প্রচ্ছদ / জায়েজ নাজায়েজ / সফরকালে মহিলারা রাস্তার কোণায় বা স্টেশনে নামায পড়তে পারবে কি?

সফরকালে মহিলারা রাস্তার কোণায় বা স্টেশনে নামায পড়তে পারবে কি?

প্রশ্ন

আসসালামু আলাইকুম হুজুর।
আমি সাবাহ্। বাংলাদেশ থেকে।
মেয়েরা বাইরে কোন কাজে বের হলে যদি নামাজের ওয়াক্ত হয়ে যায় আর নামাজ পড়ার জন্য মসজিদ, হাস্পাতাল, মার্কেট বা অন্য কোন বদ্ধ জায়গা পাওয়া না যায় সেক্ষেত্রে কি খোলা ময়দান, যেখানে না-মাহরাম পুরুষদের সমাগম আছে এমন জায়গায়, মার্কেটেই এক পাশে কাপড় বিছিয়ে (লোকজন আশেপাশে থাকা অবস্থায়) নামাজ আদায় করে নেয়া যাবে কি? যদি নামাজ কাযা হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে সেক্ষেত্রে কি উক্ত উপায়ে নামাজ আদায় করে নিলে নামাজ হয়ে যাবে?

উত্তর

وعيكم السلام ورحمة الله وبركاته

بسم الله الرحمن الرحيم

হ্যাঁ। এভাবে নামায আদায় করে নিলে নামায আদায় হয়ে যাবে। তবে এক্ষেত্রে শর্ত হলো নামায আদায়কালে পূর্ণ শরীর ঢাকা অবস্থায় তাথা পূর্ণ পর্দা রক্ষা করে এমন কি মুখও খোলা রাখতে পারবে না। এভাবে নামায আদায় করে নিবে। নামায শুদ্ধ হয়ে যাবে। পরবর্তীতে আর উক্ত নামাযের কাযা করতে হবে না।

 

‌وَجُمَّاعُ ‌مَا ‌يُفَارِقُ الْمَرْأَةَ فِيهِ الرَّجُلُ مِنْ أَحْكَامِ الصَّلَاةِ رَاجِعٌ إِلَى السِّتْرِ، وَهُوَ أَنَّهَا مَأْمُورَةٌ بِكُلِّ مَا كَانَ أَسْتَرَ لَهَا (السنن الكبرى للبيهقى-2/314، رقم-3196)

عَنْ عَبْدِ اللَّهِ، عَنِ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: إِنَّ الْمَرْأَةَ عَوْرَةٌ، فَإِذَا خَرَجَتِ ‌اسْتَشْرَفَهَا ‌الشَّيْطَانُ، وَأَقْرَبُ مَا تَكُونُ مِنْ وَجْهِ رَبِّهَا وَهِيَ فِي قَعْرِ بَيْتِهَا (مسند البزار، رقم-2061، صحيح ابن خزيمة، رقم-1685، صحيح ابن حبان، رقم-1519)

والرابع: ستر العورة: وهو للحرة جميع بدنها خلا الوجه والكفين، وتمنع المرأة الشابة من كشف الوجه بين الرجال، لأنه عورة بل لخوف الفتنة (رد المحتار، زكريا-2/77-79)

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম সালেহপুর, আমীনবাজার ঢাকা।

ইমেইল– ahlehaqmedia2014@gmail.com

আরও জানুন

গাইরুল্লাহকে সেজদা করা ও ফাতিমা রাঃ এর মূর্তি বানিয়ে সেজদা দেয়ার হুকুম কী?

প্রশ্ন আস্সালামুআলাইকুম হযরত। কেমন আছেন? দ্বীনের বিভিন্ন সমস্যায় সর্বদাই আপনার পরিচালিত ওয়েবসাইট হতে সাহায্য নেই। …

Leave a Reply

Your email address will not be published.

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস