প্রশ্ন
একজন ব্যক্তি বিবাহ করতে সক্ষম। সেই সাথে তার উপর হজ্ব করার মত অর্থ সম্পদও রয়েছে। এক্ষেত্রে সে আগে বিবাহ করবে? না হজ্ব আদায় করবে?
উত্তর :
بسم الله الرحمن الرحيم
প্রশ্নোক্ত ব্যক্তি আগে হজ্ব করবে। পরবর্তীতে বিবাহ করবে। কেননা হজ্ব করা ফরজ আর বিবাহ করা স্বাভাবিক অবস্থায় সুন্নত। তবে যদি বিয়ে না করলে জিনায় লিপ্ত হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে, তাহলে আগে বিয়ে করবে, তারপর সম্বল থাকলে হজ্ব আদায় করবে।
المسألة منقولة عن أبي حنيفة في تقديم الحج على التزوج، والتفصيل المذكور ذكره صاحب الهداية في التجنيس، وذكرها في الهداية مطلقة، واستشهد بها على أن الحج على الفور عنده، ومقتضاه تقديم الحج على التزوج، وإن كان واجبا عند التوقان وهو صريح ما في العناية مع أنه حينئذ من الحوائج الاصلية، ولذا اعترضه ابن كمال باشا في شرحه على الهداية بأنه حال التوقان مقدم على الحج اتفاقا، لان في تركه أمرين: ترك الفرض، والوقوع في الزنا.وجواب أبي حنيفة في غير حال التوقان اه: أي في غير حال تحققه الزنا، لانه لو تحققه فرض التزوج، أما لو خافه فالتزوج واجب لا فرض فيقدم الحج الفرض عليه فافهم. (رد المحتار، كتاب الحج-3/461)
তথ্যসূত্র:
১- ফাতাওয়া শামী খন্ড-৩/৪৬১
২- ফাতাওয়া আলমগীরী – ১/২১৭
৩-তাবয়ীনুল হাকায়েক – ২/ ২৩৬
৪-ফাতওয়া রাহীমীয়া – ৮/৪৫
৫-ফাতওয়া আলওয়ালওয়ালিজীয়্যাহ -১/২৫৪
والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী
পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।