প্রচ্ছদ / ওয়াকফ/মসজিদ/ঈদগাহ / মসজিদের কাজে হারাম মাল ব্যবহার করার হুকুম কী?

মসজিদের কাজে হারাম মাল ব্যবহার করার হুকুম কী?

প্রশ্ন

আস সালামু আলায়কুম।

প্রশ্ন-

মসজিদের ঘর সংস্কারে জামাতের সদস্য গনের নিকট দান হিসাবে যে টাকা জমা হল, তাতে দেখতে পাই দাতার মধ্যে অনেকে হারাম টাকা দিয়েছে, তারা প্রকাশ্য হারাম কারবার করেন, আমরা সবাই জানি, সেই টাকা নিয়ে আমরা মসজিদের কাজ করতে পারি? দাতারা ও জানে তারা হারাম টাকা দিচ্ছেন, আমি মসজিদের সরদার হিসাবে কি করতে পারি ?

 

উত্তর

وعليكم السلام ورحمة الله وبركاته

بسم الله الرحمن الرحيم

 

হারাম টাকা মসজিদের কাজে ব্যবহার করা জায়েজ নয়।তাই মসজিদ কর্তৃপক্ষের উচিত হারাম টাকা গ্রহণ না করা। উক্ত টাকা দাতাদের কাছে ফেরত দেয়া। যেন তারা লজ্জা পেয়ে হারাম কারবার ছেড়ে দেয়।

হারাম টাকা কিছুতেই মসজিদের কাজে ব্যবহার করা যাবে না। কারণ তা মাকরূহে তাহরীমী।

يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا أَنفِقُوا مِن طَيِّبَاتِ مَا كَسَبْتُمْ وَمِمَّا أَخْرَجْنَا لَكُم مِّنَ الْأَرْضِ ۖ وَلَا تَيَمَّمُوا الْخَبِيثَ مِنْهُ تُنفِقُونَ وَلَسْتُم بِآخِذِيهِ إِلَّا أَن تُغْمِضُوا فِيهِ ۚ وَاعْلَمُوا أَنَّ اللَّهَ غَنِيٌّ حَمِيدٌ [٢:٢٦٧]

হে ঈমানদারগণ! তোমরা স্বীয় উপার্জন থেকে এবং যা আমি তোমাদের জন্যে ভূমি থেকে উৎপন্ন করেছি, তা থেকে উৎকৃষ্ট বস্তু ব্যয় কর এবং তা থেকে নিকৃষ্ট জিনিস ব্যয় করতে মনস্থ করো না। কেননা, তা তোমরা কখনও গ্রহণ করবে না; তবে যদি তোমরা চোখ বন্ধ করে নিয়ে নাও। জেনে রেখো, আল্লাহ অভাব মুক্ত, প্রশংসিত। (সূরা বাকারা-২৬৭)

 

 

قَالَ تَاجُ الشَّرِيعَةِ: أَمَّا لَوْ أَنْفَقَ فِي ذَلِكَ مَالًا خَبِيثًا وَمَالًا سَبَبُهُ الْخَبِيثُ وَالطَّيِّبُ فَيُكْرَهُ لِأَنَّ اللَّهَ تَعَالَى لَا يَقْبَلُ إلَّا الطَّيِّبَ، فَيُكْرَهُ تَلْوِيثُ بَيْتِهِ بِمَا لَا يَقْبَلُهُ. (رد المحتار، كتاب الصلاة، مكروهات الصلاة، مطلب فى احكام المسجد-1/658، كرتاشى، طحطاوى على الدر المختار، باب ما يفسد الصلاة الخ-1/678)

والله اعلم بالصواب

উত্তর লিখনে

লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

ইমেইল- ahlehaqmedia2014@gmail.com

lutforfarazi@yahoo.com

 

আরও জানুন

‘আহলে বাইত’ সম্পর্কে জানতে চাই

প্রশ্ন Assalamuwalaikum Wa Rahmatullahi Wa Barkatuhu Ahle Bayat Somporke Jante Chai Bekkha Soho. Ey Bepare …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *