প্রশ্ন
হিন্দুত্ববাদী সংগঠন ইসকনের ধর্মীয় সাম্প্রদায়িক মিছিলে যেসব মুসলমান শরীক হয়, নিজেদের হিন্দু পরিচয় দেয় এসব মুসলমানের হুকুম কী? তারা কি মুসলিম হিসেবে পরিগণিত হবে? নাকি কাফের হয়ে যাবে? দয়া করে বিস্তারিত জানাবেন।
উত্তর
بسم الله الرحمن الرحيم
মুসলমান হবার পরও নিজেকে হিন্দু পরিচয় দেয়া কুফরী। ঐ ব্যক্তির ঈমান নবায়ন ছাড়া তার সাথে মুসলমানদের মতো আচরণ করা নিষিদ্ধ।
وَتَعَاوَنُوا عَلَى الْبِرِّ وَالتَّقْوَىٰ ۖ وَلَا تَعَاوَنُوا عَلَى الْإِثْمِ وَالْعُدْوَانِ ۚ وَاتَّقُوا اللَّهَ ۖ إِنَّ اللَّهَ شَدِيدُ الْعِقَابِ [٥:٢]
সৎকর্ম ও খোদাভীতিতে একে অন্যের সাহায্য কর। পাপ ও সীমালঙ্ঘনের ব্যাপারে একে অন্যের সহায়তা করো না। আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ তা’আলা কঠোর শাস্তিদাতা। [সূরা মায়িদা-২]
يأمر الله تعالى عباده المؤمنين بالمعاونة على فعل الخيرات وهو البر، وترك المنكرات، وهو التقوى، وينهاهم عن التناصر على الباطل والتعاون على المآثم والمحارم (تفسير ابن كثير، سورة المائدة، آيت-2، زكريا-2/453)
عَنِ ابْنِ عُمَرَ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ تَشَبَّهَ بِقَوْمٍ فَهُوَ مِنْهُمْ»
হযরত ইবনে উমর রাঃ থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, যে ব্যক্তি যে গোষ্ঠির সাদৃশ্য গ্রহণ করে, সে তাদেরই অন্তর্ভূক্ত হবে। [সুনানে আবূ দাউদ, হাদীস নং-৪০৩১]
عَنْ عَبْدِ الرَّحْمَنِ بْنِ زِيَادِ بْنِ أَنْعُمٍ، أَنَّ أَبَا ذَرٍّ الْغِفَارِيَّ، دُعِيَ إِلَى وَلِيمَةٍ فَلَمَّا حَضَرَ إِذَا هُوَ بِصَوْتٍ فَرَجَعَ فَقِيلَ لَهُ: أَلَا تَدْخُلُ؟ فَقَالَ: «أَسْمَعُ فِيهِ صَوْتًا، وَمَنْ كَثَّرَ سَوَادًا كَانَ مِنْ أَهْلِهِ، وَمَنْ رَضِيَ عَمَلًا كَانَ شَرِيكَ مَنْ عَمِلَهُ»
আব্দুর রহমান বিন যিয়াদ বিন আনউম থেকে থেকে বর্ণিত। আবূ যর গিফারী রাঃ কে একটি ওলীমায় দাওয়াত করা হয়। যখন তিনি সেখানে উপস্থিত হন তখন তিনি (গানবাদ্যের) আওয়াজ শুনতে পান। তখন তিনি সেখান থেকে ফেরত চলে যান। এ বিষয়ে তাকে জিজ্ঞাসা করা হল, আপনি কি প্রবেশ করবেন না? উত্তরে বললেন, আমি এখানে (গানবাদ্যের) আওয়াজ শুনেছি। আর যে ব্যক্তি কোন দলের সংখ্যা বৃদ্ধি করে সে তাদেরই অন্তর্ভুক্ত হয়। আর যে ব্যক্তি কোন কাজের প্রতি সন্তুষ্টি প্রকাশ করে সেও উক্ত কাজে শরীক হয়ে যায়। [আযুহদ ওয়ার রাকায়েক, ইবনে মুবারককৃত-২/১২, নসবূর রায়াহ-৪/৩৪৬-৩৪৭, শরুহুস সুন্নাহ লিলবাগাবী-৯/১৪৯
“من كثر سواد قوم فهو منهم، ومن رضي عمل قوم كان شريكا في عمله”. “الديلمي عن ابن مسعود
ইবনে মাসঈদ রাঃ থেকে বর্ণিত। যে ব্যক্তি কোন গোষ্ঠির সংখ্যা বৃদ্ধি করে সে তাদেরই অন্তর্ভূক্ত হবে। আর যে ব্যক্তি কোন গোষ্ঠির কর্মকে সমর্থন করে সে তাদের কাজের সাথে শরীক সাব্যস্ত হবে। [কানযুল উম্মাল-৯/২২, বর্ণনা নং-২৪৭৩৫, নসবুর রায়াহ-৪/৩৪৬]
من خرج إلى النشيدة فقد كفر، وعلى قياس مسألة النشيدة الخروج إلى نيروز المجوس، والموافقة معهم فيما يفعلون فى ذلك اليوم من المسلمين يوجب الكفر (الفتاوى التاتارخانية-7/347، رقم-10655، المحيط البرهانى-7/428، رقم-9286)
وذكر شيخ الإسلام أن الرضا بكفر غيره إنما يكون كفرا إذا كان يستجيزه ويستحسنه (شرح الفقه الاكبر، مكتبة اشرفى ديوبند-221)
ويكفر بخروجه إلى نيروز المجوس والموافقة معهم فيما يفعلونه فى ذلك اليوم (مجمع الأنهر، كتاب السير والجهاد، قبيل باب البغاة، دار الكتب العلمية بيروت-2/513)
والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী
পরিচালক-তা’লীমুল ইসলাম ইনস্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।
উস্তাজুল ইফতা– জামিয়া ইসলামিয়া দারুল হক লালবাগ ঢাকা।
উস্তাজুল ইফতা: কাসিমুল উলুম আলইসলামিয়া, সালেহপুর আমীনবাজার ঢাকা।
পরিচালক: শুকুন্দী ঝালখালী তা’লীমুস সুন্নাহ দারুল উলুম মাদরাসা, মনোহরদী নরসিংদী।
শাইখুল হাদীস: জামিয়া ইসলামিয়া আরাবিয়া, সনমানিয়া, কাপাসিয়া, গাজীপুর।
ইমেইল– ahlehaqmedia2014@gmail.com