প্রচ্ছদ / আদব ও আখলাক / অমুসলিমকে সম্ভাষণ করার পদ্ধতি কি হবে? আদাবও নমস্কার বলার বিধান

অমুসলিমকে সম্ভাষণ করার পদ্ধতি কি হবে? আদাবও নমস্কার বলার বিধান

প্রশ্ন

কোনো হিন্দু উর্ধতন কর্মকর্তার অধিনে মুসলমান অধঃস্তন কর্মকর্তা চাকুরি করলে,মুসলমান কর্মকর্তা সেই হিন্দু উর্ধতন কর্মকর্তাকে কিভাবে সন্মান করবেন।উল্লেখ্য আমরা মুসনমানের ক্ষেত্রে সালাম দিয়ে থাকি।তাহলে হিন্দুর ক্ষেত্রে  কি করব?

উত্তর:

بسم الله الرحمن الرحيم

ইবাদত বন্দেগির মত মুআমেলা ও মুআশারার ক্ষেত্রেও ইসলাম ধর্মের রয়েছে নিজস্ব স্বকীয়তা ও স্বাতন্ত্র। বিধর্মীদের সাথে উঠা বসা এবং লেনদেনের ক্ষেত্রেও রয়েছে ইসলামের সুুনির্দিষ্ট নীতিমালা। কোন বিধর্মীর সাথে সাক্ষাৎ হলে তাকে সালাম দেওয়া যাবে না। সালাম শুধু এক মুসলমান ভাই আরেক মুসলমান ভাইকেই দিতে পারে। তবে সে আগে সালাম দিয়ে ফেললে উত্তরে ‘অয়া আলাইকুম’ বা ইয়াহদীকুমুল্লাহ’ অথবা “আসসালামু আলা মানিত্তাবাআল হুদা’ বলবে। তাদের সাথে সাক্ষাৎ হলে সৌজন্য প্রদর্শন স্বরূপ তার কুশলাদি জিজ্ঞাসা করে বা  অন্য কোনভাবে যেমন হাতের দ্বারা ইশারা করে কুশলবিনিময় করার অবকাশ রয়েছে। তাকে আদাব ও বলা যেতে পরে। তবে কোন ভাবেই তাকে নমস্কার বা নমস্তে বলা যাবে না। (রহীমীয়া, ৬/১২৬  কিফায়াতুল মুফতী ৯/১০৬)

উল্লেখ্য যে, সাধারন অবস্থায় কাফেরদেরকে নিজের থেকে সালাম দেওয়া জয়েয নয়। কিন্তু যদি এমন কোন বিশেষ পরিস্থিতি দেখা দেয়, যখন সালাম দেওয়ার ভেতর দ্বীনী স্বার্থ হাসিলের আশা থাকে। তবে ‘আল্লাহ’ তাকে ইসলাম গ্রহণের তাওফীক দিয়ে শান্তি ও নিরাপত্তার সাথে রাখুন’- এই নিয়তে কাফেরকে সালাম দেওয়ার অবকাশ আছে।

أخرج مسلم برقم 13 – ( 2167 )  عن أبي هريرة أن رسول الله صلى الله عليه و سلم قال لا تبدؤوا اليهود ولا النصارى بالسلام …

وأخرج البخارى (6258 ) ومسلم 6 ( 2163 ) عن  أنس بن مالك أن رسول الله صلى الله عليه و سلم قال إذا سلم عليكم أهل الكتاب فقولوا وعليكم .

وفى رد المحتار ( ويسلم) المسلم ( على أهل الذمة ) لو له حاجة إليه وإلا كره هو الصحيح –فصل فى البيع.

 والله اعلم بالصواب

উত্তর লিখনে

মাওলানা মুহসিনুদ্দীন খান

সহকারী গবেষক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

ইমেইল- ahlehaqmedia2014@gmail.com

আরও জানুন

ফজরের নামাযে কুনুতে নাজেলা কি হযরত উমর রাঃ সারা বছর পড়তেন?

প্রশ্ন From: মাহমুদ বিষয়ঃ কুনূতে নাযেলা প্রশ্নঃ উমার রাঃ এর আমল হিসেবে আমাদের মসজিদে ফজর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আহলে হক্ব বাংলা মিডিয়া সার্ভিস