প্রচ্ছদ / নামায/সালাত/ইমামত / ঢাকায় বাসা নিয়ে থাকা ব্যক্তি কয়েকদিনের জন্য ঢাকায় আসলে মুসাফির নাকি মুকীম?

ঢাকায় বাসা নিয়ে থাকা ব্যক্তি কয়েকদিনের জন্য ঢাকায় আসলে মুসাফির নাকি মুকীম?

প্রশ্ন

আমার বাড়ি বরগুনা। আমি ঢাকায় স্ত্রীসহ ভাড়া বাসা নিয়ে থাকি। ঢাকায় আমার কোন নিজস্ব ফ্ল্যাট বা বাড়ী নেই। মাঝে মাঝে পনের দিনের কম থাকার নিয়তে ঢাকায় আসি। আমার প্রশ্ন হল, এ সময় আমি মুসাফির হবো নাকি মুকীম? দয়া করে জানালে কৃতজ্ঞ হবো।

উত্তর

بسم الله الرحمن الرحيم

ঢাকায় বিবিসহ থাকায় এটি আপনার ওয়াতানে তাআহহুলে পরিণত হয়েছে। যা ওয়াতানে আসলী এর হুকুমে। তাই এখানে যখনি প্রবেশ করেন আপনি মুকীম হিসেবেই সাব্যস্ত হবেন। তাই ঢাকায় যে কয়দিনের জন্যই আসুন না কেন মুসাফির হবেন না। তাই কসর করাও জায়েজ হবে না।

انما كانت وطنا بالأهل لا بالعقار، ألى ترى! أنه لو تأهل ببلدة لم يكن له فيها عقار صارت وطنا له، وقيل: تبقى وطنا له، لأنه كانت وطنا له بالأهل جميعا، فبزوال أحدهما لا يرتفع الوطن كوطن الإقامة، تبقى ببقاء الثقل وإن أقام بموضع آخر (البحر الرائق، كتاب الصلاة، باب صلاة المسافر-2/239)

إذا المعتبر الأهل دون الدار كما لو تأهل ببلدة واستقرت سكنا له، وليس له فيها دار (رد المحتار، كتاب الصلاة، باب صلاة المسافر، مطلب فى الوطن الأصلى ووطن الإقامة-2/614، حلبى كبير-544)

وإن تأهل بهما كان كل واحد من الموضعين وطنا أصليا (تاتارخانية-2/499، رقم-3108)

إذا دخل المسافر بلدة له فيها أهل صار مقيما نوى الإقامة أو لا (فتاوى السراجية، كتاب الصلاة، باب صلاة المسافر-1/79)

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম সালেহপুর, আমীনবাজার ঢাকা।

ইমেইল– ahlehaqmedia2014@gmail.com

আরও জানুন

বিবাহের মাঝে প্রয়োজনের অতিরিক্ত ব্যয় করার হুকুম কী?

প্রশ্ন From: মোঃ আবুল কাশেম বিষয়ঃ বিয়ের মধ্যে লাইটিং,ডেকোরেটর,গেট,অনেক মানুষ খাওয়ানো এবং সাজ-সজ্জা প্রসেঙ্গ। প্রশ্নঃ …

Leave a Reply

Your email address will not be published.

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস