প্রচ্ছদ / পরিবার ও সামাজিকতা / সফর থেকে ফিরে স্ত্রীর সাথে সাক্ষাতের সুন্নত পদ্ধতি কি?

সফর থেকে ফিরে স্ত্রীর সাথে সাক্ষাতের সুন্নত পদ্ধতি কি?

প্রশ্ন:

ভাই আমরা বিদেশ থেকে যারা অনেক দিন পড়ে দেশে যাই সফরে। কি ভাবে প্রথমে স্ত্রীদের সাথে সাক্ষাৎ করবো। এখানে শরীয়তের বিধান কি? বিস্তারিত জানালে উপকৃত হব।

নিবেদক

আব্দুল্লাহ আল বাসার

 

জবাব:

بسم الله الرحمن الرحيم

সফর থেকে ফিরার সংবাদ স্ত্রীকে আগেই জানিয়ে দিবে। স্পষ্ট জানাবে যে, সম্ভাব্য কোন সময়ে স্বামী বাড়িতে এসে উপস্থিত হতে পারে। যেন স্ত্রী স্বামী উপস্থিত হবার আগেই নিজেকে পরিপাটি করে নিতে পারে। অর্থাৎ যদি ময়লা কাপড় চোপড় কিংবা গোসলহীন নোংরা হয়ে থাকে, তাহলে যেন স্ত্রী পরিস্কার পরিচ্ছন্ন হতে পারে। এবং তার অবাঞ্ছিত চুল থাকলে তা পরিস্কার করে নিতে পারে। এক কথায় স্ত্রীকে না জানিয়ে হুট করে বাড়িতে এসে উপস্থিত হবেনা। বরং আসার সংবাদ আগেই জানিয়ে দিবে। স্ত্রীর সাথে সুন্দর এবং উত্তম ব্যবহার ও ভালবাসার মনোভাব নিয়ে তাকে খুশি করবে।

হাদিস শরীফে এসেছে যে,

حَدَّثَنِى إِسْمَاعِيلُ بْنُ سَالِمٍ حَدَّثَنَا هُشَيْمٌ أَخْبَرَنَا سَيَّارٌ ح وَحَدَّثَنَا يَحْيَى بْنُ يَحْيَى – وَاللَّفْظُ لَهُ – حَدَّثَنَا هُشَيْمٌ عَنْ سَيَّارٍ عَنِ الشَّعْبِىِّ عَنْ جَابِرِ بْنِ عَبْدِ اللَّهِ قَالَ كُنَّا مَعَ رَسُولِ اللَّهِ -صلى الله عليه وسلم- فِى غَزَاةٍ فَلَمَّا قَدِمْنَا الْمَدِينَةَ ذَهَبْنَا لِنَدْخُلَ فَقَالَ « أَمْهِلُوا حَتَّى نَدْخُلَ لَيْلاً – أَىْ عِشَاءً – كَىْ تَمْتَشِطَ الشَّعِثَةُ وَتَسْتَحِدَّ الْمُغِيبَةُ 

অনুবাদ-হযরত জাবের বিন আব্দুল্লাহ রাঃ থেকে বর্ণিততিনি বলেনএকদা আমরা নবীজী সা. এর সাথে এক জিহাদে ছিলাম। তারপর যখন মদীনায় পৌঁছলাম। তখন আমরা চললাম ঘরের দিকে। তখন নবীজী সা. বললেন যে, একটু সুযোগ দাও! রাতটা হোক। যেন তারা(তোমাদের স্ত্রীরা) চুলগুলি আঁচড়ে নিতে পারে, আর অবাঞ্ছিত চুল কেটে নিতে পারে। (মুসলিম শরীফ, হাদিস নং-৫০৭৩)

2612 – حدثنا أحمد بن منيع البغدادي حدثنا إسماعيل بن علية حدثنا خالد الحذاء عن أبي قلابة عن عائشة : قالت قال رسول الله صلى الله عليه و سلم إن أكمل المؤمنين إيمانا أحسنهم خلقا وألطفهم بأهله

অনুবাদ-হযরত আয়শা রা. হতে বর্ণিত। তিনি বলেছেন, হুজুর সা. ইরশাদ করেন যে, মুমিনদের মাঝে সেই ব্যক্তি অধিকতর পূর্ণ মুমিন, যে ব্যক্তি সদাচারী এবং নিজে পরিবারের জন্য কোমল ও অনুগ্রহশীল। (তিরমিজি শরীফ-হাদিস নং ২৬১২)

والله اعلم بالصواب

উত্তর লিখনে

লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

ইমেইল- ahlehaqmedia2014@gmail.com

lutforfarazi@yahoo.com

আরও জানুন

টাইগার/স্পিড/রেডবুল ইত্যাদি এনার্জি ড্রিংকস খাওয়া কি হালাল?

প্রশ্ন محمد حنجالا টাইগার, স্পিড, রেডবুল এসব এনার্জি ড্রিংকস পান করা কি হালাল? এসব পণ্যের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস