প্রচ্ছদ / নামায/সালাত/ইমামত / তাশাহুদ শেষ করার পর সালাম ফিরানোর আগে অজু ভেঙ্গে গেলে নামাযের হুকুম কি?

তাশাহুদ শেষ করার পর সালাম ফিরানোর আগে অজু ভেঙ্গে গেলে নামাযের হুকুম কি?

 প্রশ্ন

আনাস সাঈদ

আসসালামু আলাইকুম। একটি প্রশ্ন করবো…….. নামাযে শেষ তাশাহ্হোদে সব দোআ পরার পর যদি সালাম ফেরানোর আগে কোনো কারনে অযু ভেঙ্গে যায়, তবে কি পুনরায় নামায শুরু করতে হবে, নাকি নামায হয়ে যাবে, না অন্য কোনো নিয়ম আছে ? আর ধরুন অযু আছে কিন্তু ভুলে সালাম না ফিরিয়ে নামায শেষ মনে করে উঠে গেলো তবে কি সিজদায়ে সাহ্ও দিবো, না পুনরায় বসে সালাম ফিরিয়ে নিবো ? আশাকরি উত্তর দিবেন।

উত্তর

وعليكم السلام ورحمة الله وبركاته

بسم الله الرحمن الرحيم

তাশাহুদের পর সালাম ফিরানোর আগে অজু ভেঙ্গে গেলে কথাবার্তা না বলে অজু করে এসে সালাম ফিরালে নামায হয়ে যাবে। নতুবা নতুন করে নামায পড়া ওয়াজিব।

সালাম না ফিরিয়ে ভুলে উঠে গেলে মসজিদ থেকে না বের হয়ে থাকলে এবং কথা না বলে থাকলে বসে প্রথমে সাহু সেজদা করবে, তারপর তাশাহুদ, দরূদ, দুআয়ে মাসুরা পড়ে সালাম ফিরাবে। এরকম না করলে নামায মাকরূহে তাহরিমী হয়ে নামাযটি পুনরায় পড়া ওয়াজিব হয়ে যাবে।

তবে কথা বলে ফেললে নামায হবে না। নতুন করে পড়া ওয়াজিব।

فى الجوهرة النيرة- ( قوله : فإن سبقه الحدث أو غلبه انصرف ) السبق بغير علمه وقصده والغلبة بعلمه لكن لم يقدر على ضبطه ، ولو عطس فسبقه الحدث أو تنحنح أو سعل فخرج بقوته ريح فإنه لا يبني هو الصحيح .

( قوله : انصرف ) أي من ساعته من غير توقف فإن لبث ساعة قدر ما يؤدي ركنا بطلت صلاته وإذا انصرف يباح له المشي والاغتراف من الإناء والانحراف عن القبلة وغسل النجاسة والاستنجاء إذا أمكنه من غير كشف عورته بأن يكون من تحت القميص ، الجوهرة النيرة، كتاب الصلاة، باب صفة الصلاة، مطلب فى حكم من سبقه الحجث- 1/172-173

فى الدر المختار- ( ولفظ السلام ) مرتين فالثاني واجب على الأصح (رد المحتار-كتاب الصلاة ،باب صفة الصلاة -2/162)

وفيه ايضا- (لها واجبات) لا تفسد بتركها وتعاد وجوبا فى العمد والسهو إن لم يسجد له، وإن لم يعدها يكون فاسقا آثما- (رد المحتار-كتاب الصلاة ،باب صفة الصلاة -2/146-147

فى فيه ايضا- ( ويسجد للسهو ولو مع سلامه ) ناويا ( للقطع ) لأن نية تغيير المشروع لغو ( ما لم يتحول عن القبلة أو يتكلم ) لبطلان التحريمة ولو نسي السهو أو سجدة صلبية أو تلاوية يلزمه ذلك ما دام في المسجد (رد المحتار-كتاب الصلاة ،باب سجود السهو-2/558-559

وفى رد المحتار- وكذا كل صلاة أديت مع كراهة التحريم تجب إعادتها،والمختار أنه جابر للأول ، لأن الفرض لا يتكرر(رد المحتار-كتاب الصلاة ،باب صفة الصلاة-2/147-148

والله اعلم بالصواب

উত্তর লিখনে

লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

ইমেইল- ahlehaqmedia2014@gmail.com

lutforfarazi@yahoo.com

 

আরও জানুন

মুসলমানদের জন্য হিন্দু পরিচয় দিয়ে ইসকনের মিছিলে শরীক হওয়ার হুকুম কী?

প্রশ্ন হিন্দুত্ববাদী সংগঠন ইসকনের ধর্মীয় সাম্প্রদায়িক মিছিলে যেসব মুসলমান শরীক হয়, নিজেদের হিন্দু পরিচয় দেয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *