প্রচ্ছদ / অপরাধ ও গোনাহ / ভূমিকম্প কোন পাপের কারণে পৃথিবীতে বৃদ্ধি পায়?

ভূমিকম্প কোন পাপের কারণে পৃথিবীতে বৃদ্ধি পায়?

প্রশ্ন

শ্রদ্ধেয় মুফতী সাহেব। আমি ছোটকালে শুনেছি বিভিন্ন প্রকার পাপ  বৃদ্ধি পেলে আল্লাহ তাআলা প্রাকৃতিক শাস্তি প্রদান করে মানুষকে সতর্ক করে থাকেন।

আমার প্রশ্ন হল, ভূকম্প বা ভূমিধসের দুর্যোগ কোন ধরণের পাপ বৃদ্ধি পেলে হয়ে থাকে। এ বিষয়ে হাদীসের আলোকে জানালে কৃতজ্ঞ হবো।

উত্তর

بسم الله الرحمن الرحيم

আপনার জানা কথাটি সঠিক। কোন এলাকায় পাপ বৃদ্ধি পেলে অনেক সময় আল্লাহ তাআলা প্রাকৃতি দুর্যোগ দিয়ে সে এলাকার বাসিন্দাতের সতর্ক করে থাকেন। অনেক সময় করেন না। বরং তাদের পাপের ক্ষেত্রে সীমালঙ্ঘণের উপর ছেড়েও দেন। তারপর কিয়ামতের ময়দানে তাদেরকে চূড়ান্তভাবে পাকরাও করা হবে।

ভূমিধস বা ভূ-কম্পনের দুর্যোগ বেড়ে যায় অশ্লীলতা বৃদ্ধি পেলে। জুলুম বৃদ্ধি পেলে। যেমন বর্তমানে ম্যাচের কাঠিতে নগ্ন নারী। টিভিতে নগ্ন দৃশ্য। বিলবোর্ডে নগ্নতা। চায়ের স্টলেও সিনেমার অশ্লীল গান চলছে। এককথায় সর্বত্র অশ্লীলতার ছড়াছড়ি। সেই সাথে ক্ষমতাশীলদের দাপট। জুলুম ও অবিচারে ভরে গেছে সমাজ ও রাষ্ট্র। এহেন ভয়ানক হালাতে আল্লাহ তাআলা মাঝে মাঝে প্রাকৃতিকভাবে ভূমি ধস বা ভূ-কম্পন দিয়ে মানুষকে সতর্ক করে থাকেন। যেমন হাদীসে ইরশাদ হচ্ছে-

عَنْ عَائِشَةَ قَالَتْ: قَالَ رَسُولُ اللهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: يَكُونُ فِي آخِرِ هَذِهِ الأُمَّةِ خَسْفٌ وَمَسْخٌ وَقَذْفٌ، قَالَتْ: قُلْتُ: يَا رَسُولَ اللهِ، أَنَهْلِكُ وَفِينَا الصَّالِحُونَ؟ قَالَ: نَعَمْ إِذَا ظَهَرَ الخُبْثُ.

হযরত আয়শা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন, এ উম্মতের আখেরী জমানায় [কিয়ামতের পূর্ব সময়ে] ভূমি-ধস, আকৃতি বিকৃতি এবং প্রস্তর  বর্ষণ হবে। হযরত আয়শা রাঃ বললেন, আমি আমি বললাম-ইয়া রাসূলাল্লাহ! আমাদের মধ্যে নেককার লোক  বর্তমান থাকতেও কি আমরা ধ্বংস হবো? তিনি বলেন, হ্যাঁ, যখন অশ্লীলতা ও অন্যায় প্রকাশ পাবে। {সুনানে তিরমিজী, হাদীস নং-২১৮৫}

আল্লাহ তাআলা আমাদের এসব ভয়াবহ প্রাকৃতি দুর্যোগ থেকে হিফাযাত করুন। আমীন।

والله اعلم بالصواب

উত্তর লিখনে

লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

ইমেইল- ahlehaqmedia2014@gmail.com

lutforfarazi@yahoo.com

আরও জানুন

‘আব্দুল মুত্তালিব’ নাম রাখার হুকুম কী?

প্রশ্ন আসসালামু আলাইকুম জনাব লুৎফর রহমান ফরায়েজী সাহেব! আমার নাম আব্দুল মুত্তালিব। কেউ বলেন আমার …

No comments

  1. Mohammad Anikuzzaman

    ALLAH maf koruk

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস