প্রচ্ছদ / আদব ও আখলাক / মুসাফাহা করার দুআ হাদীস দ্বারা হাদীস দ্বারা প্রমাণিত নয়?

মুসাফাহা করার দুআ হাদীস দ্বারা হাদীস দ্বারা প্রমাণিত নয়?

প্রশ্ন

মুসাফাহা করার সময় দুআ করা কি হাদীস দ্বারা প্রমাণিত নয়? আমাদের এক ভাই বলছেন যে, শুধু মুসাফাহা করলেই হবে। দুআ করার প্রয়োজন নেই। কারণ, হাদীসের মাঝে দুআর কথা আসেনি।

উত্তর

بسم الله الرحمن الرحيم

মুসাফাহা করার সময় পরস্পর মাগফিরাতের জন্য দুআ করা হাদীস দ্বারা প্রমাণিত। সেই হিসেবে বলা হয় যে, আল্লাহুম্মাগফিরলনা ওয়ালাকুম। অর্থ হল, “হে আল্লাহ! আপনি আমাদের সকলকে ক্ষমা করুন।

হুবহু শব্দ হাদীসে না আসলেও যেহেতু মাগফিরাতের কথা আসছে। তাই উক্ত শব্দটিই হাদীসের যথার্থ প্রতিনিধিত্ব করে। তাই মুসাফাহার সময় এভাবে দুআ করাটা হাদীস দ্বারাই প্রমাণিত হিসেবে ধরা হয়।

عَنِ الْبَرَاءِ بْنِ عَازِبٍ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم ‏ “‏ إِذَا الْتَقَى الْمُسْلِمَانِ فَتَصَافَحَا وَحَمِدَا اللَّهَ عَزَّ وَجَلَّ وَاسْتَغْفَرَاهُ غُفِرَ لَهُمَا ‏”‏

বারা ইবন আযিব (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেনঃ রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যখন দু’জন মুসলমান মিলিত হয় এবং পরস্পর মুসাফা করে, ও পরস্পর আল্লাহ্‌র প্রশংসা করে এবং তাঁর নিকট ক্ষমা চায়, তখন তিনি তাদের মাফ করে দেন। [সুনানে আবু দাউদ, হাদীস নং-৫২১১, ইফাবা-৫১২১, শুয়াবুল ঈমান লিলবায়হাকী, হাদীস নং-৮৫৫৪, সুনানুল কুবরা লিলবায়হাকী, হাদীস নং-১৩৫৬৯]

সুতরাং মুসাফাহার সময় মাগফিরাতের দুআ করা হাদীস দ্বারা প্রমাণিত নয় বলা হাদীস সম্পর্কে অজ্ঞতার পরিচায়ক। দুআ করাই উচিত।

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক -তা’লীমুল ইসলাম ইনস্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

ইমেইল– ahlehaqmedia2014@gmail.com

আরও জানুন

ইকামতের বাক্য দুইবার করে বলা সঠিক নয়?

প্রশ্ন From: মোঃ সোহাগ হোসেন বিষয়ঃ ইকামত প্রশ্নঃ আসসালামু আলাইকুম, আমাদের প্রায় প্রতি মসজিদেই ইকামত …

Leave a Reply

Your email address will not be published.

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস