প্রচ্ছদ / প্রশ্নোত্তর / প্রভিডেন্ট ফান্ডের যাকাত আদায়ের পদ্ধতি কি?

প্রভিডেন্ট ফান্ডের যাকাত আদায়ের পদ্ধতি কি?

প্রশ্ন :

জনাব, প্রত্যেক সরকারী কর্মকর্তার মাসিক প্রদেয় থেকে কিছু টাকা সরকার কর্তৃক কেটে নেওয়া হয়, এবং তা একটি ফান্ডে রাখা হয়, যাকে প্রভিডেন্ট ফান্ড বলা হয়।  এবং চাকরির শেষ বয়সে এই টাকাগুলো অতিরিক্ত কিছু টাকার সাথে দেওয়া হয়। জানার বিষয় হলো, উক্ত ফান্ডের উপর যাকাত আসবে কী না? আসলে কিভাবে বিস্তারিত জানিয়ে বাধিত করবেন।

নিবেদক
সৈয়দ মুহাঃ এরশাদুল্লাহ
মতিঝিল, ঢাকা।

بسم الله الرحمن الرحيم
حامدا ومصليا و مسلما
উত্তর:
প্রশ্নোক্ত ফান্ডের টাকা আপনার হাতে পৌঁছার পর বৎসর অতিবাহিত হলে, যাকাত ওয়াজিব হবে। এ ক্ষেত্রে বিগত বছরগুলোর যাকাত আদায় করতে হবে না।

المستندات الشرعية:
جاء في “الهندية” ١ : ١٧٥ كتاب الزكاة (ط. زكريا ديوبند): قال: وأما سائر الديون المقر بها فهي على ثلاث مراتب عند أبي حنيفة ، ضعيف و هو كل دين ملكه بغير فعله لا بدلا عن شيء نحو الميراث أو بفعله لا بدلا عن شيء كالوصية أو بفعله بدلا عما ليس بمال كالمهر و بدل الخلع والصلح عن دم العمد والدية وبدل الكتابة لا زكاة فيه عنده حتى يقبض نصابا ويحول عليه الحول . انتهى .

وفي” البحر “مع “حاشيته”  ٣٦٣/٢ كتاب الزكاة (ط. زکریا دیوبند): قال قسم أبو حنيفة رح  الدين على ثلاثة أقسام … وضعيف وهو بدل ما ليس بمال كا لمهر والوصية ….. و في الضعيف لا تجب ما لم يقبض نصابا ويحول الحول بعد القبض عليه.

قال إبن عابدين في منحة الخالق على البحر الرائق : ويعتبر لما مضى أي ولا يعتبر الحول بعد القبض بل يعتد بما مضى من الحول قبل القبض وهذا إحدى الروايتين عن الإمام. وهي خلاف الأصح .
قال في البدائع: ذكر في “الأصل “أنه تجب الزكاة فيه قبل القبض لكن لا يخاطب بالأداء مالم يقبض مأتي درهم، فإذا قبضها زكى لما مضى

وروى ابن سماعة عن أبي يوسف عند أبي حنيفة” أنه لا زكاة فيه حتى يقبض المأتين و يحول الحول من وقت القبض وهو الأصح من الروايتين . انتهى

وفي” الدر المختار” مع” رد المحتار ” ٢ / ۳۰٥ (ط – ایچ ایم سعید) : قال : وأعلم أن الديون عند الإمام ثلاثة : قوي و متوسط و ضعيف فتجب زكاتها إذا تم نصابا وحال الحول لكن لا فورا بل … عند قبض مأتين مع حولان الحول بعده أي بعد القبض من دين ضعيف وهو بدل غير مال كمهر و دية وبدل كتابة وخلع ، إلا إذا كان عنده ما يضم إلى الدين الضعيف . انتهي

ويراجع أيضا : “البدائع ٩٠:٢ ، ومجمع الانهر ٢٩:١ وإمداد الفتاح ص ٦٨٢، و في فتاوى عثماني ٢ : ٥٦ انتهى

والله أعلم بالصواب

উত্তর লিখনে

মুহা. শাহাদাত হুসাইন

সাবেক শিক্ষার্থী: ইফতা বিভাগ

তা’লীমুল ইসলাম ইনস্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

সত্যায়নে

মুফতী লুৎফুর রহমান ফরায়েজী।

পরিচালক  – তা’লীমুল ইসলাম ইনস্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম আমীনবাজার ঢাকা।

আরও জানুন

মহিলাদের এনআইডি কার্ড করার জন্য পর পুরুষের সামনে ছবি তুলতে মুখ খোলার হুকুম কী?

প্রশ্ন আসসালামুআলাইকুম ওয়ারহমাতুল্লাহ৷ আহলে হক্ব মিডিয়া কর্তৃৃৃপক্ষ কে আসন্ন রমজানের শুভাচ্ছে রইল ৷ আমার প্রশ্নটা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *