প্রচ্ছদ / ইলম/জ্ঞান/শব্দার্থ / ‘সিহাহ সিত্তাহ’ বলতে কী বুঝায়?

‘সিহাহ সিত্তাহ’ বলতে কী বুঝায়?

প্রশ্ন

From: সৈয়দ

বিষয়ঃ হাদিস

প্রশ্নঃ
সিহাহ্ সিত্তাহ বলতে কী বোঝায়। কারা কারা এগুলোকে সিহাহ সিত্তাহ বলে অভিমত দিয়েছেন।

উত্তর

بسم الله الرحمن الرحيم

সিহাহ সিত্তাহ অর্থ হল, ছয়টি সহীহ।

সিহাহ সিত্তাহ বলতে হাদীসের ছয়টি প্রসিদ্ধ সহীহ হাদীস সমৃদ্ধ কিতাবকে বুঝায়। যথা-১-সহীহ বুখারী। ২-সহীহ মুসলিম। ৩-সুনানে আবূ দাউদ। ৪-জামে তিরমিজী। ৫-সুনানে নাসায়ী। ৬-সুনানে ইবনে মাজাহ।

বুখারী মুসলিম ছাড়া বাকি চার কিতাবে কিছু দুর্বল হাদীসও রয়েছে। তবু অধিকাংশ হাদীস সহীহ হবার কারণে এ ছয় কিতাবকে “সিহাহ সিত্তাহ” হিসেবে ডাকা হয়ে থাকে।

প্রথম প্রথম “সিহাহ খামসা” পরিভাষাটি প্রসিদ্ধ ছিল। সেখানে ইবনে মাজাহ শামিল ছিল না। এ কারণেই ইমাম আবু বকর হাজেমী রহঃ “শুরূতুল আয়িম্মাতিল খামসা” নামে গ্রন্থ রচনা করেনন।

সর্বপ্রথম একসাথে এ ছয় কিতাবকে সিহাহ সিত্তাহ অভিহিত করে কিতাব লিখেছেন আবূ তাহের মাকদিসী। তার কিতাবের নাম হল “শুরূতুল আয়িম্মাতিস সিত্তাহ”।

তারপর আব্দুল গনী মাকদিসী রহঃ ও তার কিতাব “আলকামাল ফী আসমায়ির রিজাল” গ্রন্থে সিহাহ সিত্তাহ শব্দটি উক্ত ছয় কিতাবের ক্ষেত্রে ব্যবহার করেন।

কতিপয় মুহাদ্দিসীনে কেরাম ইবনে মাজাহ এর বদলে “মুয়াত্তা মালেক” কিতাবকে সিহাহ সিত্তার মাঝে শামিল করে থাকেন।

আবার কতিপয় “সুনানে দারামী” কিতাবকে সিহাহ সিত্তার মাঝে শামিল করে থাকেন।

তবে অবশেষে প্রসিদ্ধ ইবনে মাজাহ এরই হয়ে যায়।

একথা মনে রাখতে হবে যে, উপরোক্ত ছয় কিতাবেই সহীহ হাদীস আছে, এমন ধারণা করা গোমরাহী। কারণ, এ ছয় কিতাব ছাড়াও অনেক হাদীসের কিতাব রয়েছে যাতে অসংখ্য সহীহ হাদীসের  ভান্ডার রয়েছে।

যেমন মুসনাদে আহমাদ, কিতাবুল আসার লিআবী ইউসুফ, তাহাবী শরীফ, সহীহ ইবনে খুজাইমা, সহীহ ইবনে হিব্বান, সুনানে দারামী, সুনানে দারা কুতনী, মুসনাদুল হুমাইদী, মুসনাদে ইবনুল জা’দ, শুয়াবুল ঈমান লিলবায়হাকী, সুনানুল কুবরা লিলবায়হকী, মুস্তাদরাক আলাস সহীহাইন ইত্যাদি।

এ কারণে প্রসিদ্ধ ছয়টি হাদীসের কিতাবকে সিহাহ সিত্তাহ না বলে “কুতুবে সিত্তাহ “বা ছয়টি হাদীসের কিতাব নামে ডাকাই অধিক যুক্তিযুক্ত ও নিরাপদ। যাতে করে অন্যান্য সহীহ হাদীসের কিতাবে পরোক্ষভাবে খাটো করা না হয়।

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তা’লীমুল ইসলাম ইনস্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

ইমেইল– ahlehaqmedia2014@gmail.com

আরও জানুন

কবরবাসী জিয়ারতকারীর সালাম শুনতে পায় এবং পরিচিতজনকে চিনতে পারে?

প্রশ্ন প্রশ্নকারীর নাম: —————- ফয়সাল আহমাদ ঠিকানা: —————- গুনবতী,কুমিল্লা জেলা/শহর: —————- কুমিল্লা দেশ: —————- বাংলাদেশ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস