প্রচ্ছদ / আকিদা-বিশ্বাস / নাম ভিন্ন হওয়াই কি ৭৩ দলে বিভক্ত হওয়ার প্রমাণ? একটি ভুল ধারণার অবসান

নাম ভিন্ন হওয়াই কি ৭৩ দলে বিভক্ত হওয়ার প্রমাণ? একটি ভুল ধারণার অবসান

প্রশ্ন

নাজাতপ্রাপ্ত হল সেই দল-যারা নবীজী সাঃ এর সুন্নাত ও সাহাবায়ে কিরামের জামাতের মত ও পথের অনুসারী। এক কথায় যারা সুন্নাতধারী, সেই সাথে সাহাবাদের মত ও পথের অনুসারী। যাকে আমরা আহলে সুন্নাত ওয়াল জামাআত বলে থাকি (সুন্নি)। আহলে হাদিস,জামাতে ইসলাম, তাবলীগ জামাত- এনারা কি সুন্নি থেকে ভিন্ন ভিন্ন দল নাকি সুন্নিরই অন্তর্ভুক্ত? ইনারা কি বাতিল ফিরকা হিসেবে বিবেচিত হবেন? নাকি পৃথিবীময়ই সুন্নি বিদ্যমান আছেন কিন্তু একেক স্থানে একেক নামে পরিচিত?

উত্তর

بسم الله الرحمن الرحيم

উক্ত বক্তব্যে একটি মূলনীতি বলা হয়েছে। যারা রাসূল সাঃ এর সুন্নত এবং সাহাবাগণের জামাতের সুন্নতের অনুসরণ করে তারা হল নাজাতপ্রাপ্ত দল। এটাকেই বলা হয় আহলে সুন্নাত ওয়াল জামাআত।

হাদীসটি দেখে নেয়া যাক প্রথমে-

عن عبد الله بن عمرو قال : قال رسول الله صلى الله عليه و سلم ليأتين على أمتي ما أتى على بني إسرائيل حذو النعل بالنعل حتى إن كان منهم من أتى أمه علانية لكان في أمتي من يصنع ذلك وإن بني إسرائيل تفرقت على ثنتين وسبعين ملة وتفترق أمتي على ثلاث وسبعين ملة كلهم في النار إلا ملة واحدة قالوا ومن هي يا رسول الله قال ما أنا عليه وأصحابي (سنن الترمذى-كتاب الايمان، باب ما جاء في افتراق الأمة، رقم الحديث-2641)

অর্থ-হযরত আব্দুল্লাহ বিন আমর রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন-আমার উম্মত তা’ই করবে যা করেছে বনী ইসরাঈলের লোকেরা। এক জুতা অপর জুতার সমান হওয়ার মত। এমনকি যদি ওদের মাঝে কেউ মায়ের সাথে প্রকাশ্যে জিনা করে থাকে, তাহলে এই উম্মতের মাঝেও এরকম ব্যক্তি হবে যে একাজটি করবে। আর নিশ্চয় বনী ইসরাঈল ছিল ৭২ দলে বিভক্ত। আর আমার উম্মত হবে ৭৩ দলে বিভক্ত। এই সব দলই হবে জাহান্নামী একটি দল ছাড়া। সাহাবায়ে কিরাম জিজ্ঞেস করলেন-সেই দলটি কারা? নবীজী সাঃ বললেন-যারা আমার ও আমার সাহাবাদের মত ও পথ অনুসরণ করবে। {সুনানে তিরমিযী, হাদীস নং-২৬৪১, আল মু’জামুল কাবীর, হাদীস নং-৭৬৫৯,আল মু’জামুল আওসাত, হাদীস নং-৪৮৮৯, কানযুল উম্মাল ফি সুনানিল আকওয়াল ওয়াল আফআল, হাদীস নং-১০৬০}

আহলে সুন্নত ওয়াল জামাআত কোন দলের বা সংগঠনের নাম নয়। এটি একটি আদর্শের নাম। যে আদর্শটি রাসূল সাঃ এর সুন্নত ও সাহাবাগণের সুন্নত দ্বারা নির্ধারিত হবে।

সুতরাং যাদের মাঝেই উপরোক্ত দু’টি গুণ পাওয়া যাবে, তারাই নাজাতপ্রাপ্ত দল আহলে সুন্নত ওয়াল জামাআত।

উক্ত মূলনীতির আলোকে আপনিই নির্র্দিষ্ট করে নিতে পারবেন আপনার বলা উপরোক্ত দলসমূহের মাঝে কারা আহলে সুন্নত ওয়াল জামাআত তথা নাজাতপ্রাপ্ত দলের অন্তর্ভূক্ত?

জামাতে ইসলাম সাহাবায়ে কেরামকে সত্যের মাপকাঠি তথা আদর্শ মানে না, তাই তারা এক হিসেবে আহলে সুন্নত ওয়াল জামাআতের অন্তর্ভূক্ত নয়।

আহলে হাদীসরা খুলাফায়ে রাশেদীন রাঃ এর সুন্নতকে দলীল মানে না,একারণেই হযরত উমর রাঃ এর আমল থেকে মসজিদে নববীসহ বাইতুল্লাহ শরীফে অদ্যবধি আদায় হওয়া বিশ রাকাতের সুন্নতকে মানে না, হযরত উমর রাঃ এর আমল থেকে জারি হওয়া নির্দেশনা “এক মজলিসে দেয়া তিন তালাক তিন তালাকই গণ্য”মাসআলা মানে না। আহলে হাদীস দাবিদাররা খলীফায়ে রাশেদ হযরত উসমান রাঃ এর সময়কাল থেকে জারি হওয়া জুমআর দুই আজানকে অস্বিকার করে সাহাবাগণের জামাতকে অমান্য করে আহলে সুন্নত ওয়াল জামাআত থেকে বেরিয়ে গেছে।

তাবলীগ জামাত যেহেতু নবীর সুন্নতকে যেমন দলীল মানে, তেমনি সাহাবাগণের সুন্নতকেও দলীল মানে। তাই তারা আহলে সুন্নত ওয়াল জামাতের অন্তর্ভূক্ত থেকে যাচ্ছে।

আবারো বলছি, আহলে সুন্নত ওয়াল জামাআত কোন নির্দিষ্ট দলের নাম নয়। এটি হল আদর্শের নাম। নবীর সুন্নত আর সাহাবাগণের সুন্নতের অনুসারীরাই আহলে সুন্নত ওয়াল জামআত।

মাজারপূজা, কবরপূজা করে নাম আহলে সুন্নত ওয়াল জামাআত নামের সংগঠন করলেই আহলে সুন্নতের অনুসারী হওয়া যায় না। আহলে সুন্নতের অনুসারী হওয়ার জন্য নবীজী সাঃ এর সুন্নত ও সাহাবাগণের সুন্নতকে আঁকড়ে ধরতে হবে। নাম যা’ই হোক না কেন, উক্ত দু’টি গুণ যাদের মাঝেই পাওয়া যাবে তারাই নাজাতপ্রাপ্ত আহলে সুন্নত ওয়াল জামাআতের অন্তর্ভূক্ত হবে। চাই দলটি কোন ইসলামী রাজনৈতিক দল হোক বা হক্কানী পীর-মাশায়েখের জামাত হোক, বা উলামা মাশায়েখদের জামাত হোক। নাম যা’ই হোক না কেন, উপরোক্ত আদর্শ থাকলে সবাই আহলে সুন্নত ওয়াল জামাআতের অন্তর্ভূক্ত হবেন।

والله اعلم بالصواب

উত্তর লিখনে

লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

ইমেইল- ahlehaqmedia2014@gmail.com

lutforfarazi@yahoo.com

আরও জানুন

টাইগার/স্পিড/রেডবুল ইত্যাদি এনার্জি ড্রিংকস খাওয়া কি হালাল?

প্রশ্ন محمد حنجالا টাইগার, স্পিড, রেডবুল এসব এনার্জি ড্রিংকস পান করা কি হালাল? এসব পণ্যের …

No comments

  1. পাকিস্তানি ক্রিকেটার শহীদ আফ্রিদি “শহীদ” না। তেমনি শুধু নাম রেখে নিজেদের আসল “সুন্নি” , সবচেয়ে “সহি” দাবি করে যারা তাদেরও অন্ধ বিশ্বাস করা যায় না 😀 😀 😀

  2. Kelafot potistar ketre tablig jamat baki 2 dol ar cheye pesone

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস