطاوى على مراقى الفلاح-720)

بخلاف الكبير فإنه لا يعد غنيا بغنى أبيه الخ (رد المحتار، زكريا-3\299، كرتاشى-2\350)

وإنما منع من الدفع لطفل الغنى لأنه يعد غنيا بغناء أبيه الخ (البحر الرائق، زكريا-2\429)

ولا يجوز إلى صغير والده غنى الخ (قاضى خان على هامش الهندية-1\266، جديد-1\163)

ويجوز دفع الزكاة إلى فقيرة، زوجها موسر فى قول أبى حنيفة ومحمد، فرض لها النفقة أو لم تفرض الخ (قاضى خان على هامش الهندية-1\266، جديد-1\163، طحطاوى على مراقى الفلاح-720)

لا يعد غنيا……. ولا الزوجة بغنى زوجها (رد المحتار، زكريا-3\299، كرتاشى-2\350)

ولا إلى ولد غنى إذا كان صغيرا لأنه يعد غنيا بمال أبيه…… بخلاف امرأة الغنى لأنها وإن كانت فقيرة، لا تعد غنية بيسار زوجها وبقدر النفقة لا تصير موسرة (هداية، اشرفية-1\206)

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম সালেহপুর, আমীনবাজার ঢাকা।

পরিচালক: শুকুন্দী ঝালখালী তা’লীমুস সুন্নাহ দারুল উলুম মাদরাসা, মনোহরদী নরসিংদী।

ইমেইল– ahlehaqmedia2014@gmail.com

আরও জানুন

প্রাইভেট গাড়িতে চলার সময়ও পর্দা লাগিয়ে চলা কি বাড়াবাড়ি?

প্রশ্ন السلام عليكم ورحمة الله وبركاته আমি কিছু আলেম পরিবারকে দেখেছি যারা তাদের মহিলাদেরকে প্রাইভেট …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস