প্রচ্ছদ / জায়েজ নাজায়েজ / ১০জনকে মেসেজ দিলে খুশির সংবাদ আসবে না জানালে বিপদ আসবে মর্মে প্রচারিত লিফলেট বিলির হুকুম কি?

১০জনকে মেসেজ দিলে খুশির সংবাদ আসবে না জানালে বিপদ আসবে মর্মে প্রচারিত লিফলেট বিলির হুকুম কি?

প্রশ্ন

আসসালামু আলাইকুম
মোঃ মুজাহিদ ইসলাম রায়হান
রংপুর, বাংলাদেশ
প্রশ্ন :কিছুদিন ধরে মোবাইলে কিছু মেসেজ আসছে l মেসেজ  গুলোর  ধরন এমন  :
“মদিনা শরীফে  ১ লাখ হাজী স্বপ্নে দেখেছেন  হযরত  মুহাম্মদ  (স) বলেছেন,  আমার  উম্মতদের বলে দিও, তারা  যেন  কোরআন  তেলাওয়াত  করে এবং নামাজের তাগিদ দেয় l এই sms টি যারা  ২০ জন কে দিবে  তারা ৯ দিনের  মধ্যে খুশির  সংবাদ  পাব l আর না দিলে ১৫ বছরেও  কোন খুশির  সংবাদ  পাবেনা l এটা  সত্য l”
(আমার  বন্ধুরা  sms টির প্রতি  উৎসাহিত হয়ে সবাইকে  send  করছে l)
আমার  প্রশ্ন  হছে  এরুপ  sms কি প্রচার  করা যাবে? আর না  গেলে  আশা করি এর বিপক্ষে  যথাযথ  ব্যবস্থা  নিবেন l

উত্তর

وعليكم السلام ورحمة الله وبركاته

بسم الله الرحمن الرحيم

ইসলামী শরীয়তের মুলনীতি হল, কোন বিষয় সম্পর্কে পরিস্কারভাবে না জেনে তা প্রচার করা ব্যক্তি মিথ্যুক হবার জন্য এরকম কাজই যথেষ্ট।

আল্লাহ তাআলা ইরশাদ করেন,

يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا إِن جَاءَكُمْ فَاسِقٌ بِنَبَإٍ فَتَبَيَّنُوا أَن تُصِيبُوا قَوْمًا بِجَهَالَةٍ فَتُصْبِحُوا عَلَىٰ مَا فَعَلْتُمْ نَادِمِينَ [٤٩:٦]

মুমিনগণ! যদি কোন পাপাচারী ব্যক্তি তোমাদের কাছে কোন সংবাদ আনয়ন করে, তবে তোমরা পরীক্ষা করে দেখবে, যাতে অজ্ঞতাবশতঃ তোমরা কোন সম্প্রদায়ের ক্ষতিসাধনে প্রবৃত্ত না হও এবং পরে নিজেদের কৃতকর্মের জন্যে অনুতপ্ত না হও। {সূরা হুজুরাত-৬}

তাই কোন কিছু শুনতেই তা প্রচার করা জায়েজ নেই। এসব কথা আমরা সেই ছোটকাল থেকেই শুনে আসছি। এসবের কোন সত্যিকার প্রমাণ এখনো কেউ পায়নি। এক লাখ লোক হাজি স্বপ্নে দেখলে এটি সে দেশের জাতীয় দৈনিকগুলোতে লিড নিউজ হতো। এর কোন প্রমান আজ পর্যন্ত কেউ দিতে পারেনি। তাই এসব বিষয় সুনিশ্চিতভাবে এর প্রমাণ না জেনে প্রচার করা নাজায়েজ।

عَنْ أَبِي هُرَيْرَةَ، عَنِ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ، قَالَ: «كَفَى بِالْمَرْءِ كَذِبًا أَنْ يُحَدِّثَ بِكُلِّ مَا سَمِعَ»

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেন, যা শুনে তা’ই বলতে থাকা কোন ব্যক্তি মিথ্যুক হওয়ার জন্য এতটুকুই যথেষ্ট।{মুসান্নাফ ইবনে আবী শাইবা, হাদীস নং-২৫৬১৭, সহীহ মুসলিম, হাদীস নং-৪, সুনানে আবু দাউদ, হাদীস নং-৪৯৯২}

কিন্তু কথাগুলো যেহেতু ভাল কথা। দ্বীন প্রচারের কথা। তাই শুরুর মিথ্যা কথাগুলো না বাড়িয়ে এমনিতে মানুষকে দাওয়াত দেয়া যেতে পারে এভাবে, কুরআন পড়ুন, সুন্নতী জীবন গড়ুন, আখেরাতকে সুন্দর করুন।

কিন্তু আগে পিছে মিথ্যা জোড়ে দিয়ে সংবাদ পৌছানো জায়েজ নয়।

والله اعلم بالصواب

উত্তর লিখনে

লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

ইমেইল- ahlehaqmedia2014@gmail.com

lutforfarazi@yahoo.com

আরও জানুন

কুরবানীর জন্য মান্নত করা পশুতে কাউকে শরীক নিতে পারবে?

প্রশ্ন আসসালামু আলাইকুম হযরত.. একটি প্রশ্ন জানার ছিলো প্রশ্নটি হলো এক ব্যক্তির একটি গরু ছিলো …

One comment

  1. Mujahid Islam Raihan

    “এই sms টি যারা ২০ জন কে দিবে তারা ৯ দিনের মধ্যে খুশির সংবাদ পাবেl আর না দিলে ১৫ বছরেও কোন খুশির সংবাদ পাবেনা l এটা সত্য”

    কিন্তু এই কথাটি সম্পর্কে মাসআলা কি হবে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস