প্রচ্ছদ / তালাক/ডিভোর্স/হুরমত / ‘আবার যদি তোকে বিয়ে করি তাহলেও তালাক’ বলার দ্বারা দ্বিতীয়বার বিয়ে করলে কি তালাক পতিত হবে?

‘আবার যদি তোকে বিয়ে করি তাহলেও তালাক’ বলার দ্বারা দ্বিতীয়বার বিয়ে করলে কি তালাক পতিত হবে?

প্রশ্ন

একজন ব্যক্তি তার স্ত্রীকে ৩ তালাক দিয়েছিল। পরবর্তীতে তালাকের ইদ্দত শেষ হবার পর সেই মেয়েটি অন্য জায়গায় বিয়ে করে। কিছুদিন সংসারের পর সেই স্বামীও তাকে তালাক দিয়ে দেয়। এখন এই মেয়ে তার ১ম স্বামীর সংসারে আসতে চায়।

কিন্তু তার প্রথম স্বামী রাগের মাথায় একটি বাক্য উচ্চারণ করে ‘তুই এক তালাক, দুই তালাক, তিন তালাক, আবার যদি তোকে বিয়ে করি তাহলেও তুই তালাক।

শেষবার তালাক বলার সময় ১/২/৩ বারের কোন নিয়ত ছিল না। আর কথাগুলো যখন বলেছে তখন তারা স্বামী স্ত্রী সম্পর্ক ছিল না। অবস্থায় কি তারা নতুন করে বিবাহ করে সংসার করতে পারবে?

উত্তর

بسم الله الرحمن الرحيم

উপরোক্ত বিবরণ অনুপাতে দ্বিতীয় স্বামীর সাথে শারিরীক সম্পর্কসহ সংসার করার পর তালাক হলে, তালাকের ইদ্দত শেষে আবার প্রথম স্বামী বিয়ে করতে পারবে।

তবে যেহেতু বিয়ে করার সাথে তালাককে সম্পর্কিত করেছে। তাই বিয়ে করার সাথে সাথে এক তালাকে রেজয়ী পতিত হয়ে যাবে। তারপর স্ত্রীকে মৌখিক বা শারিরীক সম্পর্কের দ্বারা রুজু করে নিলেই হবে।

তখন ঘর সংসার করাতে কোন সমস্যা নেই। তবে ভবিষ্যতে উক্ত স্বামী আর দুই তালাকের মালিক থাকবে।

 

فَإِن طَلَّقَهَا فَلَا تَحِلُّ لَهُ مِن بَعْدُ حَتَّىٰ تَنكِحَ زَوْجًا غَيْرَهُ ۗ فَإِن طَلَّقَهَا فَلَا جُنَاحَ عَلَيْهِمَا أَن يَتَرَاجَعَا إِن ظَنَّا أَن يُقِيمَا حُدُودَ اللَّهِ ۗ وَتِلْكَ حُدُودُ اللَّهِ يُبَيِّنُهَا لِقَوْمٍ يَعْلَمُونَ (سورة البعرة-٢)

وقال الليث عن نافع كان ابن عمر إذا سئل عمن طلق ثلاثا قال لو طلقت مرة أو مرتين فأن النبي صلى الله عليه و سلم أمرني بهذا فإن طلقتها ثلاثا حرمت حتى تنكح زوجا غيرك (صحيح البخارى-2/792، 2/803)

عن عائشة رضى الله عنها قاتل: قال رسول الله صلى الله عليه وسلم: اذا طلق الرجل امرأته ثلاثا لم تحل له حتى تنكح زوجا غيره، ويذوق كل واحد منهما عسليلة صاحبه (سنن الدار قطنى، كتاب الطلاق، دار الكتب العلمية-4\21، رقم-3932)

وإن كان الطلاق ثلاثا فى الحرة، وثنتين فى الأمة لم تحل له حتى تنكح زوجا غيره نكاحا صحيحا ويدخل بها، ثم يطلقها، أو يموت عنها (الفتاوى الهندية-1\478، جديد-1\535، مجمع الأنهر، دار الكتب العلمية بيروت-2/88، الفتاوى التاتارخانية-5/147، رقم-7503)

قَوْلُهُ (وَإِذَا أَضَافَ الطَّلَاقَ إلَى النِّكَاحِ وَقَعَ عَقِيبَ النِّكَاحِ مِثْلَ أَنْ يَقُولَ لِأَجْنَبِيَّةٍ إنْ تَزَوَّجْتُكِ فَأَنْتِ طَالِقٌ أَوْ كُلُّ امْرَأَةٍ أَتَزَوَّجُهَا فَهِيَ طَالِقٌ) فَإِنَّهُ إذَا تَزَوَّجَهَا طَلُقَتْ عِنْدَنَا……… ثُمَّ إذَا تَزَوَّجَهَا مَرَّةً أُخْرَى لَا تَطْلُقُ لِأَنَّ ” إنْ ” لَا تُوجِبُ التَّكْرَارَ (الجوهرة النيرة-2\39)

وتنحل اليمين بعد وجود الشرط مطلقا لكن إن وجد فى الملك طلقت (الدر المختار مع رد المحتار، كتاب الطلاق، باب التعليق-4\609)

وإذا أضافه إلى الشرط وقع عقيب الشرط (الفتاوى الهندية-1\420، جديد-1\488، هداية-2\385)

ان يَقُول ان تزوجت امْرَأَة فَهِيَ طَالِق ثمَّ تزوج امْرَأَته فانها تطلق فِي قَول ابي حنيفَة وَأَصْحَابه (الفتاوى الهندية-1\488)

فى الفتاوى الهندية -وَإِذَا طَلَّقَ الرَّجُلُ امْرَأَتَهُ تَطْلِيقَةً رَجْعِيَّةً أَوْ تَطْلِيقَتَيْنِ فَلَهُ أَنْ يُرَاجِعَهَا فِي عِدَّتِهَا رَضِيَتْ بِذَلِكَ أَوْ لَمْ تَرْضَ كَذَا فِي الْهِدَايَةِ (الفتاوى الهندية-1/470، هداية-2/394)

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

প্রধান মুফতী: জামিয়াতুস সুন্নাহ লালবাগ ঢাকা।

উস্তাজুল ইফতা– জামিয়া ইসলামিয়া দারুল হক লালবাগ ঢাকা।

পরিচালক: শুকুন্দী ঝালখালী তা’লীমুস সুন্নাহ দারুল উলুম মাদরাসা, মনোহরদী নরসিংদী।

ইমেইল– ahlehaqmedia2014@gmail.com 

আরও জানুন

মুসলমানদের জন্য হিন্দু পরিচয় দিয়ে ইসকনের মিছিলে শরীক হওয়ার হুকুম কী?

প্রশ্ন হিন্দুত্ববাদী সংগঠন ইসকনের ধর্মীয় সাম্প্রদায়িক মিছিলে যেসব মুসলমান শরীক হয়, নিজেদের হিন্দু পরিচয় দেয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *