প্রচ্ছদ / তালাক/ডিভোর্স/হুরমত / বিয়ে কখন শুদ্ধ হয়? স্ত্রী তালাক দিলে পতিত হয় কি? সহবাস ছাড়া মোহর আবশ্যক হয় না?

বিয়ে কখন শুদ্ধ হয়? স্ত্রী তালাক দিলে পতিত হয় কি? সহবাস ছাড়া মোহর আবশ্যক হয় না?

প্রশ্ন

From: আব্দুল্লাহ
Subject: স্ত্রী কর্তৃক তালাক দেয়া প্রসঙ্গে

Country : Bangladesh
Mobile :
Message Body:
আচ্ছালামু আলাইকুম
আমি আব্দুল্লাহ প্রায় তিন বছর আগে একটি মেয়ের সাথে সম্পর্ক গড়ে তুলি। সর্ম্পকের শুরুতেই আমি আল্লাহর ভয়ে তাকে বিয়ে করে নেই এইজন্য যে বিবাহিত ছাড়া সে আমার জন্য হারাম তাই তাকে নিয়ে ঘোরাফেরা করা  আমার জন্য হারাম। তাই আমি বিবেগতারিত হয়ে দুইজন সহপাঠী স্বাক্ষী ও পরিচিত বড় ভাইকে উকিল বানিয়ে তাকে বিয়ে করি। আমাদের বিয়ের দেনমোহর ধার্য্য করা হয় ২ লক্ষ টাকা। এখানে উল্লেখ্য যে উক্ত বিয়ের ব্যাপারে আমাদের ( আমার ও মেয়ের) বাবা , মা কেউ অবগত ছিলেন না। সম্পর্কের এক পর্যায়ে মেয়েটি পড়ালেখার উদ্দেশ্যে ঢাকায় আসে ও একটি প্রাইভেট ভার্সিটিতে ভর্তি হয় যা আমার কাম্য ছিলনা। ভার্সিটিতে ভর্তি হওয়ার পর তার চালচলনে উগ্রতা,অশালীনতা আসতে থাকে। আমি তাকে বাধা দেওয়াতে সে উল্টো আমাকে নানাভাবে হেনস্তা করতে চেষ্টা করে তথাপি নিজের দোষ স্বীকার না করে আমাকে এড়িয়ে চলে। এমন পর্যায়ে সে আমাকে ডিভোর্স দিতে চাপাচাপি করলে আমি তাকে বলে দেই আমি তোমাকে ডিভোর্স দিতে পারব না। এতে আমার আর্থিক বিষয়টি প্রাধান্য । আমি ছাত্র ডিভোর্স দেওয়ার পর যদি সে আমার কাছে তার মোহরানা দাবী করে আমি মোহরানা পরিশোধে সম্পূর্ণ অক্ষম। আর একটি বিষয় জানানো দরকারী মনে করছি যে, মেয়েটি যে ধ্যান-ধারনা (দর্শনে) বিশ্বাসী আমি তথা আমার পরিবার সম্পূর্ণ তার উল্টো। আমি ও আমার পরিবার ধর্মকে মেনে চলার চেষ্টা করি কিন্তু এক্ষেত্রে তার অবস্থান উল্টো। আমাদের সম্পর্কের সুষ্পষ্টতা নির্ণয় ও আমার করণীয় কি এই উত্তরে সহায়তা করতে আমার কয়েকটি প্রশ্ন-

১) আমাদের সম্পর্ক (বিয়েটি কি আদৌ হয়েছে) ?
২) সহবাস না করা স্বত্ত্বেও কি মোহরানা পরিশোধ করতে হবে ?
৩) মেয়েটি কর্তৃক তালাক দিলে কি ইসলামী শরীয়ত মতে তালাক হয়ে যাবে ?
জনাব আমাকে উপযুক্ত উত্তর প্রদানে বাধিত করবেন।

জবাব

وعليكم السلام ورحمة الله وبركاته

بسم الله الرحمن الرحيم

উত্তর-১

যদি দু’জন প্রাপ্ত বয়স্ক পুরুষের সামনে প্রাপ্ত বয়স্ক ছেলে মেয়ের প্রস্তাব ও সম্মতি বিনিময়ের দ্বারা বিয়ে সম্পন্ন হয়ে থাকে তাহলে উক্ত বিয়েটি শরয়ী মানদন্ডে বিয়ে হিসেবে সাব্যস্ত হয়ে গেছে।

উত্তর-২

বিয়ের সময় মোহরানা নির্ধারিত থাকলে যদি স্বামী স্ত্রী এমন কোন স্থানে একত্র হয়ে থাকে, যেখানে তাদের শারিরিক সম্পর্ক করতে কোন প্রতিবন্ধকতা ছিল না, না শারিরিক, না শরীয়তের পক্ষ থেকে, না সামাজিকতার পক্ষ থেকে। তাহলে নির্ধারিত পূর্ণ মোহর দেয়া আবশ্যক হয়ে যায়, শারিরিক সম্পর্ক করা আবশ্যক নয়। আর যদি এমন কোন স্থানে একত্র হওয়ার সুযোগ না হয়ে থাকে, তাহলে নির্ধারিত মোহরের অর্ধেক মোহর আবশ্যক হবে। পূর্ণ মোহর নয়।

 

উত্তর-৩

স্ত্রীকে যদি স্বামী তালাক দেওয়ার অধিকার দিয়ে থাকে, তাহলেই কেবল স্ত্রী নিজের উপর তালাক পতিত করার অধিকার পাবে। নতুবা নয়।

পরামর্শ

আপনি যেহেতু ভুল করে কাজটি করেই ফেলেছেন না বুঝে, তাই আপনাকে দু’টি পরামর্শ দিব-

১-যদি মেয়েটি ভাল পথে ফেরত আসার কোন সম্ভাবনা থাকে, তাহলে কাউকে বুঝানোর মাধ্যমে তাকে ফিরিয়ে আনার চেষ্টা করুন। কারণ ইসলাম দাম্পত্ব জীবন ভেঙ্গে ফেলার পক্ষে নয় স্বাভাবিকভাবে।

২-যদি মেয়েটির ভাল হওয়ার কোন সম্ভাবনা না থাকে, তাহলে আপনি মেয়েটিকে বলুন-আপনি তাকে তালাক দিয়ে দেবেন এই শর্তে যে, সে মোহর মাফ করে দিবে। তাহলে আপনি তার থেকে মুক্তও হয়ে গেলেন,সেই সাথে মোহরের জরিমানা থেকেও মুক্ত হয়ে যাবেন।

দলিল

قوله تعالى- فَإنْ خِفْتُمْ أَنْ لاَ يُقِيمَا حُدُودَ اللهِ فَلاَ جُنَاحَ عَلَيْهِمَا فِيما افْتَدَتْ بِهِ  (سورة البقرة-229

আর যদি তোমরা আশংকা কর যে, তারা উভয়ে আল্লাহর সীমারেখা রক্ষা করতে পারবে না, তবে সেক্ষেত্রে স্ত্রী যদি বিনিময় দিয়ে নিষ্কৃতি পেতে চায় তাহলে উভয়ের মধ্যে কারো কোন অপরাধ নেই। {সুরা বাকারা-২২৯}

فى تنوير الأبصار  وينعقد بإيجاب وقبول وضعا للمضي كزوجت  و تزوجت بما وضع أحدهما له والآخر للاستقبال —— حضور حرين مكلفين سامعين قولهما معا فاهمين مسلمين لنكاح مسلمة ولو فاسقين أو محدودين في قذف أو أعميين أو ابني الزوجين أو ابني أحدهما وإن لم يثبت النكاح بهما) رد المحتار-4/68-93)

وفى الدر المختار-ويتأكد (عند وطء او خلوة صحت) من الزوج- (الدر المختار مع رد المحتار-4/233)

وفي رد المحتار- وأنواعه ثلاثة : تفويض ، وتوكيل ، ورسالة وألفاظ التفويض ثلاثة : تخيير وأمر بيد ، ومشيئة .

( قال لها اختاري أو أمرك بيدك ينوي ) تفويض ( الطلاق ) لأنها كناية فلا يعملان بلا نية ( أو طلقي نفسك فلها أن تطلق في مجلس علمها به ) مشافهة أو إخبارا ( وإن طال ) يوما أو أكثر ما لم يوقته ويمضي الوقت قبل علمها ( ما لم تقم ) لتبدل مجلسها حقيقة ( أو ) حكما بأن ( تعمل ما يقطعه ) مما يدل على الإعراض لأنه تمليك فيتوقف على قبول في المجلس لا توكيل ، فلم يصح رجوعه ، حتى لو خيرها ثم حلف أن لا يطلقها فطلقت لم يحنث في الأصح ( لا ) تطلق ( بعده ) أي المجلس ( إلا إذا زاد ) في قوله طلقي نفسك وأخواته ( متى شئت أو متى ما شئت أو إذا شئت أو إذا ما شئت ) فلا يتقيد بالمجلس ( ولم يصح رجوعه ) لما مر (رد المحتار-كتاب الطلاق، باب تفويض الطلاق-4/452

প্রামান্য গ্রন্থাবলী

১- সুরা বাকারা-২২৯-২৩০

২- ফাতওয়ায়ে শামী-৪/68-93, 233, 452

والله اعلم بالصواب

উত্তর লিখনে

লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

ইমেইল- ahlehaqmedia2014@gmail.com

lutforfarazi@yahoo.com

 

আরও জানুন

অযুতে কনুই ধৌত না করে নামায পড়লে নামায আদায় হবে কি?

প্রশ্ন আসলে আমি অযু করে নেওয়ার সময় আমার হাতের কনুইয়ের উপর ও উপরিভাগে পানি লাগে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *