প্রশ্ন
From: আবদুল্লাহ আশরাফ
Subject: সদকায়ে ফিতর
Country : বাংলাদেশ
Message Body:
পিতা গরিব হলে দাদার জন্য আপন নাতীর সদকায়ে ফিতর ওয়াজিব কি না? নূরুল ঈযাহ-এর এই ইবারতদ্বয়ের মধ্যে تطابق কি?
ولاتجب على الجد فى ظاهر الرواية، واختير أن الجد كالأب عند فقده او فقره.
জবাব
بسم الله الرحمن الرحيم
প্রথমে মাসআলাটি বুঝুন, তাহলে ইবারতটি বুঝতে সহজ হবে।
১-নাবালেগ নাতি যদি দারিদ্র হয়
২- সাথে পিতা না থাকে বা পিতা নিজেও দারিদ্র হয়
তাহলে দাদার সামর্থ থাকলে তার উপর নাতির সদকায়ে ফিতর আদায় করা ওয়াজিব।
উপরোক্ত দুই শর্তের কোন একটি না পাওয়া গেলে দাদার উপর নাতির সদকায়ে ফিতর আদায় করা ওয়াজিব হবে না।
অর্থাৎ ১-নাতি বালেগ হলে ওয়াজিব নয়।
২-নাতি ধনী হলে আবশ্যক নয়।
৩-পিতা জীবিত ও ধনী হলে দাদার উপর নাতির সদকা আদায় করা ওয়াজিব নয়। (মাসায়েলে ঈদাইন ওয়া কুরবানী-২০৪-২০৫}
এবার নূরুল ইজাহ এর ইবারতটি দেখুন। কোন বৈপরীত্ব দেখতে পাবেন না। প্রথমে উক্ত অংশের সরল অনুবাদ দেখুন-
“জাহেরী রেওয়ায়েত অনুযায়ী দাদার উপর সদকা আদায় আবশ্যক নয়। তবে দাদাকে পিতার স্থলাভিষিক্ত করা হয়েছে পিতা না থাকা ও পিতা দারিদ্র হওয়ার সময়”।
ولاتجب على الجد فى ظاهر الرواية অংশটি দ্বারা পিতা জীবিত ও ধনী হলে দাদার উপর দারিদ্র নাবালেগ নাতির সদকায়ে ফিতর ওয়াজিব হয় না বলা হয়েছে।
আর واختير أن الجد كالأب عند فقده او فقره অংশ দ্বারা পিতা না থাকা বা গরীব হলে দাদার উপর পিতার স্থলাভিষিক্ত হিসেবে নাবালেগ দারিদ্র নাতির সদকায়ে ফিতর আদায় করা ওয়াজিব বলা হয়েছে।
والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী
পরিচালক–তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।