প্রশ্ন
আসসালামু আলাইকুম,
হুজুর,
আমার স্ত্রীকে তালাক প্রদানের অধিকার দেই নাই। এমনকি কাবিন নামায়ও এই অধিকারের ঘরে খালি রাখা হয়েছে। সম্প্রতি আমি আমার স্ত্রীর কাছে একটা বিষয়ে জানতে চাই এবং তারে অবিশ্বাস করি। এক পর্যায়ে আমি তারে কসম কাটতে বলি। সে আমাকে উত্তর দেয় যে,” আমি আল্লাহ এর কসম কাটবো, কিন্তু এরপরো যদি তুমি বিশ্বাস না করো আমাকে, তাহলে তিন তালাক হয়ে যাবে। এমন শর্ত মানলেই আমি কসম কাটবো। ”
আমিও উক্ত কথা শুনার পর বলছি,” ওকে”। যদিও আমার মনে মনে ইচ্ছা ছিল এমন যে, আমি মিথ্যা “ওকে” বলে ওর কসম আদায় করবো।
এরপর আমার স্ত্রী আল্লাহ এর কসম খায়। কিন্তু আমি উক্ত কসম খাওয়ার পরও স্ত্রীকে কসম খাওয়া বিষয়ে বিশ্বাস করি নাই।
এখন আমার জিজ্ঞাসা, আমার স্ত্রীর উক্ত কসম খাওয়াকে অবিশ্বাস করায় কি আমাদের তালাক হয়ে গেছে? বিস্তারিত জানালে চির কৃতজ্ঞ থাকবো।
বিনীত নিবেদক
মো: আ: কাইয়ুম
উত্তর
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم
উপরোক্ত বিবরণ অনুপাতে আপনার স্ত্রীর উপর তিন তালাক পতিত হয়ে গেছে।
সুতরাং আপনার স্ত্রীর সাথে ঘর সংসার করা বৈধ হবে না। ইদ্দত শেষে যদি অন্যত্র বিয়ে হয়, কোন কারণে দ্বিতীয় স্বামী মারা যায়, কিংবা তালাক দেয়, তাহলে ইদ্দত শেষে আবার পুনরায় বিয়ে করে তাকে ফিরিয়ে আনতে পারবেন। এছাড়া উক্ত স্ত্রীর সাথে ঘরসংসার করার কোন সুযোগ নেই।
وإذا أضافه إلى شرط وقع عقيب الشرط مثل أن يقول لامرأته إن دخلت الدار فأنت طالق (الجوهرة النيرة، امدادية ملتان-2/110، دار الكتب ديوبند-2/106، زكريا قديم-1/420، جديد-1/488، هداية، اشرفى-2/385، الفتاوى الهندية-1/420، جديد-1/488)
وتنحل اليمين بعد وجود الشرط مطلقا لكن إن وجد فى الملك طلقت (الدر المختار مع رد المحتار، زكريا-4/609، كرتاشى-3/355
ولو قالت: أنا طالق، فقال: نعم طلقت (الفتاوى الهندية-1/356، جديد-1/424)
فَإِن طَلَّقَهَا فَلَا تَحِلُّ لَهُ مِن بَعْدُ حَتَّىٰ تَنكِحَ زَوْجًا غَيْرَهُ ۗ فَإِن طَلَّقَهَا فَلَا جُنَاحَ عَلَيْهِمَا أَن يَتَرَاجَعَا إِن ظَنَّا أَن يُقِيمَا حُدُودَ اللَّهِ ۗ وَتِلْكَ حُدُودُ اللَّهِ يُبَيِّنُهَا لِقَوْمٍ يَعْلَمُونَ (سورة البعرة-٢)
وقال الليث عن نافع كان ابن عمر إذا سئل عمن طلق ثلاثا قال لو طلقت مرة أو مرتين فأن النبي صلى الله عليه و سلم أمرني بهذا فإن طلقتها ثلاثا حرمت حتى تنكح زوجا غيرك (صحيح البخارى-2/792، 2/803)
عن مجاهد قال كنت عند ابن عباس فجاء رجل فقال إنه طلق امرأته ثلاثا. قال فسكت حتى ظننت أنه رادها إليه ثم قال ينطلق أحدكم فيركب الحموقة ثم يقول يا ابن عباس يا ابن عباس وإن الله قال (وَمَنْ يَتَّقِ اللَّهَ يَجْعَلْ لَهُ مَخْرَجًا) وإنك لم تتق الله فلم أجد لك مخرجا عصيت ربك وبانت منك امرأتك (سنن أبى داود-1/299، رقم-2199، سنن الكبرى للبيهقى، رقم-14720، سنن دار قطنى، رقم-143)
عن عائشة رضى الله عنها قاتل: قال رسول الله صلى الله عليه وسلم: اذا طلق الرجل امرأته ثلاثا لم تحل له حتى تنكح زوجا غيره، ويذوق كل واحد منهما عسليلة صاحبه (سنن الدار قطنى، كتاب الطلاق، دار الكتب العلمية-4\21، رقم-3932)
ولا يحتاج إلى نية، لأن الصريح موضوع للطلاق شرعا، فكان حقيقة فيه، فاستغنى عن النية (مجمع الأنهر، كتاب الطلاق، باب إيقاع الطلاق، قديم-1/386، جديد دار الكتب العلمية بيروت-2/11)
ولا يفتقر إلى النية، لأنه صريح فيه لغلبة الاستعمال (هداية، اشرفية-2/359)
وإن كان الطلاق ثلاثا فى الحرة، وثنتين فى الأمة لم تحل له حتى تنكح زوجا غيره نكاحا صحيحا ويدخل بها، ثم يطلقها، أو يموت عنها (الفتاوى الهندية-1\478، جديد-1\535، مجمع الأنهر، دار الكتب العلمية بيروت-2/88، الفتاوى التاتارخانية-5/147، رقم-7503)
والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী
পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।
উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম সালেহপুর, আমীনবাজার ঢাকা।
পরিচালক: শুকুন্দী ঝালখালী তা’লীমুস সুন্নাহ দারুল উলুম মাদরাসা, মনোহরদী নরসিংদী।
ইমেইল– ahlehaqmedia2014@gmail.com