প্রচ্ছদ / প্রশ্নোত্তর / হালাল ও হারাম মিশ্রিত সম্পদে উত্তরাধিকার হবার বিধান কী?

হালাল ও হারাম মিশ্রিত সম্পদে উত্তরাধিকার হবার বিধান কী?

প্রশ্ন

পিতার উপার্জনে যদি হালাল হারাম মিশ্রিত থাকে তাহলে কি ঐ সম্পদ
উত্তরাধিকার হওয়া কি বৈধ হবে?
একটি কিতাবে পড়েছিলাম যে কাফেরের সম্পদও মুসলমান উত্তরাধিকারসূত্রে পেতে পারেন। এ সম্পর্কে একজন সাহাবী(রা:) বলেছিলেন যে,ইসলাম হ্রাস করে না বৃদ্ধি করে।

শুরুতে এবং শেষে সালাম।
মাহতাব।

উত্তর

وعليكم السلام ورحمة الله وبركاته

بسم الله الرحمن الرحيم

যতটুকু সম্পদ হারাম তা ব্যতিত হালাল মালের উত্তারিধকার সন্তানগণ হবে। যে পরিমাণ টাকা হারাম তা মূল মালিকের কাছে ফেরত পাঠাতে হবে, সক্ষম না হলে দান করে দিতে হবে।

আর বর্ণিত হাদীসটি দ্বারা এখানে প্রমাণ পেশ করা সঠিক নয়। কারণ হাদীসটি এসেছে কাফির আত্মীয় থেকে মুসলিম আত্মীয়ের মিরাছ বিষয়ে, মুসলিম আত্মীয়ের জন্য মুসলিম আত্মীয়ের মিরাছ বিষয়ে উক্ত হাদীস কোন কথা বলেনি। তাই এটি প্রমাণযোগ্য হবে না।

وفى رد المحتار ج: 2 ص: 292 (طبع سعيد) ان المراد ليس هو نفس الحرام ام لأنه ملكه بالخلط وانما الحرام التصرف فيه قبل اداء بدله….. نعم لا يباح الانتفاع به قبل أداء البدل فى الصحيح من المذهب، وكذا فى الطحطاوى على الدر المختار-4/192.

وفى الهندية- ج/349 (طبع مكتبة رشيدية) والسبيل فى المعاصى ردها وذلك ههنا برد المأخوذ ان تمكن من رده بان عرف صاحبه…. الخ. وفى رد المحتار-5/99 (طبع سعيد) والحاصل أنه ان علم أرباب الأموال وجب رده عليهم والا فان علم عين الحرام لا يحل له ويتصدق به بنية صاحبه… وبعد اسطر …… ومفاده الحرمة وان لم يعلم أربابه وينبغى تقييده بما اذا كان عين الحرام ليوافق ما نقلناه اذ لو اختلط بحيث لا يتميز لملكه ملكا خبيثا لكن لا يحل له التصرف فيه ما لم يؤد بدله الخ

وفى الدر المختار-6/182 (سعيد) ويجب رد عين المغصوب فى مكان غصبه ويبرأ بردها ولو بغير علم المالك….. أو يجب رد مثله ان هلك وهو مثلى،

وفى رد المحتار-6/385- ويردونها على أربابها ان عرفوهم والا تصدقوا بها لان سبيل الكسب الخبيث التصدق اذا تعذر الرد على صاحبه،

মিরাছ হবার জন্য উক্ত সম্পদের মালিক হতে হয়, আর আপনার পিতা হারাম মাল নিজের করায়ত্বে রাখলেও তার মালিক তিনি প্রকৃত অর্থে ছিলেনই না, তাই এর মিরাছও জারি হবে না।

والله اعلم بالصواب

উত্তর লিখনে

লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

ইমেইল- ahlehaqmedia2014@gmail.com

lutforfarazi@yahoo.com

আরও জানুন

চলন্ত বাসে কিভাবে নামায আদায় করবে?

প্রশ্ন চলন্ত বাসে যদি বাস থামিয়ে নামায পড়ার সুযোগ না থাকে, তাহলে কিভাবে নামায আদায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস