প্রচ্ছদ / নামায/সালাত/ইমামত / সেজদা থেকে উঠার সময় হাতে ভর দেয়া এবং বৈঠকে আঙ্গুল উঠানোর সুন্নাহ সম্মত পদ্ধতি কি?

সেজদা থেকে উঠার সময় হাতে ভর দেয়া এবং বৈঠকে আঙ্গুল উঠানোর সুন্নাহ সম্মত পদ্ধতি কি?

প্রশ্ন

From: মো আল আমিন হোসেন
বিষয়ঃ নামাজ

প্রশ্নঃ
আসসালামু আলাইকুম মহতামিম
আমার প্রশ্ন দুটি
১ নামাযের সেজদা হতে দাঁড়ানোর সময় হাতে ভর দিয়ে উঠা যাবে কি না?
২ নামাযের বৈঠকে বসে আওাহিয়্যাতু পড়ার সময় আশহাদু আললাহ ইলাহা ইললাহ  বলার সময় আঙ্গুল দ্বারা ইশারা করা যাবে কি না একটু জানাবেন।

উত্তর

وعليكم السلام ورحمة الله وبركاته

بسم الله الرحمن الرحيم

১ নং এর উত্তর

বয়স্ক হবার কারণে যদি উজর থাকে, তাহলে করতে পারে। তবে স্বাভাবিক সুস্থ্য অবস্থায় এমন করা সুন্নাহ সম্মত নয়।

বরং সেজদা উঠার সময় প্রথমে জমিন থেকে মাথা, তারপর হাত, তারপর টাখনু উঠানো সুন্নাহ ভিত্তিক আমল।

عن وائل بن حجر قال: رأيت النبى صلى الله عليه وسلم إذا سجد وضع ركبتيه قبل يديه، وإذا نهض رفع يديه قبل ركبتيه (سنن أبى داود، كتاب الصلاة، باب كيف يضع ركبتيه قبل يديه، النسخة الهندية-1/122، دار السلام، رقم-140، سنن الترمذى، النسخة الهندية-1/16، دار السلام، رقم-268، سنن ابن ماجه، النسخة الهندية-1/63، دار السلام، رقم-882، سنن نسائى، النسخة الهندية-1/123، دار السلام، رقم-1090)

عن عبد الله بن يسار، إذا سجد وضع ركبتيه، ثم يديه، ثم يجهه، فإذا أراد أن يقوم رفع وجهه، ثم يديه، ثم ركبتيه (مصنف عبد الرزاق-2/177، رقم-2958)

ويسن عكسه للنهوض للقيام، بأن يرفع وجهه، ثم يديه، ثم ركبتيه إذا لم يكن به عذر (حاشية الطحطاوى على مراقى الفلاح-267)

 

২ নং এর উত্তর

লা ইলাহা বলার সময় আঙ্গুল উঠাবে, এবং ইল্লাল্লাহ বলার সময় আঙ্গুল নামানো উত্তম।

 

عن ابن عمر رضى الله عنه قال: كان النبى صلى الله عليه وسلم إذا جلس فى الصلاة للتشهد نصب يديه على ركبتيه، ثم رفع إصبعه السبابة التى تلى الإبهام، وباقى أصابعه على يمينه مقبوضة كما هى (المعجم الأوسط، دار الفكر-1/550، رقم-2025)

عن ابن عمر رضى الله عنه أن رسول الله صلى الله عليه وسلم كان إذا قعد فى التشهد وضع يده اليسرى على ركبته اليسرى، ووضع يده اليمنى على ركبته اليمنى، وعقد ثلاثة وخمسين، وأشار بالسبابة (صحيح مسلم، المساجد، باب صفة الجلوس فى الصلاة، النسخة الهندية-1/216، بيت الأفكار، رقم-580)

وفى المحيط: أنها (أى الإشارة) سنة يرفعها عند النفى، ويضعها عند الإثبات، وهو قول أبى حينفة ومحمد، وكثرت به الآثار والأخبار، فالعمل به أولى (رد المحتار، زكريا-2/217، كرتاشى-1/508، الفتاوى الهندية، قديم-1/75، جديد-1/133)

 

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম সালেহপুর, আমীনবাজার ঢাকা।

ইমেইল– ahlehaqmedia2014@gmail.com

আরও জানুন

বিরতি দিয়ে হস্তমৈথুন করা কি জায়েজ?

প্রশ্ন আসসালামুআলাইকুম। হস্তমৈথুন করা হারাম এটা জানার পর থেকে আমি প্রায় ২ মাস যাবৎ হস্তমৈথুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস